শেষ হলো সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব

'মুক্তিযুদ্ধের শেষ নাই যুদ্ধাপরাধীর ক্ষমা নাই' স্লোগানে আয়োজিত সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব এবার বিজয় দিবসের পরদিনও অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সমাপনী দিনে অনুষ্ঠান ছিল তিনটি মঞ্চে। জোটভুক্ত বিভিন্ন দল এতে সংগীত, নৃত্য, আবৃত্তি ও পথনাটক মঞ্চস্থ করে। আরো ছিল চলচ্চিত্র প্রদর্শনী। এদিকে শিল্পকলা একাডেমীতে চলছে বিজয় দিবসের অনুষ্ঠানমালা।


সাংস্কৃতিক জোটের বিজয় উৎসবে পুরান ঢাকার বাহাদুর শাহ্ পার্কে সেক্টর কমান্ডার লে. কর্নেল কাজী নুর উজ্জামান মঞ্চে সংগীত পরিবেশন করেন শিল্পী কানন বালা সরকার, শান্তা সরকার, মাহবুব রিয়াজ, শমসের আলী প্রমুখ। দলীয় সংগীত পরিবেশন করে বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠী ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। আবৃত্তি করেন বেলায়েত হোসেন ও নায়লা তারান্নুম চৌধুরী কাকলী। পথনাটক পরিবেশন করে ক্রান্তি শিল্পীগোষ্ঠী। দেখানো হয় চলচ্চিত্র 'আগুনের পরশমণি'।
দনিয়া বর্ণমালা স্কুল অ্যান্ড কলেজ-সংলগ্ন সড়কে রশীদ তালুকদার মঞ্চে বাউলসংগীত পরিবেশন করেন দেলোয়ার বাউল ও তাঁর দল। দলগত সংগীত পরিবেশন করে সুরতাল সংগীত একাডেমী।
মিরপুর পল্লবীর কামাল আহমেদ মজুমদার স্কুল অ্যান্ড কলেজে শিল্পী অজিত রায় মঞ্চে পথনাটক পরিবেশন করে বাঙলা কলেজ যুব থিয়েটার ও সাত্তি্বক নাট্য সম্প্রদায়। সংগীত পরিবেশন করে উদীচী (পল্লবী শাখা) ও মুকুল ফৌজ (সেকশন শাখা)। আবৃত্তি পরিবেশন করে মিথস্ক্রিয়া, মুক্তধারা সংস্কৃতি চর্চাকেন্দ্র ও ঢাকা স্বরকল্পন। সব শেষে দেখানো হয় চলচ্চিত্র 'একাত্তরের যীশু'।
শিল্পকলায় চলছে বিজয় উৎসব : শিল্পকলা একাডেমীর মুক্তমঞ্চ ও নাট্যশালার তিনটি মঞ্চে চলছে বিজয় উৎসবের অনুষ্ঠানমালা। গতকাল সপ্তম দিনে নাট্যশালায় মূল হলে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা পরিবেশন করেন একক ও দলীয় সংগীত, দলীয় নৃত্য, আবৃত্তি ও বাউল সংগীত। পরীক্ষণ থিয়েটার হলে ছিল উত্তরাধিকারের নাটক 'মৃত্যুপাখী'র প্রদর্শনী। স্টুডিও থিয়েটার হলে নাগরিক নাট্যাঙ্গন মঞ্চস্থ করে 'আমি বীরাঙ্গনা বলছি'। একাডেমীর উন্মুক্ত মঞ্চে পথনাটক 'নতুন প্রজন্ম' মঞ্চস্থ করে সংলাপ গ্রুপ থিয়েটার। রাতে এ মঞ্চে প্রদর্শন করা হয় হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধবিষয়ক চলচ্চিত্র 'আগুনের পরশমণি'। আজও মঞ্চস্থ হবে পথনাটক। মুক্তমঞ্চে চলচ্চিত্র প্রদর্শনী চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।
ডিভিডিতে আমার বন্ধু রাশেদ : ডিভিডিতে প্রকাশিত হলো মুক্তিযুদ্ধভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'আমার বন্ধু রাশেদ'। মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম নির্মিত চলচ্চিত্রটি গত এপ্রিলে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। ডিভিডি প্রকাশ করেছে লেজারভিশন।
শিল্পকলা একাডেমী জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন বিশিষ্ট চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, তথ্যসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, লেজারভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান, সম্পাদক রতন পাল, অভিনেতা আরমান পারভেজ মুরাদ ও নির্বাহী প্রযোজক মনিরা মোরশেদ মুন্নী।

No comments

Powered by Blogger.