ডায়াবেটিস স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়!

টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত নারীদের মেনোপজ-পরবর্তী অবস্থায় স্তন ক্যানসারের ঝুঁকি ২৭ শতাংশ বেশি। ব্রিটিশ জার্নাল অব ক্যানসার সাময়িকীতে সম্প্রতি এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।একদল আন্তর্জাতিক বিশেষজ্ঞ স্তন ক্যানসার ও ডায়াবেটিসের যোগসূত্র সন্ধানে পৃথক ৪০টি গবেষণার ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।


গবেষণায় অন্তত ৫৬ হাজার নারীকে অন্তর্ভুক্ত করা হয়।
স্তন ক্যানসার ও ডায়াবেটিস—উভয় রোগের সঙ্গেই স্থূলতা বা অতিরিক্ত ওজনের সম্পর্ক রয়েছে। ক্যানসার বিশেষজ্ঞরা বলছেন, ওই দুটি রোগের মধ্যে সরাসরি সম্পর্ক থাকতে পারে। তবে নারীদের মেনোপজ-পূর্ববর্তী বা টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত অবস্থায় স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার আশঙ্কা নেই।
গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল প্রিভেনশন রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট পিটার বয়লে বলেন, টাইপ-২ ডায়াবেটিস ঠিক কীভাবে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে, তা এখনো জানা যায়নি। অন্যদিকে টাইপ-২ ডায়াবেটিসের জন্য দায়ী অতিরিক্ত ওজন এবং হরমোনের ওপর ওই ওজনের প্রভাবের সঙ্গে ক্যানসারের আংশিক সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হয়। তবে ক্যানসার তৈরির প্রক্রিয়ার সঙ্গে ডায়াবেটিসের আরও কিছু উপাদানের সম্পর্কও বাতিল করে দেওয়া অসম্ভব।
যুক্তরাজ্যের ক্যানসার গবেষণা প্রতিষ্ঠানের মার্টিন লেডউইক বলেন, এই গবেষণার ফলাফল অনেক নারীকে ওজন নিয়ন্ত্রণে উৎসাহিত করবে। বিবিসি।

No comments

Powered by Blogger.