যা নিয়ে আছি-বারবার পড়ি রবীন্দ্রনাথ

সনৎকুমার সাহা—রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। এখন রয়েছেন অবসরে। লেখালেখি করেন দীর্ঘদিন, বিশেষত প্রবন্ধ। তাঁর লেখালেখি ও পড়াশোনার আগ্রহের কেন্দ্রে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁকে নিয়ে লেখা বই—কবিতা-অকবিতা রবীন্দ্রনাথ পেয়েছে প্রথম আলো বর্ষসেরা বইয়ের সম্মাননা।


সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যায়
আমি খাপছাড়াভাবে কোনো বই পড়ি না। একটা বই শেষ না করে অন্য বই পড়ি না। যদি কোনো বই না টানে, তাহলে জোর করে পড়ি না। এখন দুটো বই পড়ছি। চীনের রাজনৈতিক ইতিহাস নিয়ে রানা মিটারের লেখা এ বিটার রেভ্যুলেশন এবং চন্দন আনোয়ার সম্পাদিত গল্পপত্র-এর হাসান আজিজুল হক সংখ্যা। বারবার পড়ি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। প্রিয় বইয়ের মধ্যে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের গোরা, বঙ্কিমচন্দ্রের কপালকুণ্ডলা, মানিক বন্দ্যোপাধ্যায়ের পুতুল নাচের ইতিকথা, কমলকুমার মজুমদারের অন্তর্জলি যাত্রা, হাসান আজিজুল হকের আগুনপাখি প্রভৃতি। আমার ভালো লাগা অবশ্য সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যায়।

এ সময়ের গান শোনা হয় না
সময়-সুযোগ পেলেই মাঝেমধ্যে গান শুনি; বিশেষ করে রবীন্দ্রসংগীত আমার খুব প্রিয়। সরাসরি গান শুনতেই বেশি ভালো লাগে। আমার সময়ের শিল্পীরাই আমার কাছে বেশি প্রিয়। তাঁদের মধ্যে রয়েছেন সুচিত্রা মিত্র, কণিকা বন্দ্যোপাধ্যায়, দেবব্রত বিশ্বাস ও হেমন্ত মুখোপাধ্যায়। এ সময়ের শিল্পীদের মধ্যে রয়েছেন মিতা হক, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, অদিতি মহসিন প্রমুখ। পুরুষ কণ্ঠের শিল্পীদের গান আমায় টানে না। এ সময়ের গানের ঝোঁকটা আমার ভালো লাগে না, শোনাও হয় না।

বারবার যেতে ইচ্ছে করে
ভ্রমণ ভালো লাগে; তবে বিশেষ কোনো দুর্বলতা নেই। দেশে ও দেশের বাইরে অনেক জায়গায় বেড়াতে গিয়েছি। প্রিয় জায়গাগুলোর বেশির ভাগই ইউরোপের। বারবার ওখানে যেতে ইচ্ছে করে।

যখন যা ইচ্ছে করে তা-ই করি
আমার কোনো অবসর নেই। কেউ যদি বই পড়াতে অবসর মনে করেন, তাহলে ভিন্ন কথা। অবসর পাই না। কারণ, কোনো কাজ আমি গুছিয়ে করি না। যখন যেটা ভালো লাগে, তা-ই করি। লেখালেখি করি সাধারণত রাতে ও সকালে; তবে ঘড়ির কাঁটা ধরে নয়। লিখতে-পড়তে যখন যা ইচ্ছে করে, তা-ই করি।

ঢাকার সঙ্গে আমার যোগাযোগ কম
বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সময় নিয়মিত আড্ডা দিয়েছি। আড্ডা নির্ভর করে কাদের সঙ্গে আড্ডা দিচ্ছি, তার ওপর। রাজশাহীর বাইরে আমার তেমন কোনো আড্ডা দেওয়ার অভিজ্ঞতা নেই। ঢাকার সঙ্গে আমার যোগাযোগ খুব সীমিত পর্যায়ে। হাসান আজিজুল হক, সুব্রত মজুমদার—এঁদের আড্ডা খুব উপভোগ করি।
 সাক্ষাৎকার: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.