রক্তে সাঁতরাবে ক্যামেরা

সরায়েলের তেলআবিব বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এক প্রকার অতি সূক্ষ্ম ক্যামেরা আবিষ্কার করেছেন। এটি মানুষের শরীরে প্রবেশ করানো যাবে এবং দেহের রক্ত প্রবাহে মাছের মতো সাঁতার কেটে চলতে পারবে। এ ক্যামেরা স্বয়ংক্রিয়, চলার গতি পায় চৌম্বক ক্ষেত্রের বলরেখার শক্তি থেকে। এ অভিনব ক্যামেরা মানুষের দেহের অভ্যন্তরের রোগব্যাধির ছবি তুলতে পারবে। খবর : দ্য ডেইলি মেইল অনলাইনের। তেলআবিব বিশ্ববিদ্যালয়ের


বিজ্ঞানী ডক্টর গাবর কোসা বায়োমেডিকেল মাইক্রোডিভাইস নামের চিকিৎসা সাময়িকীকে বলেন, 'আমাদের আবিষ্কৃত এ ক্যামেরাটি অ্যান্ডোসকোপির কাজে লাগবে। এটি রোগীর শরীরে প্রবেশ করানোর পর মাছ যেমন পানিতে সাঁতার কাটে ঠিক তেমনি দেহের রক্ত প্রবাহের সঙ্গে চলতে পারবে। এটি রিমোট কন্ট্রোল ও স্বয়ংক্রিয়। এর আকার ক্যাপসুলের মতো, তবে লেজ আছে। এই লেজ তামার কয়েল ও নমনীয় পলিমার তন্তু দিয়ে তৈরি। চৌম্বকক্ষেত্রের বলরেখার শক্তি এ ক্যামেরার লেজে ক্রিয়া করে একে চলৎশক্তি জোগায়।
তিনি বলেন, এখন প্রচলিত নিয়মে অ্যান্ডোসকোপি করতে রোগীর কষ্ট হয়। এ ক্যামেরা রোগীর এই কষ্ট দূর করবে। কারণ এটি মানবদেহের ভেতরে সর্বত্র ভ্রমণ করতে সক্ষম। এ ক্যাপসুল ক্যামেরা রোগীর দেহের ভেতরের টিউমার, ক্ষত এবং আরও অন্য রোগের নিখুঁত ছবি তুলতে পারবে। এটিতে ছবি ধারণ হবে ম্যাগনেটিক রিজোনেন্স স্ক্যানিং প্রযুক্তিতে।

No comments

Powered by Blogger.