অশনিসংকেত এবং দ্রাবিড়ের আশাবাদ by অন্তরীপ রায়

কেন এমন হলো? দর্শক কি মুখ ফিরিয়ে নিল মাঠ থেকে? নাকি টেস্ট ক্রিকেট এখন মৃতপ্রায়। প্রায় শূন্য গ্যালারি নিয়ে শুরু হয়ে শেষ হওয়া প্রতিটি টেস্ট উভয় আশঙ্কাই সত্য প্রমাণ করেছে। সাবেক ইংল্যান্ড অধিনায়ক টনি গ্রেগ কিছুদিন আগে ইডেন উদ্যান দেখে রীতিমতো আশঙ্কা প্রকাশ করেছিলেন। নিজের টুইটারে তিনি দুঃখ প্রকাশ করে লেখেন, 'ইডেনকে দেখে মর্গ মনে হচ্ছে।' অথচ ১৯৭৬ সালে ইংল্যান্ড অধিনায়ক হিসেবে ভারত সফরে আসা গ্রেগ


ইডেনে সেঞ্চুরি করার পর অভিভূত হয়ে দর্শকদের অভিনন্দন জানিয়েছিলেন। সেদিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্রাবিড়, লক্ষ্মণ আর ধোনির অসাধারণ সেঞ্চুরি দেখতে ইডেনে তেমন দর্শক আসেনি। সাবেক ক্রিকেটাররা বলছিলেন, এটা টেস্ট ক্রিকেটের মৃত্যুঘণ্টা। ইডেন থেকেই বেজে উঠল অশনিসংকেত। আশঙ্কা প্রকাশকারীদের মধ্যে ছিলেন কপিল দেবের মতো কিংবদন্তিও। তিনি বলেছিলেন, 'এত ঘন ঘন খেলা হলে লোকে তো উৎসাহ হারাবেই। এটা বোর্ডের বোঝা উচিত।' টেস্ট ক্রিকেটের দর্শকহীনতা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন সুনীল গাভাস্কারও। নিজের টুইটারে তিনি লিখেছিলেন, 'ইডেনে অন্তত এমন ফাঁকা গ্যালারি দেখাটা খুব দুঃখের। আমরা খেলতাম ঠাসা গ্যালারির সামনে।' ইডেনে রাহুল দ্রাবিড়ের আছে মহাকাব্যিক ইনিংস। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও তিনি সেঞ্চুরি করেন। ফাঁকা গ্যালারি দেখে স্বভাবতই তার মন খারাপ হয়। নিজের টুইটারে সেটাই জানান দ্রাবিড়। তিনি লেখেন_ 'শুধু কলকাতা নয়; সারাবিশ্বেরই এক হাল। দর্শককে মাঠে আনাই সমস্যা।' দ্রাবিড় আরও লেখেন_ 'শূন্য গ্যালারিতে এ মাঠের কোনো ম্যাজিক নেই; কিন্তু ৮০ থেকে এক লাখ দর্শক যখন চিৎকার করে, তখন সত্যি ইডেনকে অলৌকিক মনে হয়।'
শূন্য ইডেন দেখে সেদিন মন খারাপ করা দ্রাবিড় লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে দর্শক আনার জন্য দিবারাত্রির টেস্ট আয়োজন করা উচিত বলে মনে করেন। বুধবার রাতে ক্যানবেরায় স্যার ডন ব্র্যাডম্যান স্মারক বক্তৃতায় দ্রাবিড় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির প্রতি আহ্বান জানান মূল্যহীন ওয়ানডে ম্যাচ কমিয়ে বিশ্বকাপের মতো ৫০ ওভারের টুর্নামেন্ট বেশি বেশি আয়োজনের।
২০০০ সাল থেকে ব্র্যাডম্যান স্মারক বক্তৃতা শুরু হওয়ার পর দ্রাবিড় হলেন প্রথম বিদেশি যিনি এ ভাষণ দিলেন। দ্রাবিড় বরাবরই চিন্তাশীল ক্রিকেটার হিসেবে পরিচিত। সুচিন্তিত বক্তৃতায় তিন ধরনের ক্রিকেটকে বাঁচিয়ে রাখার জন্য একটি পরিষ্কার রোডম্যাপও ঘোষণা করেন তিনি। যেখানে সুস্পষ্টভাবে তিনি জানান, সমান গুরুত্ব এবং সমান পরিমাণে তিন ধরনের ক্রিকেট চলতে পারে না; কিন্তু কোনো ধরনের ক্রিকেটই উপেক্ষণীয় নয়। হারিয়ে যেতে দেওয়া যাবে না ক্রিকেটের কোনো সংস্করণকেই। দ্রাবিড়ের মতে, 'ক্রিকেটকে অবশ্যই একটি মধ্যপন্থা খুঁজে বের করতে হবে, যা ক্রিকেটার এবং দলগুলোর মধ্যে অতিমাত্রায় মাতামাতি কমিয়ে দেবে। এ ছাড়া কোনো সফরে মাত্র দুটি টেস্ট, কিন্তু সাতটি ওয়ানডে এবং কিছু টি২০ ম্যাচের গৎবাঁধা সিরিজ বন্ধ করতে হবে।' দ্রাবিড় বলেছেন, টেস্ট ম্যাচ হলো ক্রিকেটের গোল্ড স্ট্যান্ডার্ড। অধিকাংশ ক্রিকেটারই টেস্ট খেলতে চান। আর টি২০র জন্য সাধারণত পাগল দর্শকরা। এখন ক্রিকেট প্রশাসকদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো টেস্ট ক্রিকেটে দর্শক ফেরানোর ব্যবস্থা করা। আর দর্শকের কথা মনে রেখেই এখন দিবারাত্রির টেস্ট আয়োজন করা উচিত বলে মনে করেন দ্রাবিড়। তিনি বলেন, 'টেস্ট ক্রিকেটকে অবশ্যই রক্ষা করতে হবে। যারা ক্রিকেটের খবর রাখেন তারা হয়তো পুরো টেস্ট মাঠে বা টিভির সামনে বসে দেখেন না, কিন্তু প্রতিনিয়তই স্কোরের খোঁজ নেন। ৬৫ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন কোনো স্টেডিয়াম হয়তো টেস্টে পূর্ণ করতে পারব না; কিন্তু সর্বোচ্চ সামর্থ্য দিয়ে আমাদের চেষ্টা করা উচিত। দর্শক উপযোগী টেস্ট আবহাওয়া ক্রিকেটারদেরই সৃষ্টি করতে হবে। গত বছর মার্চে আবুধাবিতে এমসিসির হয়ে একটি দিবারাত্রির প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলাম। ওই ম্যাচের অভিজ্ঞতা থেকে আমি দারুণভাবে অনুভব করি, দিবারাত্রির টেস্ট ম্যাচ আয়োজন করা এখন একান্ত প্রয়োজন। এতে হয়তো শিশির বা আরও কিছু সমস্যা দেখা দিতে পারে; কিন্তু এ জন্য গোলাপি বলের অজুহাত দেখানো উচিত নয়। আমাদের এমন টেস্ট খেলা উচিত, যা দর্শকরা দেখতে আসবে। এ জন্য ছোটখাটো কিছু সমস্যা বাদ দেওয়া উচিত।' আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও দলগুলোর আন্তরিকতা নিয়ে খেলা উচিত বলে মনে করেন তিনি। যদিও আইসিসি জানিয়ে দিয়েছে, ২০১৭ সালের আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হবে না।
অতিমাত্রায় ওয়ানডে ম্যাচ আয়োজনের পক্ষে নন দ্রাবিড়। তার মতে, বিশ্বকাপ





বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো সীমিত ওভারের টুর্নামেন্ট বেশি বেশি আয়োজন করা প্রয়োজন_ 'সেই ১৯৮৫ সাল থেকে শুনছি, মানুষ বলছে, অতিরিক্ত অর্থহীন ওয়ানডে ক্রিকেট খেলা হচ্ছে। তাই আমার মনে হয়, সাত ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে এখন ভাবা উচিত। এখন অর্থহীন ওয়ানডে ম্যাচে দর্শকও তেমন আসে না। যেমন সম্প্রতি ভারত-ইংল্যান্ড ওয়ানডে সিরিজে দর্শকের উপস্থিতি ছিল খুবই কম। ভারতের মতো ক্রিকেটপাগল দেশে এমন হলে অবশ্যই বিষয়টা ভাবনার।' খেলা সম্প্রচারের দায়িত্বে থাকা কোম্পানিগুলোর আচরণেও লাগাম টানার আহ্বান জানান ভারতের এ ব্যাটিং লিজেন্ড।
ফাঁকা ইডেন দেখে লক্ষ্মণ খুব বেদনার সঙ্গে বলেছিলেন, 'একটু তো অবাক হয়েছিই। ইডেনে এত ফাঁকা গ্যালারি আগে কখনও দেখিনি। সেই '৯৬ সাল থেকে ইডেনে খেলছি। বরাবরই এ মাঠ আমার কাছে পয়া। সব সময় এ মাঠ ভীষণ প্রাণবন্ত থাকে। ব্যক্তিগতভাবে বলতে পারি, ইডেনে খেলা সব সময়ই বিশেষ অনুভূতি এনে দেয়।' শুধু কি ইডেন? এখন টেস্ট ক্রিকেটে সব মাঠই তো ফাঁকা পড়ে থাকে। অথচ এক দশক আগেও লাখো মানুষের কলরোলের সঙ্গে ক্রিকেট স্টেডিয়ামগুলো গৌরবময় অনিশ্চয়তায় দুলে উঠত। খেলোয়াড়রা সম্মোহিত হতেন। দর্শক অনুরণনে কেঁপে উঠত গ্যালারি। এহেন মাঠকে যদি পোড়ো বাড়ির স্মৃতি মনে হয়, তাহলে তো মন খারাপ হওয়ারই কথা।

No comments

Powered by Blogger.