পাকিস্তানিদের প্রচণ্ড ক্রোধ ছিল পত্রিকার ওপর by কামাল লোহানী

এপ্রিল মাসটি আমাদের প্রত্যাশাকে প্রবল করে মানুষকে শত্রুর মোকাবেলায় দাঁড় করিয়ে দিতে থাকল। বাংলাদেশ সরকার গঠন করা হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছে ১৭ এপ্রিল, মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে। ২৬ মার্চ চট্টগ্রাম বেতারের রাজনীতিসচেতন কর্মীদের কেউ কেউ একত্রিত হয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র চালু করেছিলেন,


তাতে 'বিপ্লবী' শব্দটি সংযোজিত হয়েছিল। কিন্তু এ শব্দটি বাদ দিতে বাধ্য করেছিলেন মেজর জিয়া। তিনি যখন বঙ্গবন্ধুর নামে স্বাধীনতার ঘোষণাটি পাঠ করেন তখন জিয়া বলেন, বিপ্লবী শব্দ বাদ দিতে হবে। না হলে তিনি পড়বেন না। যা হোক শব্দটি বাদ দিয়েছিলেন তারা। কারণ তারা জানতেন ওই শব্দের চেয়ে 'তাৎক্ষণিক প্রয়োজন' ছিল অনেক বড়



আজ যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে তখন ভাবতে ভালো লাগছে_ একাত্তরে যে জাতি সম্মিলিত শক্তি নিয়ে একত্রিত হয়েছিল দেশমাতৃকাকে পাকিস্তানি দখলদার বাহিনী ও শোষক শ্রেণীর হাত থেকে পুনরুদ্ধার করতে, সেই অদম্য মুক্তিসংগ্রামের অকুতোভয় মুক্তিসেনার স্বপ্ন এবং লাখো শহীদের রক্তদান বুঝি সার্থক হতে চলেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে আহ্বান জানালেন ৭ মার্চ ওই রমনার রেসকোর্স ময়দানে, তাকেই নির্দেশ এবং করণীয় হিসেবে গ্রহণ করেছিল আপামর জনসাধারণ। আমি ব্যক্তিস্মৃতির কথা বলি। ২৫ মার্চ ১৯৭১। পাকিস্তান ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতা আফতাব আহমদ ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের পাকিস্তান সংবাদদাতা হিসেবে ঢাকা এসেছিলেন পরিস্থিতি রিপোর্ট করার জন্য। তিনি এলেন অবজারভার ভবনে সাংবাদিক নেতা কেজি মুস্তাফা, এবিএম মূসার সঙ্গে দেখা করতে। আমি তখন পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং পূর্বদেশের চিফ সাব এডিটর। আলাপচারিতা শেষে আফতাব আহমদ খেদোক্তি করে চলে গেলেন, 'তোমরা তো মুক্ত হয়ে যাবে। আমাদের কী হবে!' যাওয়ার সময় ওই রাতেই কিছু একটা ঘটবে বলে জানিয়ে গেলেন। এর কিছু সময় পর এলেন পাকিস্তান সেনাবাহিনীর কেন্দ্রীয় তথ্য অফিসার। তার বাড়ি ছিল বিহারে। পাকিস্তানে এসেছিলেন বাস্তুহারা হয়ে। তার উপলব্ধি একই, তোমরা তোমাদের ঘর মুক্ত করবে, কিন্তু আমরা রিফিউজি, তাদের কী হবে ভবিষ্যৎ?
রাত যত গভীর হচ্ছে, পত্রিকা অফিসগুলোতে আমাদের মতোই উৎকণ্ঠা_ কী হয় কী হয়!
