আইসিসির ভাইস প্রেসিডেন্ট পদে-বাংলাদেশকে সমর্থন দেবে পাকিস্তান!

বিশ্ব ক্রিকেটের শাসক সংস্থা আইসিসির ভাইস প্রেসিডেন্ট পদটাও কম গুরুত্বপূর্ণ নয়। কেননা সেই ভাইস প্রেসিডেন্টই দু'বছর পর স্বয়ংক্রিয়ভাবে হয়ে যান আইসিসির প্রেসিডেন্ট। রোটেশন প্রথার কারণে ২০১২-১৩ সালে আইসিসির ভাইস প্রেসিডেন্ট পদটির দাবিদার এশিয়ার দুই দেশ বাংলাদেশ-পাকিস্তান। ছাড়ের প্রশ্ন এখানেই। কে কাকে ছাড় দেবে? এ প্রশ্নের উত্তর খুঁজতে, গত মাসে দুবাইয়ে আইসিসির সদর দফতরে আইসিসির বর্তমান সভাপতি ভারতীয়


কেন্দ্রীয় মন্ত্রী শারদ পাওয়ার বসেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুই সভাপতি আ হ ম মোস্তফা কামাল এবং জাকা আশরাফকে নিয়ে। সে সভাতেই মোটামুটি নিশ্চিত ছিল বাংলাদেশকে ছাড় দেবে পাকিস্তান। কেন? সেটার উত্তর তখনই জানা গিয়েছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এ মুহূর্তে একমাত্র কাজ, বিশ্ব ক্রিকেটে দেশের ভাবমূর্তি ফিরিয়ে আনা। ২০০৯ সালের লাহোরে শ্রীলংকা দলের ওপর সন্ত্রাসী হামলার পর কোনো দেশই পাকিস্তান সফরে যেতে রাজি নয়। আইসিসির সভাপতি পদটির চেয়ে দেশের ক্রিকেটকে বাঁচিয়ে রাখার কাজকেই গুরুত্ব দিচ্ছেন জাকা আশরাফরা। আইসিসির সভাপতি শারদ পাওয়ারের উপস্থিতিতে সে কারণেই পিসিবির প্রস্তাব, আইসিসির ভাইস প্রেসিডেন্ট পদে বাংলাদেশকে সমর্থন দেবে পাকিস্তান। সে ক্ষেত্রে ফিরতি সিরিজ খেলতে মুশফিকদের পাকিস্তান সফরে যেতে হবে আগামী এপ্রিলে। দুবাইয়ে সেই সভায় বিষয়টি চূড়ান্ত হলেও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেননি বিসিবি সভাপতি। ঢাকা সফরে এসে গতকাল সেই আনুষ্ঠানিক ঘোষণাটি দিলেন পিসিবি সভাপতি জাকা আশরাফ। দুই বোর্ডের দ্বিপক্ষীয় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি বললেন, আইসিসি ভাইস প্রেসিডেন্ট পদে আ হ ম মোস্তফা কামালকে সমর্থন দেবে পিসিবি। বিস্ময়ের পর বিস্ময়_ আইসিসির ভাইস প্রেসিডেন্ট হিসেবে জাকা আশরাফের অভিনন্দনও পেলেন মোস্তফা কামাল।
অথচ সরকারি বা বেসরকারি কোনোভাবেই এখনও বিসিবির হয়ে আইসিসিতে বাংলাদেশের সম্ভাব্য প্রার্থীর নাম ঘোষণা হয়নি। তবে কী, ভাই আ হ ম মোস্তফাকে জাকা আশরাফের এ সমর্থন ব্যক্তিগত। এমন প্রশ্নের স্পষ্ট উত্তর দিলেন না মোস্তফা কামাল। বললেন, বিসিবির নির্বাহী কমিটির সভায় বিষয়টি নিয়ে এখনও আলোচনা হয়নি। আমি আইসিসির সভাপতি পদে নির্বাচন করার জন্য পরিচালকদের কাছে অনুমোদন চাইব। তারা অনুমোদন দিলেই আমি নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেব। কবে নাগাদ_ প্রশ্নের উত্তরে বিসিবি সভাপতি বললেন, দ্রুতই করতে হবে। ২৪ ডিসেম্বরের মধ্যে নাম জমা দিতে হবে। আর পাকিস্তানের এই সমর্থন যে আইসিসির ভাইস প্রেসিডেন্ট পদে তাকে ছাড় দেওয়ার বিনিময়ে নয়, সেটি বোঝাতে গিয়ে বললেন, জানুয়ারি মাসে আমাদের একটি সিকিউরিটি দল যাবে পাকিস্তান। তারা ফিরে এসে রিপোর্ট দেবে। এরপর আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবুজ সংকেত দিলে আমরা পাকিস্তান যাব। যদিও এর আগে আ হ ম মোস্তফা কামাল বলেছিলেন, আইসিসি সুবজ সংকেত দিলে আমরা পাকিস্তান সফরে যাব। এখন বলছেন বাংলাদেশ সরকার। বোর্ড সভাপতির কথায় মনে হতেই পারে_ যখন যাহা প্রযোজ্য, তাহাই করণীয়, আর কী!
আইসিসিতে বিসিবির প্রতিনিধি কে হবেন? সরকারের ভেতরে-বাইরে এ নিয়ে চলছে গ্রুপিং-লবিং। মোস্তফা কামাল একাই নন, দাবিদার আরও অনেকে। গতকাল জাকা আশরাফ স্পষ্ট করে বর্তমান বোর্ড সভাপতির নাম বলতেই হঠাৎ করেই সক্রিয় হয়ে ওঠে কামালবিরোধীরা। কেউ বলছেন, লবিংয়ে পিছিয়ে পড়ে তিনি একটি চাল চেলেছেন। আবার কেউ কেউ বলছেন, এরই মধ্যে নাকি অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের সঙ্গে ভারতও 'কামাল'কে নিয়ে তাদের আপত্তির কথা জানিয়েছে। দুবাই থেকে আইসিসির একটি সূত্রের বরাত দিয়ে বিসিবির বর্তমান কমিটির প্রভাবশালী এক পরিচালক জানালেন, দ্বিতীয় প্রসঙ্গটি মনে হয় না সত্য। তবে প্রথমটি খানিকটা সত্য হতে পারে বলেই মনে হচ্ছে।

No comments

Powered by Blogger.