ধর নির্ভয় গান-কোমর বেঁধে বাঁচাতে হবে বড় আদরের এই দেশকে! by আলী যাকের

যারা এ দেশে গণতন্ত্র, প্রগতিশীলতা, মুক্তিযুদ্ধের আদর্শ এবং মূল্যবোধ ইত্যাদি সম্পর্কে সচেতন, তাদের সেই আদর্শের ভিত্তিতে বলীয়ান হয়ে সাধারণ মানুষের হাত ধরে এগিয়ে যেতে হবে নষ্ট রাজনীতিকে বিতাড়িত করতে। আমাদের সবারই চোখ-কান খোলা রাখতে হবে যেন কোনো সুযোগে আবার হত্যার রাজনীতি প্রবর্তিত হতে না পারে এই দেশে


বাংলায় বসন্ত এসেছে। আমার অফিসের জানালা দিয়ে আমি ছাদের দিকে তাকাই। সেখানে বাগানবিলাস ফুলের সমারোহ। নানা রঙে, নানা বাহারে ফুটেছে তারা। দু'দিন আগে ঢাকার বাইরে গিয়েছিলাম। রাস্তার দু'ধারে এবং গ্রামের ভেতরে শিমুল, পলাশ আর মাদার ফুল ফুটেছে, যার প্রতিবিম্ব যেন দেখা যায় আকাশে। আমি যেখানে থাকি, সেই এলাকায় কিছু গাছপালা আছে। সেখানে সারাদিন, সারারাত কোকিলের অবিশ্রান্ত ডাক আনমনা করে দেয় আমাকে। শীতের শেষে বসন্ত যখন আসে, তখন বাঙালির মন হঠাৎ করেই আনন্দে উদ্বেল হয়ে ওঠে। ইচ্ছা করে সবকিছু ছেড়েছুড়ে দিয়ে বেরিয়ে পড়তে। নিসর্গের সন্তান আমি। মন চায় নিসর্গের মাঝে নিজেকে ছড়িয়ে দিতে। আমার এসব কথা শুনে অনেকেই হয়তো ভাববেন আমি বোধহয় একটু বাড়াবাড়ি করছি। হয়তো করছি। কেননা বেশিরভাগ মানুষ মনে করে, বসন্ত মানে তো ধুলোবালি। বসন্ত মানে তো রোগ-জরা, বসন্ত মানে তো শীতের শীতলতা থেকে উত্তাপে উত্তরণ। আমি স্বীকার করি, এসবই আছে এবং আমার এই প্রিয় শহর ঢাকায় যে অপরিকল্পিতভাবে বাড়িঘর তৈরি করা হচ্ছে, সেই কারণে ধুলোবালি, ইট, পাথর আর লোহা-লক্কড়ের আধিক্যে বসন্তও বোধহয় একটু থমকে দাঁড়ায় এই শহরে প্রবেশ করার আগে। তবুও বসন্ত আসে। বসন্ত আসে নানা বর্ণে, নানা ছন্দে, হৃদয়কে উদ্বেলিত করার নানা উপকরণ নিয়ে। এবারই প্রথম নয়। বসন্ত ঋতুর আগমন আমাকে সবসময় উৎফুল্ল করে। আমি সব দুঃখ, কষ্ট, 'মন কেমন করা' শঙ্কা কিংবা আশাহতের বেদনা থেকে নিজেকে সরিয়ে নিয়ে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করি ঋতুরাজের আবেদনের কাছে। তবুও এবারের এই বসন্তে হৃদয় মাতাল করা আবেদনের মাঝেও কোথায় কী যেন একটা ফাঁক দেখতে পাই আমি। এই অনভিপ্রেত ফাঁক বর্ণময় বসন্তের আবেদনের মাঝেও আমার মনকে আক্রান্ত করে এক অনাগত ভয়ের চিন্তায়। আমার মন কেন যেন বলে, তবে কি আমরা আবারও ধ্বংসের মুখোমুখি?
রাজনীতিতে মতপার্থক্য থাকবেই। মতবিরোধ থাকবেই। গণতন্ত্রের চর্চায় নানা মত, নানা পথ থাকবেই। কিন্তু এই মতপার্থক্য কেন এই ইঙ্গিত বহন করবে যে, মানুষে মানুষে সংঘাত অনিবার্য এবং আসন্ন? আজ বাংলাদেশ যেন সেখানেই এসে দাঁড়িয়েছে। আমাদের গত চলি্লশ বছরের ইতিহাস কখনোই মসৃণ ছিল না। স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় আমরা জাতির পিতাকে হত্যা করেছি। যারা তাকে হত্যা করেছে, আমরা তাদের অবলীলায় ক্ষমা করে দিয়ে পুরস্কৃত করেছি। একই বছর আমরা অবলীলায় ঢাকার কেন্দ্রীয় কারাগারে হত্যা করেছি আমাদের শ্রেষ্ঠ রাজনীতিবিদদের। গণতন্ত্রের জন্য, বাঙালিত্বের জন্য, একটি সুস্থ রাজনৈতিক অবস্থার জন্য, এক হাজার বছরের সংস্কৃতিকে পুনর্বাসনের জন্য আমরা লাখো প্রাণ উৎসর্গ করেছি। আবার সেই লক্ষ্য থেকে অবলীলায় সরে এসে ঔপনিবেশিক পাকিস্তানি পথে চলতে শুরু করেছি। ভুলে গেছি কারা এই দেশের স্বাধীনতার প্রত্যক্ষ বিরোধী ছিল। বিশ্বের সর্বকালের প্রধান নাট্যকার উইলিয়াম শেকসপিয়ার তার ম্যাকবেথ নাটকে বলেছিলেন, 'হত্যা খুলে দেয় হত্যারই দরজা।' জাতির পিতা এবং তার পরিবারের সব মানুষকে হত্যা করে, রাজনীতির