উদ্বেগ ও শঙ্কা নিয়ে ধানমণ্ডি ৩২ নম্বরের 'শেখ বাটি'তে টেলিফোন করলাম। লাইন না পেয়ে বঙ্গবন্ধুর পাশের বাড়ির আওয়ামী লীগ নেত্রী বদরুন্নেসা আহমদকে টেলিফোন করে জানলাম বঙ্গবন্ধু ভালো আছেন, তখনও...। একটু পরেই সিদ্ধেশ্বরী থেকে প্রখ্যাত চিকিৎসক ডা. ফজলে রাব্বী ফোনে আনন্দচিত্তে বললেন, লোহানী সাহেব, ভয়ের কারণ নেই। আমাদের ছেলেরাও জবাব দিচ্ছে। ... আসলে তখন ২৫ মার্চ মধ্যরাতের প্রস্তুতি পর্বের সূচনা হয়েছে। রাস্তাঘাট ব্যারিকেডে ছেয়ে গেছে_ যেন পাকিস্তানি সেনারা ট্যাঙ্ক বা সাঁজোয়া বহর নিয়ে এগোতে না পারে। কিন্তু 'ব্যারিকেড' গুঁড়িয়ে দিয়ে ট্যাঙ্ক বহর ছুটেছিল শহরময়। পাকিস্তানিরা ধ্বংস করতে উদ্যত সব প্রতিরোধ। ২৬ মার্চ সকালবেলা। বিশ্ববিদ্যালয় এলাকা, পিলখানা, রাজারবাগ ধ্বংস করে শহরের বস্তি জ্বালিয়ে নির্বিচারে মানুষ হত্যা করে ট্যাঙ্কের একটি বহর এসে দাঁড়িয়েছিল দৈনিক পাকিস্তান (দৈনিক বাংলা) মোড়ে। দৈনিক পূর্বদেশের সামনেই রাস্তার ওপারে একটি বসতবাড়িতে উড়ছিল বাংলাদেশের পতাকা। সৈন্যরা এক বৃদ্ধ ভদ্রলোককে বাধ্য করল পতাকা নামিয়ে ফেলতে। ট্যাঙ্ক থেকে পূর্বদেশকে লক্ষ্য করে মর্টার শেলিং করল। বার্তা বিভাগ বিধ্বস্ত হলো। আমরা যে যার মতো নিরাপদে আশ্রয় নিলাম। কিন্তু দুঃসাহসী ফটোগ্রাফার মানু মুন্সী শেলিংয়ের ছবি তুলে নিল ক্যামেরায়।
স্বাভাবিক কারণেই পত্রিকা বের হলো না। কিন্তু সেনাবাহিনীর নির্দেশাবলি, কারফিউর খবর ইত্যাদি সংবলিত একটি কাগজ নিয়ে পূর্ব পাকিস্তানে আইএসপিআরের পরিচালক মেজর সিদ্দিক সালেক এসে রুক্ষ মেজাজে কাগজটার বক্তব্য নিয়ে ইংরেজি ও বাংলায় দুটি লিফলেট রচনা করে প্রেসে দেওয়ার তাগিদ দিল। কিন্তু কৌশলে আমরা এড়িয়ে গেলাম। পরে সে অবজারভার গ্রুপের মালিক হামিদুল হক চৌধুরীর কাছে গিয়ে প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং পূর্বদেশের সম্পাদক মাহবুবুল হককে ধরে এনে চাপ দিচ্ছিল। কিন্তু উছিলা আমাদের হাতে ছিল_ মেশিনম্যান নেই তো ছাপাবে কে? তবে বাধ্য হয়ে লিফলেট দুটি এমনভাবে লিখে দেই যেন পড়তে গেলে কেউ এটা না বোঝে। ... সংবাদপত্র বন্ধ ছিল বেশ ক'দিন। একদিন ঢাকা ক্যান্টনমেন্টের সেনা লিয়াজোঁ অফিসার কর্নেল আজমল অবজারভার, পূর্বদেশের সম্পাদক ও বার্তা সম্পাদকদের ডেকে পাঠালেন। আরও কয়েকটি পত্রিকার প্রতিনিধি ছিল। কিন্তু যিনি ডেকেছেন, তারই পাত্তা নেই। অনেক বিলম্বে পেঁৗছলেন কর্নেল আমিল নামের এ ব্যক্তি। এসেই পত্রিকা প্রকাশের নির্দেশ দিলেন। তাকে বলা হলো, টেলিফোন-টেলিগ্রাম নেই, টেলিপ্রিন্টার সার্ভিসও বন্ধ, কী করে কাগজ বের করা সম্ভব? কোনো যুক্তিই তার কাছে গ্রাহ্য নয়। একটিই কথা, যেভাবেই