ব্যাপক প্রস্তুতি বিএনপির-পুরোদমে প্রচার আজ থেকে

১২ মার্চের মহাসমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপিসহ চারদলীয় জোটের শরিক ও সমমনা দলগুলো। সমাবেশকে ঘিরে এক মাস ধরেই প্রচার চালানো হচ্ছে। তবে আজ শুক্রবার শুরু হচ্ছে প্রচারের চূড়ান্ত পর্যায়। ঢাকাসহ সারা দেশে পুরোদমে এ প্রচার চলবে ১১ মার্চ পর্যন্ত।


রাজধানীতে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশাযোগে মাইকিং শুরু করেছেন নগর বিএনপির নেতা-কর্মীরা। প্রচার ও গণসংযোগ চালাতে থানাভিত্তিক ৪২টি ও ওয়ার্ডভিত্তিক ১০০টি কমিটি করা হয়েছে। ওই সব কমিটির সঙ্গে কেন্দ্রীয় নেতাদের প্রতিটি ওয়ার্ডে প্রচার চালানোর জন্য দায়িত্ব বণ্টন করে দিয়েছে হাইকমান্ড। একই সঙ্গে লিফলেট বিতরণ, গণসংযোগ ও সভা-সমাবেশ করবেন তাঁরা।
সমাবেশ সফল করার লক্ষ্যে সব কিছুই পর্যবেক্ষণে রেখেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ঢাকার মহাসমাবেশে বাধা এলে তা প্রতিরোধ করবে বিএনপি। যেখানে বাধা আসবে সেখানেই অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা মহানগরীর উত্তরা-টঙ্গী, সায়েদাবাদ-যাত্রবাড়ী, গাবতলী-আমিনবাজার, কেরানীগঞ্জ-সদরঘাটসহ বিভিন্ন প্রবেশপথে আগতদের অভ্যর্থনা জানাবেন নেতা-কর্মীরা। বাধা দেওয়া হলে সেখানেই তৎক্ষণাৎ প্রতিরোধ গড়ে তোলা হবে।
জানা গেছে, জোট সম্প্রসারণের ঘোষণায় এলডিপি, কল্যাণ পার্টিসহ জোটের শরিক ও সমমনা দলগুলোর নেতাদের মধ্যে নতুন করে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। এই জোটে ছোট-বড় মিলিয়ে ১৬টি রাজনৈতিক দল যুক্ত হচ্ছে। গতকাল রাতেও বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।
এদিকে মহাসমাবেশ সফল করে তুলতে জোটের শরিক ও সমমনা দলগুলোর শীর্ষস্থানীয় নেতাদের মাঠে থাকার নির্দেশ দিয়েছেন বিএনপির চেয়ারপারসন। সে অনুযায়ী মাঠে থাকার প্রস্তুতিও নিয়েছেন দলের নেতারা। ক্ষমতাসীন সরকারি দল ও পুলিশ প্রশাসনের নানা প্রতিবন্ধকতা কৌশলে এড়ানোর চেষ্টার পাশাপাশি ভেতরে ভেতরে তা মোকাবিলার প্রস্তুতিও চলছে। বিশেষ করে শরিক দল জামায়াতের পক্ষ থেকে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। ১১ মার্চ রাত থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের অনেকে অবস্থান নিতে পারেন। পুলিশের চোখ ফাঁকি দিয়ে নানা কৌশলে এগোচ্ছে জামায়াত।
সমাবেশে যোগ দিতে আসা নেতা-কর্মীদের স্বাগত জানাতে কেন্দ্রীয়ভাবে গঠিত ৪৫টি কমিটি কাজ করছে। কেন্দ্রীয়ভাবে গঠিত অভ্যর্থনা কমিটিও রাজধানীর প্রতিটি প্রবেশপথে অভ্যর্থনা মঞ্চ তৈরি করবে। মহাসমাবেশের দিন রাজধানীর বিভিন্ন পয়েন্টে স্বেচ্ছাসেবক হিসেবে শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করবেন দলীয় নেতা-কর্মীরা। কেন্দ্রীয় ও মহানগর নেতাদের সমন্বয়ে মহাসমাবেশের প্রস্তুতির জন্য গঠন করা হয়েছে আটটি উপকমিটি। কমিটিগুলো হচ্ছে ব্যবস্থাপনা, প্রচার, আপ্যায়ন, দপ্তর, আবাসন, চিকিৎসা, আইনশৃঙ্খলা-আইন সহায়তা, মঞ্চ ইত্যাদি।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কালের কণ্ঠকে বলেন, 'আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চাই। এ কর্মসূচি সরকার পতনের কর্মসূচি নয়। সারা দেশের মানুষ তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল চায়। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবিতে এই সমাবেশ। কিন্তু সরকার আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে নানাভাবে বাধার সৃষ্টি করছে।' তিনি বলেন, এখনো মাইক ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। এ ছাড়া পোস্টার-লিফলেট, এমনকি বিলবোর্ড স্থাপনেও বাধা দেওয়া হচ্ছে।
স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহর নেতৃত্বে শৃঙ্খলা উপকমিটি গঠন করা হয়েছে। তিনি কালের কণ্ঠকে জানান, 'আমাদের প্রস্তুতি প্রায় শেষের পথে। আগামী তিন দিন প্রচার কাজের পাশাপাশি অন্য কার্যক্রমও চলবে। মহাসমাবেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে বিভিন্ন পয়েন্টে এক হাজারের ওপরে স্বেচ্ছাসেবক দল কাজ করবে।'
মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা জানান, শান্তিপূর্ণভাবে মহাসমাবেশ হবে। সরকারই জনমনে বিভ্রান্তি ছড়াচ্ছে। নেতা-কর্মীদের হোটেল ও কমিউনিটি সেন্টারে থাকা-খাওয়ার ব্যবস্থার চিন্তা করেছিলাম। কিন্তু সরকার এসব স্থানে লোকজনের থাকার ব্যবস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাই ব্যক্তিগতভাবে বিএনপির নেতা-কর্মীদের নিজ নিজ এলাকায় বাইরে থেকে আসা লোকজনকে থাকা-খাওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে।
ছাত্রদলের প্রস্তুতি সভা : মহাসমাবেশকে সামনে রেখে গতকাল নয়াপল্টনে ভিক্টোরিয়া হোটেল ও মহানগর কার্যালয়ের ভাসানী মিলনায়তনে প্রস্তুতি সভা করেছে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর দক্ষিণ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। সভায় নেতারা বলেন, সরকারের সব ষড়যন্ত্র, বাধা-বিপত্তি, মামলা-হামলা ও গ্রেপ্তার উপেক্ষা করে সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আঘাত এলে সম্মিলিতভাবে প্রতিহতের ঘোষণা দেন তাঁরা। মহাসমাবেশে সারা দেশ থেকে ছাত্রদলের পাঁচ লক্ষাধিক নেতা-কর্মী অংশ নেবেন বলে তাঁরা জানান।
পরিচয়পত্র সংগ্রহের অনুরোধ : মহাসমাবেশে যোগদানের জন্য বিএনপির জাতীয় নির্বাহী কমিটির কর্মকর্তা ও চেয়ারপারসনের উপদেষ্টাদের জন্য পরিচয়পত্রের ব্যবস্থা করা হয়েছে। ১১ মার্চ রবিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে কেন্দ্রীয় কার্যালয় থেকে পরিচয়পত্র সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.