জোট সম্প্রসারণ : জামায়াতের প্রভাবমুক্ত ঘোষণাপত্র তৈরি by শফিক সাফি ও মোশতাক আহমদ

চারদলীয় জোটের নতুন নাম হচ্ছে 'সম্মিলিত গণতান্ত্রিক জোট'। এরই মধ্যে জামায়াতে ইসলামীর প্রভাবমুক্ত ঘোষণাপত্র তৈরি করা হয়েছে। জোটের চার শরিকসহ সমমনা দলগুলোর নেতারা আগামী রবিবার রাতে এই ঘোষণাপত্রে স্বাক্ষর করবেন। আর পরদিন ১২ মার্চের মহাসমাবেশে এই নতুন জোটের ঘোষণা দেবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।


জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর প্রভাব থাকলেও তাতে সাড়া দেননি ঘোষণাপত্র তৈরির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। বুধবার রাতে চারদলীয় জোট ও সমমনা দলগুলোর সঙ্গে খালেদা জিয়ার বৈঠক শেষে নেতারা এমন তথ্য জানিয়েছেন।
বৈঠকে উপস্থিত শরিক দলের এক শীর্ষ নেতা জানান, ঘোষণাপত্র তৈরির কাজ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। এতে ২৮ থেকে ৩০টি পয়েন্ট রয়েছে। বৈঠকে মির্জা ফখরুল উপস্থিত নেতাদের ঘোষণাপত্র পড়ে শোনান। প্রায় সব পয়েন্টের সঙ্গে নেতারা একমত পোষণ করলেও কিছু শব্দের পরিবর্তন ও দু-একটি ধারা যুক্ত করার পক্ষে অভিমত দেন।
জানা গেছে, বৈঠকে জামায়াতের নেতারা যুদ্ধাপরাধীদের অভিযোগে গ্রেপ্তারকৃত আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদসহ অন্যান্য নেতার মুক্তির বিষয়ে ঘোষণাপত্রে একটি ধারা যুক্ত করতে বলেন। কিন্তু এতে রাজি হননি অন্যরা। জামায়াতের অনুরোধের কারণে কৌশল হিসেবে কারো নাম যুক্ত না করে একটি 'কমন প্যারা' করা হয়।
বৈঠকে জামায়াতের প্রস্তাব ছিল মহাসমাবেশ থেকেই এক দফা আন্দোলনের আলটিমেটাম দেওয়ার। কিন্তু অন্যদের যুক্তির মুখে সেই প্রস্তাবও নাকচ হয়ে যায়। এ ক্ষেত্রে অন্য নেতারা যুক্তি দেখান, আগামী এপ্রিলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সে বিষয়টি বিবেচনায় নেওয়া উচিত। পরে তাঁরা বিষয়টি বিএনপির সিদ্ধান্তের ওপর ছেড়ে দেন। এ ক্ষেত্রে মহাসমাবেশ এক থেকে দেড় মাসের আলটিমেটাম আসতে পারে।
সূত্র আরো জানায়, জামায়াতের কিছু প্রস্তাবের সঙ্গে একমত হয়েছেন বিএনপিসহ অন্য দলের নেতারা। এ ক্ষেত্রে ১২ মার্চ সরকার বিশৃঙ্খলা সৃষ্টি করে সমাবেশ ভণ্ডুলের চেষ্টা করলে বা হত্যার মতো কোনো ঘটনা ঘটলে তাৎক্ষণিক দুই থেকে তিন দিনের টানা হরতাল দেওয়া হবে। তবে 'অবস্থান কর্মসূচি'র মতো কোনো কর্মসূচি ওই দিন থাকছে না।
শরিক দলের ওই নেতার মতে, ঘোষণাপত্রে সরকারের বিরুদ্ধে আন্দোলনের রূপরেখাই উঠে আসবে। এই ঘোষণাপত্রের প্রধান অংশ থাকবে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল বা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারকে বাধ্য করা। এ ছাড়া সরকারের নানা ব্যর্থতা থেকে শুরু করে পররাষ্ট্রনীতি, আইনশৃঙ্খলা, বেকারত্ব, দ্রব্যমূল্য, বিদ্যুৎ, কৃষকদের সমস্যাসহ নানা বিষয় থাকছে।
