সেপ্টেম্বরে পরীক্ষামূলক চালান পাঠায় জঙ্গিরা

ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রগামী বিমানে বিস্ফোরক পাঠানোর আগে একই পথে পরীক্ষামূলক একটি চালান পাঠায় জঙ্গিরা। গত সেপ্টেম্বরের মাঝামাঝি ওই চালান আটক করা হয়। মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এদিকে বিস্ফোরক পাঠানোর ঘটনায় সন্দেহভাজন আল-কায়েদা নেতা ইব্রাহিম আল-আসিরিকে গ্রেপ্তারে কঠোর অভিযান শুরু করেছে ইয়েমেন।
এদিকে ব্রিটেন সোমালিয়া থেকে ব্রিটেনগামী বিমান নিষিদ্ধ করেছে। জার্মানি ও ইয়েমেনের সব বিমান সংস্থার কাছে চিঠি দিয়ে ইয়েমেন থেকে জার্মানিগামী প্রত্যক্ষ ও পরোক্ষ সব ফ্লাইট নিষিদ্ধ করেছে। নেদারল্যান্ডও ইয়েমেন থেকে নেদারল্যান্ডগামী বিমান স্থগিতের ঘোষণা দিয়েছে।
গত শুক্রবার ইয়েমেন থেকে পণ্যবাহী বিমানে করে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বিস্ফোরকভর্তি প্যাকেট পাঠানো হচ্ছিল। হোয়াইট হাউস সৌদি আরবের গোয়েন্দা সংস্থার কাছ থেকে তথ্য পেয়ে যুক্তরাষ্ট্রের সব বিমানবন্দরে সতর্কাবস্থা জারির নির্দেশ দেয়। হামলার আশঙ্কায় ব্রিটেন ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়। পরে ব্রিটেনের ইস্ট মিডল্যান্ডস বিমানবন্দর ও দুবাইয়ের বিমানবন্দর থেকে বিস্ফোরকভর্তি প্যাকেট উদ্ধার করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা জানান, সেপ্টেম্বরের মাঝামাঝি সময় ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের উদ্দেশে পাঠানো কিছু সন্দেহজনক প্যাকেট আটক করা হয়। তবে এসব প্যাকেটের ভেতর বিস্ফোরকের মতো কিছু ছিল না। গত সোমবার এবিসি নিউজ ও নিউইয়র্ক টাইমস পরীক্ষামূলক ওই চালানের খবর প্রকাশ করে। নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে এসব খবরে বলা হয়, সেপ্টেম্বরের চালান ছিল গত শুক্রবারের আটক হওয়া চালানের পরীক্ষামূলক প্রক্রিয়া। নিউইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, আগের চালান দিয়ে সম্ভবত নির্দিষ্ট ওই ফ্লাইটটি শিকাগো পৌঁছা পর্যন্ত মোট সময় সম্পর্কে একটি ধারণা নেওয়ার চেষ্টা করা হয়েছিল। সম্ভাব্য হামলাকারীদের পরিকল্পনা ছিল, বিস্ফোরকবাহী বিমান শিকাগো বা অন্য কোনো শহরের ওপর দিয়ে যাওয়ার সময় তাতে বিস্ফোরণ ঘটানো হবে। মার্কিন কর্মকর্তারা জানান, আল-কায়েদার ইয়েমেন শাখাই সেপ্টেম্বরের ওই পরীক্ষামূলক চালান পাঠায়।
ইয়েমেনের কর্মকর্তারা জানান, ইব্রাহিম আল-আসিরিকে গ্রেপ্তারে দেশটির মারিব ও সাবা প্রদেশে অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। গোয়েন্দা কর্মকর্তারাও অভিযানে অংশ নিচ্ছেন। নিরাপত্তা বাহিনীর এক বড় দল এই অভিযান শুরু করেছে। ওই দুই প্রদেশের একটি বড় অংশ ঘেরাও করে রাখা হয়েছে। প্রদেশ দুটি পাশাপাশি অবস্থিত। এর মধ্যে সাবা আরব সাগরের তীরে অবস্থিত।
ব্রিটেন গত সোমবার জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত সোমালিয়া থেকে পণ্যবাহী বিমান সে দেশে প্রবেশ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাস নির্মূলে ওই অঞ্চলের মিত্রদের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেছেন। গত সোমবার ক্যামেরন পার্লামেন্টে বলেন, ইয়েমেন থেকে সংযুক্ত আরব আমিরাত, জার্মানি ও ব্রিটেন হয়ে যুক্তরাষ্ট্রে ওই বিস্ফোরক পাঠানোর পরিকল্পনা করা হয়েছিল। তার মানে এই দেশগুলোর স্বার্থের প্রতিও হুমকি রয়েছে। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে বলেন, শুধু ইয়েমেন থেকে নয়, সোমালিয়া থেকেও ব্রিটেনগামী বিমান স্থগিত করা হয়েছে। ব্রিটেনের উন্নয়নমন্ত্রী অ্যালান ডানকান বলেন, নিরাপত্তার কারণে ইয়েমেন থেকে বিমান স্থগিত করা হলেও জঙ্গি দমনে লন্ডন তাদের সহায়তা করবে।
ব্রিটেন ও দুবাইয়ে বিমান থেকে বিস্ফোরক পাওয়ার পর প্রথম দেশ হিসেবে জার্মানি ইয়েমেন থেকে সব ধরনের বিমান স্থগিত করে। জার্মানির পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, জার্মানি থেকে ইয়েমেন যাতায়াতকারী সব বিমান সংস্থার কাছে ফ্লাইট নিষিদ্ধ করাসংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.