সিসিমপুর- দৌড়বিদ শিকু

টুকটুকি, শিকু, ইকরি ও হালুমকে নিয়ে সিসিমপুরের গল্প। সঙ্গে আছে আরও অনেকে। সবাই মিলে নানা কাণ্ড ঘটায় এখানে, যা জানতে হলেপড়তে হবে। ইকরি মাঠে খেলছে। এমন সময় শিকু এসে জানতে চাইল, কী করছ ইকরি? ইকরি বলল, খেলছি। শিকু বলল, বাহ! খেলা হচ্ছে একধরনের ব্যায়াম। ব্যায়াম স্বাস্থ্যের জন্য খুবই দরকারি।


তবে ব্যায়াম করার সবচেয়ে ভালো ও সহজ উপায় হচ্ছে দৌড়।
ইকরি বলল, দৌড়?
শিকু বলল, হ্যাঁ, দৌড়। যত খুশি দৌড়াও। স্বাস্থ্য একেবারে ঝরঝরে তরতরে থাকবে।
ইকরি বলল, তা হলে আমিও দৌড়াব। দুজনেই দৌড় শুরু করল। একটা বটগাছকে ঘিরে গোল হয়ে দৌড়াচ্ছে ওরা। দৌড়াতে দৌড়াতে শিকু হাঁপাতে শুরু করেছে। সে জোরে জোরে শ্বাস নিচ্ছে।
ইকরি বলল, দৌড়াতে আমার কী যে ভালো লাগছে!
শিকু হাঁপাতে হাঁপাতে বলল, দৌড় তোমাকে আরও শক্তিশালী করে তুলবে।
ইকরি বলল, তাই? তা হলে আমি আরও দৌড়াব।
কিন্তু শিকু আর পারল না। হাঁপিয়ে ওঠায় ধপ করে মাটিতে বসে পড়ল। তা দেখে ইকরি বলল, কী হলো শিকু, বসে পড়লে কেন? দৌড়াও!
শিকু জোরে শ্বাস টেনে বলল, শোনো ইকরি, যখন দৌড়াতে দৌড়াতে তুমি ক্লান্ত হয়ে যাবে, তখন তোমাকে বিশ্রাম নিতে হবে।
এখন আমি ক্লান্ত, তাই বিশ্রাম নিচ্ছি। তুমি ক্লান্ত হলে তুমিও বিশ্রাম না-ও।
শিকু এতই ক্লান্ত যে সে ঘুমিয়ে পড়ল।
তা দেখে ইকরি মনে মনে বলল, আমি এখনো ক্লান্ত হয়নি। আমি আরও দৌড়াব।
ইকরি আবার দৌড়াতে শুরু করল। শিকু ততক্ষণে নাকডাকা শুরু করেছে।

No comments

Powered by Blogger.