বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত-মহাসমাবেশে বাধা দিলে এক দফার আন্দোলন

১২ মার্চের মহাসমাবেশ থেকে চারদলীয় জোটের সম্প্রসারণের ঘোষণা এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারকে সময় বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে সরকারের সঙ্গে আলোচনার পাশাপাশি এক দফার আন্দোলন চালিয়ে যাবে তারা।
সরকারের মন্ত্রী-এমপিরা যেভাবে বক্তব্য দিয়ে সারা দেশের মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছেন এবং যেভাবে বিএনপি ও জোটের শরিক দলের নেতা-কর্মীদের বাড়িতে তল্লাশি চালানোর নামে হয়রানি-নির্যাতন করা হচ্ছে তা নিয়ে গতকাল স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা করেন দলের নেতারা। শেষ পর্যন্ত কর্মসূচি শান্তিপূর্ণভাবে হবে কি না তা নিয়েও বৈঠকে আলোচনা হয়। এ জন্যই সমাবেশে বাধা দেয়া হলে কিংবা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি হলে তাৎক্ষণিকভাবে সরকারের বিরুদ্ধে এক দফা আন্দোলনের ডাক দিতে পারে বিএনপি। সে ক্ষেত্রে হরতাল, অবরোধ, অবস্থান ধর্মঘটসহ সপ্তাহব্যাপী সারা দেশে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি থাকতে পারে। তবে ১২ মার্চের সমাবেশ শান্তিপূর্ণভাবে আয়োজন এবং সরকারকে সময় বেঁধে দিয়ে নিয়মতান্ত্রিক কর্মসূচি ঘোষণার বিষয়টি নিয়ে চুলচেরা আলোচনা হয় বলে বৈঠক সূত্রে জানা যায়।
গতকাল বৃহস্পতিবার রাতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তাঁর গুলশানের কার্যালয়ে মহাসমাবেশ সফল করা ও আন্দোলনের নতুন কর্মসূচি চূড়ান্ত করতে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক হয়। রাত পৌনে ১০টায় বৈঠক শুরু হয়ে সাড়ে ১২টার দিকে শেষ হয়। বৈঠকে ১৬ দলের সমন্বয়ে চারদলীয় জোট সম্প্রসারণের বিষয়ে ঘোষণাপত্র নিয়ে আলোচনা হয়। গত বুধবার অনুষ্ঠিত বৈঠকে নেতাদের প্রস্তাব ও পরামর্শ নিয়েও আলোচনা করেন বিএনপি নেতারা। বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, তরিকুল ইসলাম, এম কে আনোয়ার, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। উল্লেখ্য, গত বুধবার রাতে এলডিপি, কল্যাণ পার্টি, চারদলীয় জোটের শরিক ও সমমনা দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া।
খালেদার সঙ্গে মাহী বি. চৌধুরীর সাক্ষাৎ : এদিকে গতকাল বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পর খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন মাহী বি. চৌধুরী। ১২ মার্চের কর্মসূচির সঙ্গে বিকল্প ধারা বাংলাদেশের সমর্থন থাকবে বলে তিনি বিএনপি নেত্রীকে আশ্বস্ত করেন বলে জানা গেছে। সূত্র জানায়, আজ শুক্রবার বিকেলে কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী এক সংবাদ সম্মেলনে বক্তব্য দিবেন। এই সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে বোঝা যাবে- বিএনপির কর্মসূচির সঙ্গে বিকল্প ধারা কতটুকু ঐকমত্য পোষণ করে।

No comments

Powered by Blogger.