৩৫ জাতির পরিচালনা পর্ষদে প্রস্তাব পাস- ইরানের পরমাণু কর্মসূচির অগ্রগতিতে উদ্বেগ

জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) গত বৃহস্পতিবার ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে। ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি স্থগিত করার দাবি অমান্য করায় এবং সন্দেহভাজন পারমাণবিক অস্ত্র তৈরির গবেষণার বিষয়ে উৎকণ্ঠা প্রশমনে ব্যর্থ হওয়ায় প্রস্তাবে দেশটিকে ভর্ৎসনা করা হয়েছে।


আইএইএর ৩৫ জাতির পরিচালনা পর্ষদ এমন এক সময়ে নতুন এই পদক্ষেপ গ্রহণ করল, যার মাত্র দুই দিন আগে ইসরায়েল ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুমকি ত্বরান্বিত করে। অবশ্য পাস হওয়া প্রস্তাবটিতে তেহরানের পারমাণবিক কর্মসূচিতে অগ্রগতির বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশের পাশাপাশি এ বিষয়টিও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, সমস্যার শান্তিপূর্ণ সমাধানই চাওয়া হচ্ছে।
আইএইএর পরিচালনা পর্ষদে বৃহস্পতিবার ভোটাভুটির সময় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে রাশিয়া ও চীন প্রস্তাবটির পক্ষে সমর্থন দেয়। একমাত্র কিউবা প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। আর মিসরসহ তিনটি দেশ ভোটদান থেকে বিরত থাকে। অস্ট্রিয়ার ভিয়েনায় সংস্থাটির সদর দপ্তরে অনুষ্ঠিত রুদ্ধদার ওই বৈঠকে অংশ নেওয়া কূটনীতিকেরা এসব তথ্য জানিয়েছেন। সংস্থাটিতে মার্কিন কূটনীতিক রবার্ট উড বলেন, ইরানের ওপর কূটনৈতিক চাপ বাড়ছে। দেশটি ক্রমেই আরও বিচ্ছিন্ন হয়ে পড়ছে।
সংস্থাটিতে ইরানের কূটনীতিক আলী আসগর সুলতানিহ বলেন, এ ধরনের পদক্ষেপ কোনো ফল বয়ে আনবে না। ২০০৬ সালের পর থেকে এ ধরনের বেশ কিছু প্রস্তাব পাসসহ কঠোর সব অর্থনৈতিক অবরোধ আরোপ সত্ত্বেও ইরান তার পারমাণবিক কর্মসূচি সামনের দিকে এগিয়ে নিয়েছে। তিনি আরও বলেন, এই প্রস্তাব ‘কেবল পরিস্থিতিকে জটিল করে তুলবে।’ রয়টার্স ও এএফপি।

No comments

Powered by Blogger.