পাকিস্তান-লিবিয়া-মিসরকে আর্থিক সহায়তা বন্ধের প্রস্তাব যুক্তরাস্ট্র সিনেটে

পাকিস্তান, মিসর ও লিবিয়ার বৈদেশিক সহায়তা বন্ধ করতে মার্কিন কংগ্রেসে নতুন একটি সংশোধনী প্রস্তাব এনেছেন রিপাবলিকান দলের এক প্রভাবশালী সিনেটর। তাঁর নাম র‌্যান্ড পল। তাঁর মতে, তিনটি দেশের জন্য বরাদ্দ থাকা প্রায় ৪০০ কোটি ডলারের সহায়তা তহবিল যুক্তরাষ্ট্রের প্রবীণ সৈনিকদের কর্মসংস্থান সৃষ্টি ও বাজেট ঘাটতি মোকাবিলা খাতে সরিয়ে আনা উচিত।


গত বৃহস্পতিবার মার্কিন সিনেটে এই প্রস্তাব উত্থাপন করেন পল।
কেনটাকির সিনেটর র‌্যান্ড পল মার্কিন প্রবীণ ও অবসরে যাওয়া সৈনিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসংক্রান্ত একটি বিল সংশোধনের প্রস্তাব আনেন। ওসামা বিন লাদেনকে ধরার ব্যাপারে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএকে তথ্য দিয়ে সাহায্যকারী চিকিৎসক শাকিল আফ্রিদিকে মুক্তি না দেওয়া পর্যন্ত পাকিস্তানকে সব ধরনের সাহায্য বন্ধ করে দিতে ওবামা সরকারের প্রতি আহবান জানাচ্ছেন পল। তবে গত মঙ্গলবার লিবিয়ায় আমেরিকান কনস্যুলেটে হামলায় রাষ্ট্রদূত ক্রিস স্টিভেন্সের মৃত্যু ও মার্কিন দূতাবাসগুলোর সামনে বিক্ষোভের প্রতিক্রিয়া হিসেবেও গত বৃহস্পতিবার সিনেটে সংশোধনী প্রস্তাব আনেন তিনি। পাকিস্তান, লিবিয়া ও মিসরের জন্য বরাদ্দ থাকা অর্থের অর্ধেক, প্রায় ২০০ কোটি ডলার মার্কিন প্রবীণ সৈনিকদের কর্মসংস্থান এবং বাকি ২০০ কোটি ডলার বাজেট ঘাটটি পূরণে ব্যয়ের প্রস্তাব দিয়েছেন পল।
সিনেটে সংশোধনী প্রস্তাব উত্থাপনের সময় র‌্যান্ড পল বলেন, 'আমি বলতে চাচ্ছি না যে পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক নেই। পাকিস্তানে যুক্তরাষ্ট্রের প্রতি সহানুভূতিশীল অনেক লোকও আছে। দেশটির অনেক মানুষই আমাদের সাহায্য করেছে। কিন্তু তার পরও পাকিস্তানের অনেক লোক আছে, যারা যুক্তরাষ্ট্রের দিকে চোখ কুঁচকে তাকায়। আমাদের টাকা নিয়ে আমাদের ওপরই হাসে তারা।' সিনেট নেতা হ্যারি রেইডের উদ্দেশে তিনি বলেন, 'আমি করদাতাদের ও প্রবীণ যোদ্ধাদের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেওয়ার আহবান জানাচ্ছি। সাহায্য বন্ধ করে দিয়ে দেশগুলোর প্রতি একটি সতর্কবার্তা পাঠাতে চাই। পাশাপাশি বিদেশে অবস্থানরত আমাদের সেনারা ফেরত আসার পর তাদের পাশে দাঁড়াতে চাই।' সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.