নিজেকে 'আন্ডারডগ' ভাবছেন ওবামা!

০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেকে 'আন্ডারডগ' বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি এক জনমত জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মানুষ ওবামাকে এক মেয়াদি প্রেসিডেন্ট হিসেবে দেখছেন। এ কারণে ওই মন্তব্য করেন ওবামা। খবর : টাইমস অব ইন্ডিয়ার।
সোমবার এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, নিজেকে দুর্বল প্রতিপক্ষ (আন্ডারডগ) হিসেবে বিবেচনা করতে আমি অভ্যস্ত।
তবে দিন শেষে জনগণ নিশ্চয়ই জানতে চায়, কার ভেতরে লক্ষ্য (ভিশন) রয়েছে। অর্থনৈতিক সংকট, বেকারত্ব কোনো কিছুকেই অস্বীকার করেননি ওবামা। এ প্রসঙ্গে তিনি বলেন, চার বছর আগে যে অবস্থানে ছিল মার্কিনিরা, বর্তমানে তার চেয়ে ভালো কোনো অবস্থানে নেই। তিনি বলেন, যদিও তিনি কংগ্রেসে জনগণের সব দাবি পূরণ করতে পারেননি, তারপরও আমেরিকার জনগণ চায় তিনি (ওবামা) আবার প্রেসিডেন্ট হন। এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের এক জনমত জরিপে দেখা গেছে, মাত্র ৩৮ শতাংশ মার্কিনির ধারণা, আগামী নির্বাচনে ওবামা জয়ী হবেন। বিপরীতে ৫৫ শতাংশ মনে করে, নির্বাচনে রিপাবলিকান প্রার্থী জয়ী হবেন।
আল কায়দা যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারবে না : ওবামা বলেন, যুক্তরাষ্ট্রে আরেকটি বড় ধরনের হামলা চালানো আল কায়দার জন্য খুবই কঠিন হবে। কারণ দলটির নেতৃত্ব ধ্বংস হয়েছে। চলতি বছর মে মাসে পাকিস্তানের এবোটাবাদে কমান্ডো অভিযান চালিয়ে আল কায়দা নেতা ওসামা বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এছাড়া আফগানিস্তান সংলগ্ন পাকিস্তানের সীমান্ত এলাকা ও ইয়েমেনে ড্রোন হামলায় আল কায়দার অনেক শীর্ষস্থানীয় নেতা নিহত হওয়ায় দলটিতে নেতৃত্ব সংকট দেখা দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। আল কায়দা কৌশলগত পরাজয়ের দ্বারপ্রান্তে কি-না প্রশ্নের জবাবে ওবামা বলেন, ওসামা বিন লাদেনকে ধরা বা হত্যা করাটাই আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ছিল।
তবে পুরো আল কায়দার নেতৃত্বের দিকে তাকালে দেখবেন তারা ধ্বংস হয়ে গেছে।

No comments

Powered by Blogger.