হাতের ইশারায় খুলবে তালা

চাবি ঘুরিয়ে তালা খোলার যুগ হয়তো এবার শেষ হয়ে যাচ্ছে। হাতের ইশারাতেই খুলে যাবে তালা। তাইওয়ানের বিজ্ঞানীরা গতকাল সোমবার এ ধরনের প্রযুক্তি উদ্ভাবনের ঘোষণা দিয়েছেন। নবউদ্ভাবিত এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘অদৃশ্য চাবি’ (ইনভিজিবল কি)।
উদ্ভাবক দলটির প্রধান টেকনোলজি অ্যান্ড সায়েন্স ইনস্টিটিউট অব নর্দার্ন তাইওয়ানের শিক্ষক সাই ইয়াও-পিন বলেন, মানুষকে চাবি হারানো বা সঙ্গে নিতে ভুল করা—এ রকম বিষয়গুলো নিয়ে আর মাথা ঘামাতে হবে না। তাঁর নেতৃত্বে গবেষকদলটির উদ্ভাবিত প্রযুক্তির মূলে রয়েছে এক ধরনের চিপ, যা তিন ধরনের অঙ্গভঙ্গি শনাক্ত করতে সক্ষম। বিখ্যাত গেমনির্মাতা প্রতিষ্ঠান নিটেন্ডোর ডব্লিউআইআই ভিডিও গেমে এমনটিই দেখা যায়। ওই চিপের সেন্সরে আগে থেকে সংরক্ষণ করে রাখা সাংকেতিক অঙ্গভঙ্গির মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই দরজা খুলতে পারবেন।
গবেষক সাই আরও জানান, এরই মধ্যে বেশ কয়েকটি কোম্পানি তাঁর এই প্রযুক্তির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তিনি আশা করছেন, ছয় মাসের মধ্যেই এটি বাণিজ্যিক ভিত্তিতে বাজারে ছাড়া সম্ভব।
তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠিত চার দিনের ‘তাইপে ইন্টারন্যাশনাল ইনভেনশন শো অ্যান্ড টেকনোমার্ট’-এ অংশ নিয়ে তিনি স্বর্ণপদক লাভ করেছেন।

No comments

Powered by Blogger.