মুক্তিযোদ্ধাদের নিয়ে বই মোড়ক উন্মোচন আজ

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসাধারণ অবদান রাখার জন্য রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত ৩০০ জন মুক্তিযোদ্ধার বীরত্বের কাহিনি নিয়ে আজ শুক্রবার প্রকাশিত হচ্ছে একাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা প্রথম খণ্ড। এইচএসবিসি (দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড, বাংলাদেশ) ও প্রথম আলোর উদ্যোগে বইটি প্রকাশ করছে প্রথমা প্রকাশন।


আজ বিকেল সাড়ে চারটায় ঢাকার সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধকালে মুক্তিবাহিনীর উপপ্রধান সেনাপতি ও পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার বীর উত্তম। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। অনুষ্ঠানে খেতাব পাওয়া মুক্তিযোদ্ধারা উপস্থিত থাকবেন। বইটির মোড়ক উন্মোচনের পর আমন্ত্রিত মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হবে।
উল্লেখ্য, স্বাধীনতার ৪০ বছর উপলক্ষে প্রথম আলো ২০১১ সালের ২৭ মার্চ থেকে খেতাব পাওয়া বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘তোমাদের এ ঋণ শোধ হবে না’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে আসছে। এ রকম ৩০০ প্রতিবেদন নিয়ে প্রকাশিত হচ্ছে এ বই। বইটি সম্পাদনা করেছেন মতিউর রহমান। সংগ্রহ ও গ্রন্থনার দায়িত্ব পালন করেছেন রাশেদুর রহমান। ইতিমধ্যে বইটির দ্বিতীয় খণ্ড প্রকাশের প্রস্তুতিও শুরু হয়েছে।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মুক্তিযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য মুক্তিযোদ্ধাদের ৬৭৬টি রাষ্ট্রীয় খেতাব দেয় বাংলাদেশ সরকার। খেতাব পাওয়া এই বীর মুক্তিযোদ্ধাদের বেশির ভাগ ছিলেন লোকচক্ষুর অন্তরালে। ১৯৭৩ সালে গেজেটের মাধ্যমে তাঁদের নাম প্রকাশ করা হয়। কিন্তু তাতে তাঁদের বিস্তারিত পরিচয় ও ঠিকানা ছিল না।
এখনো অনেক মুক্তিযোদ্ধাকে আনুষ্ঠানিকভাবে খেতাব ও সনদ দেওয়া সম্ভব হয়নি সঠিক তথ্যের অভাবে। অনেকে জানতেও পারেননি, মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য তাঁরা খেতাব পেয়েছেন। একাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা বইটিতে এই যোদ্ধাদের সম্পর্কেও অনেক জানা-অজানা কাহিনি ও তথ্য তুলে ধরা হয়েছে।
এ অনুষ্ঠান প্রথম আলো ডট কম, ই-প্রথম আলো, প্রথম আলো ব্লগ ও বন্ধুসভার ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হবে।

No comments

Powered by Blogger.