জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাসে রেশনিং ভারতজুড়ে তীব্র বিক্ষোভ

ভারতে জ্বালানি তেলের মূল্য আরেক দফা বৃদ্ধির প্রতিবাদে গতকাল শুক্রবার দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। পথে নেমেছে বাম দল, বিজেপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। প্রতিবাদ জানিয়েছে তৃণমূল কংগ্রেসও। ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার রাজনীতিবিষয়ক কমিটির এক বৈঠকে বৃহস্পতিবার রাতে ডিজেলের মূল্য লিটারপ্রতি পাঁচ রুপি বৃদ্ধি এবং
রান্নার গ্যাসে রেশনিং পদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার গভীর রাত থেকে ওই সিদ্ধান্ত কার্যকর হয়। এতে এখন থেকে প্রতিটি পরিবার সরকারের দেওয়া ভর্তুকি মূল্যে বছরে মাত্র ছয়টি গ্যাস সিলিন্ডার পাবে। এরপর পরিবারের প্রয়োজন মেটাতে ব্যক্তিগতভাবে সিলিন্ডার কিনে নিতে হবে। প্রতিটি সিলিন্ডারের দাম ধরা হয়েছে ৭৪৮ থেকে ৭৫০ রুপি। এখন ১৪ দশমিক ২ কেজি ওজনের প্রতিটি গ্যাস সিলিন্ডারের মূল্য ৪০৫ রুপি।
এদিকে এ মূল্যবৃদ্ধির ফলে কলকাতায় প্রতি লিটার ডিজেলের মূল্য ৪৪ দশমিক ৭৬ থেকে এক লাফে ৪৯ দশমিক ৭৬ রুপিতে এসে দাঁড়াল।
কেন্দ্রীয় সরকারের এ নতুন ঘোষণার পর ভারতজুড়ে তীব্র প্রতিক্রিয়া হয়েছে। প্রতিবাদ-বিক্ষোভে শরিক হয়েছে বিরোধী সব রাজনৈতিক দলই। ভারতের সব বড় বড় শহরে গতকাল ডিজেলের মূল্যবৃদ্ধি এবং রান্নার গ্যাসে রেশনিং চালুর প্রতিবাদে বিক্ষোভ করে বিরোধীরা। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করে।
কলকাতার কলেজ স্ট্রিট ও হাওড়া ব্রিজে অবরোধ হয়েছে। এ ছাড়া আসানসোল, দুর্গাপুর, মালদহসহ রাজ্যের বিভিন্ন সড়কেও অবরোধ হয়েছে। তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এ মূল্যবৃদ্ধির তীব্র প্রতিবাদ জানিয়েছেন। মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল আজ শনিবার কলকাতায় প্রতিবাদ মিছিল করবে। এ মিছিলে অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা।
এদিকে ডিজেলের দাম বাড়ানোয় কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেসরকারি বাস, মিনিবাস এবং ট্যাক্সি মালিক সংগঠন অবিলম্বে এসব যানের ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছে। বেসরকারি বাস মালিক সংগঠনের নেতা সাধন দাস, মিনিবাস মালিক সমিতির নেতা অবশেষ দাঁ ও ট্যাক্সি মালিক সমিতির নেতা বিমল গুহ বলেছেন, অবিলম্বে বাস, মিনিবাস এবং ট্যাক্সির ভাড়া বাড়ানো না হলে তাঁরা কলকাতাসহ গোটা রাজ্যে এসব যান চলাচল বন্ধ করে দেবেন। প্রয়োজনে দাবি আদায়ে ধর্মঘটও ডাকা হবে।
এদিকে বাসমালিকদের বৃহৎ সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট গতকাল শুক্রবার বৈঠক শেষে জানায়, রাজ্যসরকার অচিরে বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা না করলে আগামী সোমবার থেকে পশ্চিমবঙ্গে তাঁদের সংগঠনের নিয়ন্ত্রণে থাকা ৩৭ হাজার বাস পথে নামবে না।

No comments

Powered by Blogger.