ফুল বানাল হালুম

সিসিমপুর একটা মজার জায়গা। ছয় বছরের মেয়ে টুকটুকি স্কুলে যায়, পড়তে ভালোবাসে। তিন বছরের ইকরি প্রশ্ন করতে ভালোবাসে। ছয় বছরের শিকু, নেশা তার আবিষ্কার। প্রকৃতিপ্রেমী হালুমের প্রিয় মাছ-সবজি। এ ছাড়া রয়েছে দোকানদার গুণী ময়রা, লাইব্রেরিয়ান আশা, খামারি মুকুল, স্কুলশিক্ষক সুমনা, ফেরিওয়ালা বাহাদুর, গরু পার্বতী,


মোরগ শেরালী, মুরগি বিজলি আর দুই ভেড়া—মানিক ও রতন। এদের নিয়েই সিসিমপুরের গল্প, যা ছাপা হচ্ছে গোল্লাছুটে

হালুম তার ঘরে বসে কাগজের ফুল বানাচ্ছে। সে দুটো ফুল তৈরি করে ফেলেছে। লাল আর নীল। এমন সময় টুকটুকি এল তার কাছে। টুকটুকি জিজ্ঞেস করল, হালুম, তুমি কাগজ দিয়ে ফুল বানাচ্ছ? দারুণ! একটা ফুল কি আমাকে দেবে?
হালুম বলল, অবশ্যই টুকটুকি। তোমাকে দেব বলেই তো দুটো ফুল বানিয়েছি! একটা তোমার, একটা আমার।
টুকটুকি ভালো করে ফুল দুটো দেখল। তারপর বলল, আমাকে লাল ফুলটা দাও.. লাল ফুলটা কী চমৎকার!
হালুম একটু দমে গেল। সে মনে মনে ভেবেছে তার বন্ধুকে নিজের পছন্দের ফুলটাই দেবে! সে বলল, টুকটুকি নীল ফুলটা সুন্দর! নীলটা নাও।
টুকটুকি বলল, না হালুম, লালটা সুন্দর, লালটা দাও!
হালুম বলল, কী যে বল না টুকটুকি! নীল আকাশ যেমন সুন্দর নীল ফুলও তেমন সুন্দর!
টুকটুকি বলল, লাল সূর্যের মতো লাল টকটকে ফুলটাই সুন্দর হালুম!
হালুম বলল, না না নীল ফুলটা সুন্দর। আমি তোমাকে এটাই দেব।
টুকটুকি বলল, আমার পছন্দ যে লাল ফুল হালুম। নীলটা ভালো কিন্তু আমাকে লাল ফুলটা দাও।
দুজনেই চুপ হয়ে গেল। টুকটুকি একপর্যায়ে ফুল দুটোর দিকে তাকাল। মনে হলো হালুম দুটো ফুলই সুন্দর বানিয়েছে। টুকটুকি বলল, আসলে হালুম নীল ফুলটা যেমন সুন্দর, লালটাও তেমনই সুন্দর!
হালুম খুশি হলো।
টুকটুকি বলল, হ্যাঁ হালুম.. নীলটা তোমার কাছে সুন্দর লাগছে আর লালটা আমার কাছে.. একেকজনের পছন্দ একেক রকম।
হালুম বলল, ঠিক বলেছ! চারদিকে এত রং। একেকজনের পছন্দ একেক রকম তো হবেই। টুকটুকি তুমি লাল ফুলটাই নাও।
টুকটুকি বলল, ধন্যবাদ হালুম! কিন্তু এখন আমার নীল ফুলটাই ভালো লাগছে!
হালুম হেসে তার প্রিয় বন্ধুকে নীল ফুলটাই উপহার দিল।

No comments

Powered by Blogger.