নেশার পেছনে মগজের প্ররোচনা? by শেখআবদুল হাকিম

কেমব্রিজ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলছেন, মগজে অস্বাভাবিকতা থাকার কারণে কিছু মানুষ মাদকের প্রতি আসক্ত হয়ে উঠতে পারে। মাদকাসক্ত এবং ওদের অনাসক্ত ভাই ও বোনদের মগজে একই ধরনের পার্থক্য খুঁজে পেয়েছেন তাঁরা। তাঁদের এই পাঠ জার্নাল সায়েন্স-এ বেরিয়েছে।


তাতে বলা হয়েছে, মাদকাসক্তির জন্য আংশিক দায়ী ‘মস্তিষ্কের গোলযোগ’।
আরেক দল বিশেষজ্ঞ বলছেন, অনাসক্ত ভাইবোনেরা আসক্তদের নতুন পদ্ধতিতে ‘আত্মসংযম’ শেখাবে, এ রকম একটা আশার আলো দেখতে পাচ্ছেন তাঁরা।
এটা অনেক আগেই প্রতিষ্ঠিত হয়েছে, মাদকাসক্তদের মগজ আর সব মানুষের চেয়ে আলাদা। কিন্তু সেই আবিষ্কার এত দিন ব্যাখ্যা করা ছিল বেশ কঠিন। বিশেষজ্ঞরা নিশ্চিত ছিলেন না মাদক মস্তিষ্কের পরিবর্তন ঘটায়, নাকি আগে থেকেই সেটা অন্য রকম। নতুন এই পাঠে ৫০ জন মদ্যপায়ী ও কোকেনসেবীর মগজের সঙ্গে ওদের ভাই ও বোনদের মগজ মিলিয়ে দেখার চেষ্টা করা হয়েছে, যারা জীবনে কখনো মাদক গ্রহণ করেনি।
আসক্ত ও অনাসক্ত, সবার মগজের বিশেষ একটা অংশে ‘গোলযোগ’ বা অস্বাভাবিকতা পাওয়া গেছে ফ্রন্টো-স্ট্রাইয়াটাল সিস্টেমে, যে সিস্টেম মানুষের আচার-ব্যবহার নিয়ন্ত্রণ করে। ধারণা করা হচ্ছে, এই মগজগুলো সম্ভবত শুরু থেকেই আসক্তি সৃষ্টির জন্য কলকাঠি নাড়ে। গবেষকদের প্রধান ডক্টর কারেন এরেক বলেছেন, ‘এটা অনেক আগেই জানা গেছে, যারা মাদক নেয়, তাদের মধ্যে সবাই আসক্ত হয়ে পড়ে না।’
বিবিসি নিউজের সায়েন্স এডিটর ডেভিড শুকম্যান কেমব্রিজ ইউনিভার্সিটির ওই পাঠে অংশ নিচ্ছে এমন দুজনের সঙ্গে দেখা করেছেন।

No comments

Powered by Blogger.