সোমালিয়ায় আত্মঘাতী ট্রাকবোমায় নিহত ৭০

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি সরকারি ভবনে আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে। হামলার সময় রাজধানী মোগাদিসু থেকে ৪ কিলোমটির দূরের ওই সরকারি ভবনে জাতিসংঘ সমর্থিত জাতীয় ঐক্য সরকারের কর্মকর্তারা বৈঠকে বসেছিলেন। তবে কোনো সরকারি কমকর্তা নিহত হয়েছেন কি-না সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। খবর বিবিসি, রয়টার্স, জিনিউজ।

প্রতক্ষ্যদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানায়, বিস্ফোরকভর্তি একটি ট্রাক ভবনটির কম্পাউন্ডে প্রবেশ করে বিস্ফোরণ ঘটায়। সোমালিয়াভিত্তিক আল কায়দার ঘনিষ্ঠ জঙ্গি সংগঠন আল শাবাব এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। জঙ্গি দলটির এক মুখপাত্র বিবৃতিতে জানান, আমাদেরই এক মুজাহিদিন জাতীয় ঐক্য সরকারের কমকর্তাদের নিশ্চিহ্ন করতে বিস্ফোরকভর্তি ট্রাকটি নিয়ে ভেতরে প্রবেশ করে বিস্ফোরণ ঘটায়।
মোগাদিসুর এক সরকারি কর্মকর্তা জানান, এ পর্যন্ত ৭০টি লাশ উদ্ধার করা হয়েছে এবং ৪৬ আহত ব্যক্তিকে হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতের মধ্যে অধিকাংশের শরীর ঝলসে যাওয়ায় তাদের চেনা যাচ্ছে না। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা বাড়তে পারে। ভবনটি বর্তমানে আফ্রিকান ইউনিয়ন এবং সোমালি সেনাদের কড়া পাহারায় রাখা হয়েছে।
উল্লেখ্য, মোগাদিসুতে বোমা হামলার পাশাপাশি দেশের বেশ কয়েকটি অঞ্চলে সরকারি সেনাদের সঙ্গে আল শাবাবের সংঘর্ষের খবর পাওয়া গেছে। গত সোমবার থেকে দেশটির পশ্চিমাঞ্চলের ধুসামারেব শহরে সরকারি সেনাদের সঙ্গে শাবাব মুজাহিদিনদের সংঘর্ষ শুরু হয়। সেখানে প্রচণ্ড গোলাগুলি হয়েছে। এ ছাড়া জাতিসংঘ অভিবাসন সংস্থা জানিয়েছে_ সোমালিয়ার দক্ষিণাঞ্চলে কেনিয়া সীমান্তবর্তী এলাকায় আবারও নতুন করে যুদ্ধ শুরু করেছে আল শাবাব। অভিবাসন সংস্থার মুখপাত্র আদ্রিয়ান এডওয়ার্ডস বলেন, এ অঞ্চলে আবারও বিরোধীদের সঙ্গে যুদ্ধ শুরু করেছে আল শাবাব। আমরা ইতিমধ্যেই বেশ কয়েকজন নিহত হয়েছে বলে খবর পেয়েছি। উল্লেখ্য, সোমালিয়ায় আল শাবাব শক্তিশালী একটি জঙ্গি সংগঠন। ১৯৯১ সাল থেকে দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার জন্য যুদ্ধ করে আসছে তারা। দলটি বর্তমানে দেশটির দক্ষিণাঞ্চলের অধিকাংশ শহর নিয়ন্ত্রণ করছে। দু'মাস আগে মোগাদিসু থেকে আল শাবাবকে পুরোপুরি তাড়িয়ে দেওয়া হয়। আল শাহাব শুধু সোমালিয়াভিত্তিক জঙ্গি সংগঠন নয়, আফ্রিকার বেশ কয়েকটি দেশে তাদের শক্তিশালী ঘাঁটি রয়েছে। গত বছর আগস্টে উগান্ডার রাজধানী কাম্পালায় এক আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ৭৬ ব্যক্তিকে হত্যা করে শাবাব। বর্তমানে সোমালিয়ার দক্ষিণাঞ্চলে অনেক এলাকায় দুর্ভিক্ষ চললেও ওইসব এলাকায় জাতিসংঘ ত্রাণ কর্মকর্তাদের ঢুকতে দিচ্ছে না আল শাবাব।

No comments

Powered by Blogger.