হোক কাগজ বের করতেই হবে। সালাম ভাই চুপচাপ বসে ছিলেন। কর্নেল আমিল বললেন, সালাম সাব, কুছ তো বলিয়ে। আমার মনে আছে, সালাম ভাই ধীরস্থির কণ্ঠে বলেছিলেন, অর্ডার দিলেই তো কাগজ বেরোয় না। তার জন্য সাপোর্ট লাগে। মাহবুব ভাই বললেন, লোকজন ভয়ে ঘর থেকে বেরোতে পারছে না। কারফিউ আছে। কী করে বের হবে কাগজ? তবু আমিলের নির্দেশ, যে করেই হোক কাগজ কাল বের করতেই হবে। অবশেষে আমরা পুরনো সেলোফিন কেটে টেন্ডার নোটিশ আর ডিসপ্লে বিজ্ঞাপন দিয়ে পাতা ভরিয়ে কাগজ বের করেছিলাম। রিপোর্ট লেখার সুযোগ ছিল না। বড় বড় ছবি এবং বিজ্ঞাপন দিয়ে ভরিয়ে রাখতেই হতো।
পত্রিকা, সাংবাদিক ইউনিয়ন এবং প্রেস ক্লাবের ওপরই ক্ষোভ ছিল সেনাবাহিনীর। এতদিন যেসব রিপোর্টিং হচ্ছিল, সবই ১৯৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বিজয়ী আওয়ামী লীগ ও বাংলার জনগণকে নিয়ে, বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু ছিলেন রিপোর্টের মূল বিষয়বস্তু। ২৫ মার্চের পর ইত্তেফাক, দি পিপলস, সংবাদসহ পত্রিকা অফিস উড়িয়ে দেওয়া হয়েছিল। আগুনে শহীদ সাবের সংবাদের টেবিলেই পুড়ে শহীদ হয়েছিলেন। সাংবাদিকদের অনেককেই তাই মুক্তিযুদ্ধের শেষ দিকে প্রাণ দিতে হয়েছে দেশমাতৃকার মুক্তির লড়াইয়ে ওই যুদ্ধাপরাধী জামায়াত-শিবির, আলবদর-রাজাকারদের হাতে। সিরাজুদ্দিন হোসেন, শহীদুল্লা কায়সার, এসএ মান্নান লাডু ভাই, আ ন ম গোলাম মোস্তফা, নিজামুদ্দিন, খোন্দকার আবু তালেবসহ অনেককে আমরা হারিয়েছি।
প্রেস ক্লাবে ২৫ মার্চ রাতে মর্টার শেলিং হয়েছিল এবং সেখানেই প্রখ্যাত সাংবাদিক ফয়েজ আহ্মদ আহত হয়েছিলেন। প্রেস ক্লাব টার্গেট, কারণ এটাই তো ছিল সাংবাদিকদের মিলনকেন্দ্র।
ফয়েজ আহ্মদ ১৯৭১ সালেই প্রকাশ করেছিলেন সাপ্তাহিক 'স্বরাজ'। ব্যতিক্রমী, সাহসী এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার একটি প্রামাণ্য দলিল। দেশপ্রেম থেকে জাগ্রত জনতাকে মুক্তিসংগ্রামে প্রস্তুত করায় 'স্বরাজ'-এর এক দুরন্ত সাহসী ভূমিকা ছিল। সংবাদপত্র জগতে যেন এক ধূমকেতুর উদয় হয়েছিল। এতে দক্ষ রিপোর্টারদের কে না লিখতেন। এমআর আখতার, শহীদুল হক, এনায়েতউল্লাহ খান মিন্টু, আতাউস সামাদ, সলিমুল্লাহ এবং আমিও এতে লিখেছি। আট পৃষ্ঠার কাগজটির সম্পাদক ফয়েজ ভাই। একটি সংখ্যার উল্লেখ করি_ এ ছিল অনন্যসাধারণ ইস্যু।... ১৯ মার্চ। জয়দেবপুর সেনানিবাসের বাঙালি জওয়ানরা বিদ্রোহ করেছেন। এটিই ছিল পাকিস্তানিদের বিরুদ্ধে প্রথম বিদ্রোহ। ফয়েজ ভাই ঘটনার বিবরণ দিয়ে আমাকে লিখতে বলেছিলেন। লিখেছিলাম বিশাল প্রতিবেদন, যার শিরোনাম হয়েছিল 'বিদ্রোহ ন্যায়সঙ্গত'। চমকে ওঠার মতো সে সংখ্যা। পেছনের পাতাজুড়ে সচিত্র বিবরণ ছিল কী করে মলোটভ ককটেল বানাতে হয়। সেই তো ছিল আমাদের যুদ্ধে যাওয়ার সময়। অগি্নগর্ভ ঢাকা। ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়ি দেশি-বিদেশি সাংবাদিক আর অগণিত মানুষের ভিড়ে সরগরম। দৃপ্ত পদভারে মিছিল বেরোচ্ছে পাড়া-মহল্লা থেকে। ছুটছে বঙ্গবন্ধুর কাছে নির্দেশের জন্য। লড়াইয়ের আহ্বানে সারা দিয়ে অযুত কণ্ঠে স্লোগান দিচ্ছে_ 'বীর বাঙালি অস্ত্র ধর বাংলাদেশ স্বাধীন কর', 'পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা।'
এপ্রিল মাসটি আমাদের প্রত্যাশাকে প্রবল করে মানুষকে শত্রুর মোকাবেলায় দাঁড় করিয়ে দিতে থাকল। বাংলাদেশ সরকার গঠন করা হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছে ১৭ এপ্রিল, মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে। ২৬ মার্চ চট্টগ্রাম বেতারের রাজনীতিসচেতন কর্মীদের কেউ কেউ একত্রিত হয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র চালু করেছিলেন, তাতে 'বিপ্লবী' শব্দটি সংযোজিত হয়েছিল। কিন্তু এ শব্দটি বাদ দিতে বাধ্য করেছিলেন মেজর জিয়া। তিনি যখন বঙ্গবন্ধুর নামে স্বাধীনতার ঘোষণাটি পাঠ করেন তখন জিয়া বলেন, বিপ্লবী শব্দ বাদ দিতে হবে। না হলে তিনি পড়বেন না। যা হোক শব্দটি বাদ দিয়েছিলেন তারা। কারণ তারা জানতেন ওই শব্দের চেয়ে 'তাৎক্ষণিক প্রয়োজন' ছিল অনেক বড়।
১৭ এপ্রিল আকাশবাণী কলকাতা থেকে বারবার একটি ঘোষণা প্রচারিত হচ্ছিল, অল্প কিছুক্ষণের মধ্যেই, শ্রোতৃমণ্ডলী আপনারা একটি গুরুত্বপূর্ণ ঘোষণা শুনতে পাবেন। সে অনুষ্ঠানের শব্দাবলি শুনতে পেলাম রাতে উপেন তরফদারের পরিচালনায়। প্রথমেই শুনলাম প্রখ্যাত গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের কথা এবং অংশুমান রায়ের সুরে ও কণ্ঠে সেই সাড়া জাগানো গান, 'শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি' গানটি এবং শপথ গ্রহণ অনুষ্ঠান। কী যে উদ্বেল আনন্দে উল্লসিত পূর্বদেশ বার্তা বিভাগ আজ তা বর্ণনায় বোঝাতে পারব না। সবাই চিৎকার করে 'জয় বাংলা' বলে উঠেছিলেন। একজনের কণ্ঠ রুদ্ধ ছিল, সে হলো রিপোর্টার চৌধুরী মঈনুদ্দিন। শিবিরের সংগঠক।
পহেলা বৈশাখ এসেছিল তার আগেই। অবজারভার ভবনের সাংবাদিক, কর্মচারী সবাই একসঙ্গে ছোট ছোট সানকি আর ভাতের থালায় খেয়েছিলাম।
... সেই চৌধুরী মঈনুদ্দিন, তার নেতা নিজামী, গোলাম আযমরা সেদিন যে কী কী করেছিল, তাই মনে ভেসে আসছে। যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে বলেই স্মৃতির কোঠর থেকে কত মানুষের ওই দিনের নৃশংস কাহিনী মনে পড়ে যাচ্ছে।

স কামাল লোহানী : সাংস্কৃতিক ব্যক্তিত্ব

No comments

Powered by Blogger.