সবাইকে সচেতন হতে হবে by মোদাব্বির হোসেন চৌধুরী

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আমি কোনো সুনির্দিষ্ট বক্তব্য রাখতে চাই না। সেটা অনেকটা রাজনৈতিক বক্তব্যের মতো শোনাবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন সেটা কোন সময়ের বিচারে? কোন পেক্ষাপটে? যদি মনে করেন, বিগত দিনের অর্থাৎ সর্বশেষ রাজনৈতিক সরকারের সঙ্গে তুলনা করে বলি, অবনতি হয়েছে, সেটি চলে যায় একটি দলের পক্ষে।


আবার যদি বলি আগের চেয়ে পরিস্থিতি ভালো আছে, তাহলেও মানুষ ধরে নেবে, একটি পক্ষের বক্তব্য। তার চেয়ে বড় কথা, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো-মন্দ একটি আপেক্ষিক বিষয়। যখন দেশে একটি বড় ধরনের দুঃখজনক ঘটনা ঘটে, তখন সবার ধারণা হয়, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। আবার শান্ত থাকলে মনে করা হয়, অনেকটা উন্নতি হয়েছে। যে দুঃখজনক ঘটনা সম্প্রতি ঘটেছে এবং প্রায়শই ঘটছে, তা নিয়ে আমরা সবাই দুঃখিত। যেকোনো সময়ই আমরা এমন দুঃখজনক ঘটনা দেখতে পারি। সেটা কোনো সুনির্দিষ্ট সরকার থাকার কারণে হয়েছে এমন বলা যাবে না। এসব ব্যাপারে অবশ্যই আইন প্রয়োগকারী সংস্থাকে সচেতন থাকতে হবে। আরো দক্ষতা প্রদর্শন করতে হবে।
পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দক্ষতাও একটি আপেক্ষিক বিষয়। কোনো কোনো ক্ষেত্রে পুলিশ যখন সফল হচ্ছে, তখন তা পুলিশের দক্ষতা বলে মনে করা হচ্ছে। আবার যখন পুলিশ কোনো ঘটনা উদঘাটন করতে পারছে না, তখন ব্যর্থতার দায় পড়ছে পুলিশের ওপর। আমি মনে করি, পুলিশের মধ্যে যথেষ্ট দক্ষ লোক রয়েছে। তারা সব মহল থেকে সহায়তা পেলে যথেষ্ট দক্ষতা প্রদর্শন করতে পারে। সর্বোপরি দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে আমাদের সবার সচেষ্ট হতে হবে। সবার সহায়তা প্রয়োজন। সবাইকে দেশের মঙ্গলের কথা ভাবতে হবে। যেকোনো অবস্থায় বা পরিস্থিতিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি কারোই কাম্য নয়।

No comments

Powered by Blogger.