বাজারে নতুন

রবীন্দ্রনাথ, মুসলিমমানস ও বাংলাদেশের অভিযাত্রা লেখক: আবুল মোমেন প্রকাশনা: প্রথমা প্রকাশনা দাম: ২৮০ টাকা
বাঙালির মননচর্চার পুরোধা ব্যক্তিত্ব রবীন্দ্রনাথ। আর বাংলাদেশের অভিযাত্রায় তাঁর ভূমিকা ব্যাপক—কখনো প্রেরণার উৎস হিসেবে, কখনো পথনির্দেশক হিসেবে।


আমাদের জাতীয় ইতিহাসের সঙ্গে তাঁর গভীর যে যোগ সেটাই তো রবীন্দ্রনাথ সম্পর্কে সব কথা বা শেষ কথা নয়। বিপুল কালোত্তীর্ণ সৃষ্টির এই রূপকার সর্বকালে সর্বদেশে নানাভাবে প্রাসঙ্গিক।

সত্যজিৎ: জীবন আর শিল্প
সম্পাদনা: সুব্রত রুদ্র
প্রকাশক: প্রতিভাস
দাম: ১৪০০ টাকা
অঙ্কনশিল্প থেকে সংগীত, প্রচ্ছদ থেকে অন্তরপট, গোয়েন্দা থেকে শুরু করে কল্পবিজ্ঞান, জগৎ ও জীবনের রহস্যময় সরলতা ও জটিলতা তিনি প্রকাশ করে গেছেন। ভারতীয় চলচ্চিত্রে এখনো তিনিই শেষ কথা। তাঁর কর্ম পৌঁছে গিয়েছিল আন্তর্জাতিক পর্যায়ে। সত্যজিতের শিল্পজীবন নিয়ে সর্বতোমুখী সংকলন এই বই। শিল্পীর ৭৫তম জন্মদিনে বইটি বাজারে এসেছে।

হোয়াট দ্য ইনক
প্রকাশনা: রাইটারস ব্লগ
দাম: ৫০০ টাকা
গত কয়েক বছরে বাংলাদেশের সামাজিক যোগাযোগের বিভিন্ন ওয়েবসাইটের সঙ্গে বেড়েছে ব্লগ ব্যবহারকারীর সংখ্যাও। বাংলায় ব্লগ লেখার পাশাপাশি অনেকে ইংরেজিতেও ব্লগচর্চা করছেন। ব্লগে ইংরেজিতে বিভিন্ন গল্প, কবিতা, উপন্যাসও লিখছেন। ইংরেজি ভাষার সাহিত্যচর্চার অন্যতম একটি ব্লগ ‘রাইটারস ব্লগ’। রাইটারস ব্লগের হোয়াট দ্য ইনক নামের গ্রন্থে পাওয়া যাবে এই ব্লগের ব্লগারদের লেখা গল্প, কবিতাসহ বিভিন্ন সাহিত্যকর্ম।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
ফেরারী জোনাকি
অনেক দিন ধরেই গান করেন সাজেদ ফাতেমী। পয়লা বৈশাখ সামনে রেখে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান লেজারভিশন বাজারে এনেছে ফেরারী জোনাকি নামের তাঁর একটি একক গানের অ্যালবাম। এটি তাঁর দ্বিতীয় একক গানের অ্যালবাম। অ্যালবামে ১০টি গান রয়েছে। গানগুলো লিখেছেন বরকতউল্লাহ মারুফ, সাজেদ ফাতেমী, মুরশিদুল আলম চৌধুরী, তন্ময় চৌধুরী ও তানজিম।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
প্রতিকূলের যাত্রী
পরিচালক: কাওসার চৌধুরী
সাতচল্লিশে দেশ বিভাগের পর বায়ান্নতে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদের যে সরব উন্মেষ, ধাপে ধাপে ছেষট্টিতে এসে ছয় দফার মাধ্যমে তা রূপ নেয় স্বাধীনতা আন্দোলনে। এরপর ঊনসত্তরের গণ-অভ্যুত্থান। একাত্তরের স্বাধীনতা এরই ধারাবাহিকতায় সোনালি ফসল। আলমগীর কবির বেড়ে উঠেছেন এরই বাঁকে বাঁকে। প্রতিকূলের লড়াকু সেই অভিযাত্রীকে নিয়ে নির্মিত হয়েছে এই প্রামাণ্যচিত্রটি।

আই অ্যাম স্যাম
পরিচালক: জেসি নেলসন
স্যাম ডসন, মানসিকভাবে যে সাত বছরের এক শিশুর সমকক্ষ। সে কাজ করে স্টারবাক কফিশপে। এক গৃহহীন নারীর সঙ্গে সম্পর্কের ফসল হিসেবে জন্ম নেয় এক কন্যাশিশুর। কিন্তু হাসপাতালে থাকতেই মেয়েকে রেখে সরে পড়ে মা। মানসিকভাবে যার পরিপূর্ণ বৃদ্ধি ঘটেনি সে কীভাবে প্রতিপালন করবে এই শিশুকে? শুরু হয় মেয়ে কাছে রাখার এক অন্য রকম লড়াই।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.