কক্সবাজারে পাহাড় কেটে হোটেল নির্মাণ করায় জরিমানা

পাহাড় কেটে হোটেল নির্মাণের অপরাধে বেসরকারি ডেভেলপার প্রতিষ্ঠান আইডিয়াল রিয়েল এস্টেটকে ১০ লাখ টাকা জরিমানা ও এক মাসের মধ্যে কাটা পাহাড় ভরাটের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। অনুমোদন ছাড়া কক্সবাজারের সৈকত এলাকায় পাঁচ তারকা হোটেল নির্মাণ ও পাহাড় কাটার কারণে প্রতিষ্ঠানটিকে গতকাল মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী শুনানি শেষে এ দণ্ড দেন। কক্সবাজারের ঝিলংঝা মৌজার কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের অদূরে একটি পাঁচ তারকা হোটেল নির্মাণ করছে আইডিয়াল রিয়েল এস্টেট। প্রায় ৫০ ফুট উচ্চতাবিশিষ্ট চার হাজার বর্গফুট আয়তনের পাহাড় কেটে পরিবেশ ও জীববৈচিত্র্য নষ্টের কারণে প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে জানিয়ে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুনীর চৌধুরী বলেন, পরিবেশ সংরক্ষণ আইনে পাহাড় কাটার কোনো বিধান নেই। তবে বিশেষ প্রয়োজনে পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদনের বিধান থাকলেও আইডিয়াল কর্তৃপক্ষ তা নেয়নি।
এদিকে গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে আইডিয়াল রিয়েল এস্টেট লিমিটেড কম্পানির উপদেষ্টা মোহাম্মদ আবদুল মমিন সরকার ও পরিচালক আলী আহমেদকে তলব করা হয়। অভিযুক্তরা পাহাড় কাটার বিষয়টি স্বীকার করে দুঃখ প্রকাশ করেন এবং পরিবেশ অধিদপ্তরের নির্দেশ মোতাবেক পাহাড়টি সুরক্ষায় পুনরায় মাটি ফেলে ফলদ ও বনজ বৃক্ষরোপণের মাধ্যমে পাহাড়ের প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনার লিখিত অঙ্গীকার দেন। এ ছাড়া জরিমানার ১০ লাখ টাকা জমা দেন।
পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে আইডিয়াল কর্তৃপক্ষ পাহাড়টিতে মাটি ফেলে প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে না আনা পর্যন্ত প্রকল্পের ছাড়পত্র প্রদান, ব্যাংকঋণ সুবিধা প্রদান বন্ধ রাখার জন্য বিনিয়োগ বোর্ড এবং বাংলাদেশ ব্যাংক বরাবর পত্র দেওয়া হয়েছে। উল্লেখ্য, প্রতিষ্ঠানটির অনুকূলে পরিবেশগত ছাড়পত্র প্রদানও স্থগিত রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.