ঐক্যবদ্ধ জার্মানির বর্ষপূর্তি উদ্যাপন

অর্থনৈতিক প্রবৃদ্ধি, গণতান্ত্রিক রাজনীতি ও ইউরোপীয় ঐক্য সঙ্গে নিয়ে আনন্দঘন পরিবেশে উদ্যাপন করা হলো ঐক্যবদ্ধ জার্মানির ২১তম বর্ষপূর্তি। গতকাল সোমবার ছিল জার্মানির ইতিহাসের এক বিশেষ দিন। স্নায়ুযুদ্ধ চলাকালে পৃথক হওয়া পূর্ব ও পশ্চিম জার্মানি ১৯৯০ সালের এই দিনে পুনরায় একত্র হয়।
জার্মানি ঐক্যের ২১তম বার্ষিকী উদ্যাপনের মূল অনুষ্ঠানটির আয়োজন করা হয় সাবেক পশ্চিম জার্মানির রাজধানী বন শহরে। এতে যোগ দেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ও প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান উল্ফ। পূর্ব জার্মানিতে বেড়ে ওঠা মেরকেল বলেন, জার্মানির দুই অংশের মধ্যে গুরুত্বপূর্ণ কিছু ব্যবধান রয়ে গেছে এখনো। দেশের পূর্ব অংশে বেকারত্বের হার বেশি। তবে তিনি বলেন, ‘পুনরায় একত্রীকরণের ইতিহাস আমাদের জন্য গর্বের।’
ঐক্যবদ্ধ জার্মানির পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে শতভাগ অর্থনৈতিক ও সামাজিক ভারসাম্য না এলেও গত ২১ বছরে সাবেক পূর্ব জার্মানির যোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থানসহ বিভিন্ন অবকাঠামোর অনেক উন্নতি হয়েছে।
এদিকে ইউরো মুদ্রা প্রচলিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ঋণগ্রস্ত দেশগুলোকে ইউরোপের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি আরও ঋণ দেবে কি না, কয়েক দিন আগে সেই ভোটাভুটিতে ভালোভাবেই জিতেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

No comments

Powered by Blogger.