ইসরায়েল ক্রমে বিচ্ছিন্ন হয়ে পড়ছে: প্যানেট্টা

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা বলেছেন, মধ্যপ্রাচ্যে চলমান আন্দোলনের মধ্যে ইসরায়েল ক্রমে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। গত রোববার ইসরায়েল সফরের প্রাক্কালে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্যানেট্টা সতর্ক করেন, তাঁদের দুর্বল কূটনৈতিক অবস্থান সেনাবাহিনী দিয়ে হয়তো পুষিয়ে নেওয়া সম্ভব হবে না।
গতকাল সোমবার ইসরায়েলের গুরুত্বপূর্ণ শহর তেল আবিবে পৌঁছান প্যানেট্টা। দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম ইসরায়েল সফর।
ইসরায়েলে অবতরণের আগে বিমানে সাংবাদিকদের প্যানেট্টা বলেন, ফিলিস্তিনি নেতাদের সঙ্গে ইসরায়েলি নেতাদের অবশ্যই আলোচনা শুরু করতে হবে। একই সঙ্গে মিসর ও তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারেও কাজ করতে হবে।
ইসরায়েল সফরকালে প্যানেট্টা দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকের সঙ্গে বৈঠক করবেন। একই সঙ্গে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও প্রধানমন্ত্রী সালাম ফায়াদের সঙ্গেও তাঁর বৈঠক করার কথা। এরপর তিনি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।
সাংবাদিকদের প্যানেট্টা বলেন, ‘ওই এলাকার নিরাপত্তার বিষয়টি নিয়ে চিন্তা করছি। এটি সত্যিই গুরুত্বপূর্ণ। মিসর ও তুরস্কের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক পুনরুদ্ধারে আমাদের যা যা করা সম্ভব, সবই করব।’
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, মিসরে হোসনি মোবারকের শাসনের অবসানসহ অন্যান্য আরব দেশে আন্দোলনের ঘটনা ইসরায়েলের নিরাপত্তার ব্যাপারে সংশয় সৃষ্টি করেছে।
প্যানেট্টার মুখপাত্র জর্জ লিটল বলেন, পেন্টাগন-প্রধানের মতে, নিজস্ব কিছু কর্মকাণ্ড ও নিয়ন্ত্রণের বাইরের কিছু ঘটনা ইসরায়েলের নিঃসঙ্গ হতে থাকার কারণ। এর মধ্যে ইসরায়েলবিরোধী জঙ্গিদের ইরানের মদদ দেওয়ার বিষয়টি অন্যতম।
ক্ষুব্ধ নেতানিয়াহু: ইসরায়েলে একটি মসজিদ পুড়িয়ে দেওয়ার ঘটনায় গতকাল সোমবার ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একদল উচ্ছৃঙ্খল জনতা উত্তরাঞ্চলীয় গালিলি এলাকার তুবা জাঙ্গারিয়া গ্রামের ওই মসজিদে আগুন ধরিয়ে দেয়। এটি ডানপন্থী উগ্রবাদী ইহুদিদের প্রতিহিংসামূলক কাণ্ড হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.