বাজার নিয়ন্ত্রণে রাষ্ট্রায়ত্ত কারখানায় উৎপাদন বৃদ্ধির তাগিদ শিল্পমন্ত্রীর

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণের জন্য রাষ্ট্রায়ত্ত কল-কারখানায় উৎপাদন বৃদ্ধির তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। তিনি বলেন, সরকারের হাতে পর্যাপ্ত মজুদ থাকলে সহজেই বাজার শাসন ও পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব। এ লক্ষ্যে তিনি শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন সব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের প্রতিটি মুহূর্ত কাজে লাগানোর পরামর্শ দেন।
দিলীপ বড়ুয়া গতকাল মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত ২০১০-১১ অর্থবছরে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে এ তাগিদ দেন।্র
সভায় শিল্পসচিব কে এইচ মাসুদ সিদ্দিকীসহ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন করপোরেশন ও সংস্থাসমূহের প্রধান ও প্রকল্প পরিচালকেরা উপস্থিত ছিলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সভায় জানানো হয়, ২০১০-১১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বিভিন্ন সংস্থায় ১৯টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এসব প্রকল্পের অনুকূলে মোট বরাদ্দের পরিমাণ ৪৬৪ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে রাজস্ব খাতে ৪৪৯ কোটি ৫৮ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য খাতে ১৪ কোটি ৮৮ লাখ টাকা বরাদ্দ রয়েছে।
সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বিসিক, বিএসটিআই, বিটাক, বিসিআইসি এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি বিস্তারিত আলোচনা হয়। চলতি অর্থবছরে এসব প্রকল্পের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জনের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহির সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়।

No comments

Powered by Blogger.