জানা গেছে, সম্মিলিত গণতান্ত্রিক জোট নামেই নতুন জোটের আত্মপ্রকাশ ঘটছে। যদিও জামায়াত প্রস্তাব করেছে 'সম্মিলিত ঐক্যজোট', ইসলামী ঐক্যজোট প্রস্তাব করেছে 'জাতীয় ঐক্যজোট বা সম্মিলিত গণতান্ত্রিক ঐক্যজোট' এবং বিজেপি প্রস্তাব করেছে 'জাতীয়তাবাদী গণতান্ত্রিক ঐক্যজোট'। আবার উপস্থিত কোনো কোনো নেতা 'সম্মিলিত গণতান্ত্রিক জোট' বা 'সম্মিলিত গণতান্ত্রিক জাতীয়তাবাদী জোট' নামও প্রস্তাব করেছেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর কালের কণ্ঠকে বলেন, জোট সম্প্রসারণের কাজ চলছে। ১২ মার্চের সমাবেশ থেকে নতুন ঘোষণা আসতে পারে। ঘোষণাপত্রের বিষয়ে তিনি আগেভাগে কিছু বলতে চাননি।
বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেন, 'জোট সম্প্র্রসারণের বিষয়ে আমরা একমত হয়েছি। ১২ মার্চের মহাসমাবেশ থেকে জোটনেত্রী নতুন জোটের নাম প্রকাশ করবেন।'
চারদলীয় জোট সম্প্রসারণের বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর জামায়াতের সেক্রেটারি নুরুল ইসলাম বুলবুল কালের কণ্ঠকে বলেন, নতুন জোটের নাম এমন হতে হবে যাতে ইসলামপন্থীর পাশাপাশি গণতান্ত্রিক জোট বোঝায়। তিনি বলেন, যারাই সরকারবিরোধী আন্দোলনে সহযোগিতা করবে তাদের সবাইকে জোটে রাখার বিষয়ে সমর্থন জানিয়েছে জামায়াত। কিছু বিষয়ে সামান্য পরিবর্তনের জন্য জামায়াতের পক্ষ থেকে বিএনপির মহাসচিবকে অনুরোধ করা হয়েছে। তবে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলতে তিনি রাজি হননি।
ইসলামী ঐক্যজোটের মহাসচিব আবদুল লতিফ নেজামী বলেন, 'দু-একটি শব্দ সংযোজন বা বিয়োজন ছাড়া ঘোষণাপত্রের প্রায় সব বিষয়ে আমরা একমত হয়েছি। ১১ তারিখে আবার বিএনপির চেয়ারপারসনের সঙ্গে বসব। সেখানে সবাই ঘোষণাপত্রে স্বাক্ষর করবেন।'
প্রসঙ্গত, বুধবার রাতে বিএনপির চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুস সোবহান, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মিয়া গোলাম পরওয়ার, নুরুল ইসলাম বুলবুল, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, মহাসচিব শামীম আল মামুন, খেলাফত মজলিসের আমির মাওলানা মুহাম্মদ ইসহাক, মহাসচিব আহমদ আবদুল কাদের, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী, যুগ্ম মহাসচিব মাওলানা আবদুল্লাহ মোহাম্মদ হাসান, জমিয়তে ওলামায়ে ইসলামের মাওলানা মোহাম্মদ ওয়াক্কাস উপস্থিত ছিলেন।
রাত ১১টায় বৈঠক করেন এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদসহ পাঁচ নেতার সঙ্গে। পরে সমমনা ৯ দলের সঙ্গে খালেদা জিয়া বৈঠক করেন। এ সময় জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, মহাসচিব খন্দকার লুৎফর রহমান, এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু, মহাসচিব অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ, মুসলিম লীগের নির্বাহী সভাপতি এ এইচ কামরুজ্জামান, মহাসচিব আতিকুল ইসলাম, এনডিপির চেয়ারম্যান গোলাম মোর্তুজা, মহাসচিব আলমগীর মজুমদার, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, ইসলামিক পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মবিন, কল্যাণ পার্টির মহাসচিব আবদুল মালেক চৌধুরী, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.