উইকিমিডিয়ার সম্মেলনে

৩০ মার্চ থেকে ১ এপ্রিল জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হলো পৃথিবীর সবচেয়ে সমৃদ্ধ অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার মূল সংস্থা উইকিমিডিয়ার সম্মেলন। বাংলাদেশে আছে উইকিমিডিয়ার শাখা। তাই এবার এই সম্মেলনে বাংলাদেশ থেকে প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছিলেন আলী হায়দার খান ও তানভীর রহমান।


সে অভিজ্ঞতা লিখেছেন আলী হায়দার খান

১ এপ্রিল জার্মানির বার্লিন শহরে পর্দা নামল উইকিমিডিয়া সম্মেলন ও পঞ্চম উইকিমিডিয়া চ্যাপ্টার্স মিটিং-২০১২-এর, যার মূল আয়োজক ছিল উইকিমিডিয়া ডয়েচেল্যান্ড। গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া তিন দিনের এ সম্মেলনে অংশ নেন সারা পৃথিবী থেকে আসা ৪০টি উইকিমিডিয়া চ্যাপ্টারের প্রতিনিধি ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিসহ বেশ কিছু ফাউন্ডেশন কর্মী। প্রক্রিয়াধীন ফাউন্ডেশনগুলোর প্রতিনিধিরাও এতে অংশ নেন। নবগঠিত উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আমি এবং তানভীর রহমান (সচিব) এতে যোগ দিই। আমরা অংশগ্রহণকারী সবার কাছ থেকে আশাতীত সাড়াও পেয়েছি। সবাই আমাদের সংগঠন ও আমাদের কার্যক্রম সম্পর্কে জানতে অনেক উৎসাহ দেখিয়েছেন এবং আমাদের কার্যক্রমের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন।
অনুষ্ঠানের মূল একটি অংশজুড়ে ছিল শাখা (চ্যাপ্টার) পরিচিতি; এখানে বিভিন্ন শাখার প্রতিনিধিরা তাঁদের যাঁর যাঁর দেশে নিজেদের কার্যক্রম সম্পর্কে এবং বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা সবাইকে জানান।সম্মেলনের প্রথম দিনই ছিল উইকিমিডিয়া বাংলাদেশের পরিচিতি পর্ব, তাতে আমরা সবাইকে বাংলা উইকিপিডিয়ার অবস্থা, আমাদের সংগঠন ও এর বর্তমান কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা, সমস্যা ও সম্ভাবনার কথা জানাই। এ ছাড়া গত ২ ও ৩ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত প্রথম বাংলা উইকিপিডিয়া অসম্মেলনের (অনানুষ্ঠানিক সম্মেলন) কথাও আমরা সবাইকে জানাই, যা পুরো সম্মেলনে ব্যাপক সাড়া ফেলেছে।
এবারের উইকিমিডিয়া সম্মেলনে আমরা অন্য সব শাখার প্রতিনিধিদের সঙ্গেই কথা বলেছি, আলোচনা হয়েছে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টির সদস্য ও কর্মীদের সঙ্গে। তবে আমার জন্য এর মধ্যে সবচেয়ে রোমাঞ্চকর ছিল উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের সঙ্গে আলোচনার মুহুর্তটি। আমি ও তানভীর একান্তে বেশ কিছুক্ষণ তাঁর সঙ্গে বাংলা উইকিপিডিয়া ও উইকিমিডিয়া এবং বাংলাদেশ সম্পর্কে আলাপ করেছি। তিনি বেশ আগ্রহের সঙ্গে আমাদের সঙ্গে কথা বলেছেন, বিভিন্ন বিষয়ে খোঁজখবর নিয়েছেন। চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়া প্রথম বাংলা উইকিপিডিয়া অসম্মেলনের সাফল্যের কথা শুনে তিনি আক্ষেপ করলেন কেন আমরা সেখানে তাঁকে আমন্ত্রণ করলাম না! আমরা জানালাম, যেহেতু ওটার পরিসর তত বড় ছিল না, তাই আমরা বিদেশি অতিথিদের সেখানে আমন্ত্রণ করতে পারিনি। তবে তাঁকে আমাদের পরের কোনো বড় অনুষ্ঠানে আসার আগাম আমন্ত্রণ জানাতে ভুলিনি।জিমিও তৎক্ষণাৎ আমন্ত্রণ গ্রহণ করলেন এবং জানালেন তিনিও আমাদের অনুষ্ঠানে অংশ নিতে উদগ্রীব।
মূল সম্মেলনের বাইরে পার্শ্ব কর্মসূচি হিসেবে উইকিমিডিয়া ডয়েচেল্যান্ড অংশগ্রহণকারীদের জন্য দুটি ভ্রমণের ব্যবস্থা করে, যার বিষয়বস্তু ছিল বার্লিনের নিচের পৃথিবী। এর প্রথমটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বাংকারের মধ্য দিয়ে ভ্রমণ। দ্বিতীয় ভ্রমণটি ছিল স্নায়ুযুদ্ধের সময়কালের সাবওয়ে ও বাংকারের মধ্য দিয়ে ভ্রমণ।
এভাবেই স্মরণী সব অভিজ্ঞতায় আমাদের প্রথম উইকিমিডিয়া কনফারেন্স ও চ্যাপ্টার্স মিটিং শেষ হলো। ২ তারিখের পড়ন্ত বিকেলে ফিরতি বিমানে আসার সময় মনে হচ্ছিল, বার্লিনের অতিশীতল আবহাওয়া আমরা ছেড়ে আসছি ঠিকই কিন্তু বার্লিনবাসী ও এই সম্মেলনের সবার উষ্ণতা আমাদের ছুঁয়ে আছে।
আলী হায়দার খান, কোষাধ্যক্ষ, উইকিমিডিয়া বাংলাদেশ

No comments

Powered by Blogger.