শীর্ষ ধনীর হ্যাটট্রিক

টানা তৃতীয়বারের মতো বিশ্বের শীর্ষ ধনীর আসনে রয়েছেন মেক্সিকোর টেলিকমসম্রাট কার্লোস স্লিম। যথারীতি এবারও দ্বিতীয় অবস্থানে মাইক্রোসফটের বিল গেটস। ফোর্বস ম্যাগাজিনের এ তালিকায় যুক্তরাষ্ট্রের প্রাধান্য বজায় থাকলেও অর্থনৈতিক টানাপড়েনে ইউরোপের পিছিয়ে যাওয়ার বিষয়টি ছিল স্পষ্ট।


একই সঙ্গে শেয়ারবাজার ধসের প্রভাব ছিল এশিয়ার বিলিয়নেয়ারদের সংখ্যায়ও।
গত বুধবার ফোর্বস ২০১২ সালের বিশ্বের শীর্ষ এক হাজার ২২৬ বিলিয়নেয়ারের তালিকা প্রকাশ করে। এতে প্রথম স্থানে থাকা কার্লোস স্লিমের অর্থের পরিমাণ ৬৯ বিলিয়ন ডলার।
যদিও গত বছর শেয়ারবাজারের ধসে তাঁকে ছয় বিলিয়ন ডলার লোকসান গুনতে হয়। দ্বিতীয় অবস্থানে থাকা বিল গেটসের সম্পদের পরিমাণ ৬১ বিলিয়ন ডলার। এর আগে তিনি এইডস ও পোলিও রোধে কাজ করাসহ বৈশ্বিক নানা প্রয়োজনে ২৮ বিলিয়ন ডলার দান করেন। তৃতীয় অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বিনিয়োগ পরামর্শক ওয়ারেন বাফেট। তাঁর সম্পদের পরিমাণ ৪৪ বিলিয়ন ডলার। ৪১ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে চতুর্থ অবস্থানে ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট।
তবে শীর্ষ পাঁচে নতুন করে জায়গা করে নিয়েছেন স্পেনের আমানসিও ওর্তেগা। স্পেনের অর্থনৈতিক সংকটেও গত বছর তাঁর অর্থের পরিমাণ ৬.৫ বিলিয়ন ডলার বেড়ে হয় ৩৭.৫ বিলিয়ন ডলার। ষষ্ঠ অবস্থানে যুক্তরাষ্ট্রের সফটওয়্যার জায়ান্ট ওরাকলের প্রধান নির্বাহী ল্যারি এলিসন, সপ্তম ব্রাজিলের খনি মোগল এইক বাতিস্তা, অষ্টম সুইডেনের স্তেফেন পারসোন। নবম স্থানে রয়েছেন এশিয়ার শীর্ষ ধনী হংকংয়ের লি কা-সিং। দশম স্থানে জায়গা করে নিয়েছেন জার্মানির কার্ল আলব্রেচ।
ফোর্বসের এ তালিকায় আমেরিকানদের প্রাধান্য স্পষ্ট। মোট ধনীর সংখ্যায় ৪২৫ জন আমেরিকান এবং শীর্ষ ২০ জনের মধ্যেও ১১ জন। দ্বিতীয়বারের মতো সংখ্যায় ইউরোপকে ছাড়িয়েছে এশিয়া। ইউরোপে বিলিয়নেয়ারের সংখ্যা ৩১০ হলেও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে এ সংখ্যা ৩১৫। তবে এশিয়ার শেয়ারবাজার ধসে চীনা বিলিয়নেয়ারের সংখ্যা কমেছে। গত বছর তালিকায় ১১৫ জন থাকলেও এবার তা কমে হয়েছে ৯৫ জন। তবে বিশ্বের মোট বিলিয়নেয়ারের সংখ্যায় ১৬ শতাংশ দখল করে রেখেছে চীন ও রাশিয়ার ধনীরা। অন্যদিকে ভারতের স্টিল ব্যবসায়ী লক্ষ্মী মিত্তাল ২০০৪ সালের পর প্রথমবারের মতো শীর্ষ ২০ থেকে বাদ পড়ে ২১তম হয়েছেন।
৯৬ জন বিলিয়নেয়ারের অধিকারী হয়ে দেশ হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। তালিকায় ২৮তম রাশিয়ার শীর্ষ বিলিয়নেয়ার আলিশার উসমানবের সম্পদ ১৮.১ বিলিয়ন ডলার। চীন থেকে শীর্ষ অবস্থানে রয়েছেন ইন্টারনেট টাইকুন রবিন লি। তাঁর সম্পদ ১০.২ বিলিয়ন ডলার। তালিকায় ৫৫ জন রয়েছে জার্মানির, ভারতীয় ৪৮, ব্রিটিশ ৩৭, হংকংয়ের ৩৭ জন। ব্রাজিলের ৩৬, কানাডার ২৫ এবং তাইওয়ান ও জাপানের ২৪ জন করে স্থান পেয়েছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.