বরপুত্রদের হত্যা করে যে রক্তরঞ্জিত পথে এই দেশের রাজনীতিকে নিয়ে যাওয়া হয়েছিল, তারই ফলে এই দেশে একের পর এক হত্যা সংঘটিত হতে থাকে। আমরা একে একে হারাই আমাদের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধের অনেক বীর সেনানীকে। বারবার রাষ্ট্রক্ষমতায় জেঁকে বসে বাংলাদেশবিরোধী শক্তি। তারা এই ভূখণ্ডকে একটি সংঘাতময়, অবাসযোগ্য স্থানে রূপান্তরিত করতে চায়, যেন ঘোলা পানিতে মাছ শিকার করা সম্ভব হয়। এসব অপশক্তির বিরোধিতা যারা করে, যাদের ওপর আমাদের আস্থা এখনও অটুট, তারা যে খুব বুদ্ধিমত্তার সঙ্গে দেশকে সঠিক নেতৃত্ব দিচ্ছে, তাও বুকে হাত রেখে বলতে পারি না তো? যতই সদিচ্ছা থাক আমাদের। রাজনৈতিক সদিচ্ছা, মুক্তিযুদ্ধের মূল্যবোধ এবং চেতনা, ভাষা ও সংস্কৃতির প্রতি আনুগত্য যেমন সর্বাগ্রে প্রয়োজন, ঠিক ততখানি প্রয়োজন সততার, সত্যনিষ্ঠতার, নির্লোভ মানসিকতার এবং দেশ পরিচালনায় বস্তুনিষ্ঠ এবং জনকল্যাণকামী পদক্ষেপ গ্রহণের। আমরা কি এসব বিষয়ে সবাই উদ্যোগী আজ? আমরা যারা আজ ক্ষমতায় অধিষ্ঠিত আছি? বলতে কি পারি আমাদের সব সিদ্ধান্ত, সব পদক্ষেপ কেবলই সৎ-স্বচ্ছ প্রচেষ্টার ওপর নির্ভর করে নেওয়া? যে দুর্মর আশা নিয়ে গণমানুষ ক্ষমতায় অধিষ্ঠিত করে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে, সেই গণমানুষই কড়ায়-গণ্ডায় বুঝে নিতে চায় সরকারের স্বচ্ছতা। কেননা সততা, স্বচ্ছতা, ন্যায়নীতি এবং দুর্নীতি-বিরোধিতা তো সেই রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধই শিখিয়েছে আমাদের। আমরা এসব মূল্যবোধের প্রতি অবিচল ছিলাম একাত্তরে। সেই কারণেই সব গণমানুষ আমাদের যোদ্ধাদের প্রতি বিশ্বস্ত থেকেছে। বস্তুতপক্ষে তারা প্রত্যেকেই হয়ে উঠেছে একেকজন আপসহীন মুক্তিযাদ্ধা। এ জন্যই মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ কিছু বিষয়ে আমরা সচেতন থাকব আর কিছু বিষয়কে আমরা অবজ্ঞা করব, এটি কখনোই গণমানুষ গ্রহণ করতে পারে না।
এ রকম একটি পরিস্থিতিতে আস্তে আস্তে সুষম গণমুখী রাজনীতি সংঘাতের দিকে এগিয়ে যায় এবং এই সংঘাতের সুযোগ গ্রহণ করে দেশবিরোধী-রাষ্ট্রবিরোধী চক্র। এসব রাষ্ট্রবিরোধী চক্রের হাতে রয়েছে মারাত্মক সব অস্ত্র। আর পরিকল্পনা হিসেবে তাদের কাছে রয়েছে এমন সব নীলনকশা, যা বোঝা আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে কখনোই সম্ভব নয়। ফলে আজকের দিনগুলো যেভাবে উত্তপ্ত হয়ে উঠছে, তাতে আমরা শঙ্কিত হয়ে পড়ছি। ওত পেতে বসে আছে বাংলাদেশবিরোধী চক্র। তারা রাজনীতির কাঁধে সওয়ার হয়ে বিশাল এক ধ্বংসযজ্ঞের সৃষ্টি করতে পারে আমাদের এই শান্তিকামী সমাজে। এটা আমাদের গণতন্ত্রমনা রাজনীতিবিদদের বুঝতে হবে। বুঝে নিয়ে এখনই এমন পদক্ষেপ গ্রহণ করতে হবে, যাতে কোনো চোরাগলি পথেও বিদ্বেষ সৃষ্টিকারী গণবিরোধী শক্তি রাজনীতির নামে এ দেশে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে।
যারা এ দেশে গণতন্ত্র, প্রগতিশীলতা, মুক্তিযুদ্ধের আদর্শ এবং মূল্যবোধ ইত্যাদি সম্পর্কে সচেতন, তাদের সেই আদর্শের ভিত্তিতে বলীয়ান হয়ে সাধারণ মানুষের হাত ধরে এগিয়ে যেতে হবে নষ্ট রাজনীতিকে বিতাড়িত করতে। আমাদের সবারই চোখ-কান খোলা রাখতে হবে যেন কোনো সুযোগে আবার হত্যার রাজনীতি প্রবর্তিত হতে না পারে এই দেশে। এবং সে উদ্দেশ্যে আমাদের পূর্বাপর সব অবস্থাকে যুক্তি অনুসারে যাচাই করে কোমর বাঁধতে হবে এই দেশ রক্ষায়। না হলে কোনো গত্যন্তর নেই।

আলী যাকের : সাংস্কৃতিক ব্যক্তিত্ব

No comments

Powered by Blogger.