নিয়োগ বাণিজ্য ও তিনজনের সম্পদের তদন্ত করবে দুদক by মোশতাক আহমদ

রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সহকারী একান্ত সচিব (এপিএস) ওমর ফারুক তালুকদারের গাড়ি থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধারের ঘটনা এবং রেলে নিয়োগের বিষয়ে তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এপিএস ও আরো দুজনের সম্পদের হিসাব অনুসন্ধানের জন্য গতকাল বৃহস্পতিবার দুদকের উপপরিচালক মো. আবু সাঈদ ও সহকারী পরিচালক রাশেদুর রেজাকে নিয়ে দুই সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে।


দুদকের একজন মহাপরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, তদন্তদল আগামী রবিবার থেকে মাঠে নামবে। তারা ৭০ লাখ টাকাসহ আটক রেলমন্ত্রীর এপিএস ফারুক এবং অন্য দুজনের সম্পদের হিসাব চাওয়া ছাড়াও রেলের নিয়োগের কাগজপত্র তলব করবে।
এ বিষয়ে দুদক চেয়ারম্যান গোলাম রহমান বলেন, বিপুল পরিমাণ অর্থ উদ্ধারের যে অভিযোগটি এসেছে, তার অনুসন্ধান করবে দুদক। পাশাপাশি ওই অর্থের উৎস, মালিকানা ও অভিযোগে যাঁদের নাম এসেছে তাঁদের সম্পত্তির হিসাবসহ আনুষঙ্গিক সব বিষয় খতিয়ে দেখবে কমিশন।
গত সোমবার রাতে এপিএস ফারুককে বহনকারী একটি গাড়ি থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধারের পর সব মহলে তোলপাড় শুরু হয়। ব্যাপক সমালোচনার মুখে পরের দিন ফারুককে বরখাস্ত করেন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত।
ফারুকের সঙ্গে ওই গাড়িতে রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্বাঞ্চল) ইউসুফ আলী মৃধাও ছিলেন। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রেলওয়ের নিয়োগের জন্য ঘুষ হিসেবে ওই ৭০ লাখ টাকা নেওয়া হয়েছিল।
দুদক চেয়ারম্যান বলেন, বিষয়টি তদন্ত করে যত দ্রুত সম্ভব প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিগত দিনে রেলের নিয়োগ প্রক্রিয়ায় কোনো অসংগতি ছিল কি না, বা সেখানে কোনো ধরনের লেনদেনের ঘটনা ঘটেছে কি না, তাও খতিয়ে দেখবে দুদক।
উল্লেখ্য, ওই ঘটনার তদন্তের জন্য রেলপথ মন্ত্রণালয় দুটি কমিটি গঠন করেছে।
জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা এবং কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে নিয়োগ-বাণিজ্যের একাধিক অভিযোগ চট্টগ্রামে দুর্নীতি দমন কমিশন কার্যালয়ে জমা পড়েছে।
দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় সূত্র জানিয়েছে, রেলওয়ের জায়গা মার্কেট নির্মাণের জন্য বরাদ্দ দেওয়া নিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে একটি অভিযোগের তদন্ত শেষ পর্যায়ে আছে।
খোঁজ নিয়ে জানা গেছে, রেলওয়ের যান্ত্রিক বিভাগে তৃতীয় শ্রেণীর ৪০০ পদে নিয়োগ দেওয়ার কথা বলে মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা কয়েক কোটি টাকা ঘুষ নিয়েছেন। সেই টাকার ভাগ রেলওয়ে মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ে পৌঁছাতে সোমবার রাতে মহাব্যবস্থাপক আসেন বলে কথিত আছে।

No comments

Powered by Blogger.