ইন্দোনেশিয়ায়বিমানের ফ্লাইট বাতিল

ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপিতে অগ্ন্যুৎপাত চলছেই। গতকাল মঙ্গলবারও আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে লাভা ও ধোঁয়ার উদিগরণ ঘটে। অগ্ন্যুৎপাতের ঘটনায় আশপাশের বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোর ফ্লাইট বাতিল করা হয়। আগ্নেয়গিরিবিষয়ক বিশেষজ্ঞরা হুঁশিয়ার করেছেন, মাউন্ট মেরাপির ভয়াবহ উদিগরণ ধীরগতিতে কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস ধরে চলতে পারে।
মালয়েশিয়ার বিমান সংস্থা এয়ার এশিয়া জানায়, মাউন্ট মেরাপির লাভা ও ধোঁয়া উদিগরণের কারণে ইন্দোনেশিয়ার ইয়োগ্যাকার্তা ও সলো নগরে গতকাল তাদের উড়োজাহাজের বিভিন্ন ফ্লাইট বাতিল করা হয়।
এয়ার এশিয়ার একজন মুখপাত্র বলেন, ইয়োগ্যাকার্তা ও সলোতে কেবল ২ নভেম্বরের ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
মাউন্ট মেরাপিতে এক সপ্তাহ আগে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। আগ্নেয়গিরির আশপাশের প্রায় ৫০ হাজার লোক এরই মধ্যে ঘরবাড়ি ছেড়ে অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছে।
গত সোমবার মেরাপি থেকে আরও বেশি উত্তপ্ত গ্যাস ও ধোঁয়ার উদিগরণ ঘটে। ভোর থেকে ছয়বার অগ্ন্যুৎপাত ঘটে। এ সময় গরম ছাই ও গ্যাস আকাশে বহুদূর উঠে চারদিকে ছড়িয়ে পড়ে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়ুধোইয়োনো আজ বুধবার দুর্গত এলাকার আশ্রয়শিবির পরিদর্শন করবেন বলে তাঁর মুখপাত্র জুলিয়ান আলদ্রিন পাশা জানিয়েছেন।
অগ্ন্যুৎপাতের ঘটনায় নতুন করে হতাহতের ঘটনা ঘটেনি। সুমাত্রার উপকূলীয় এলাকায় আঘাত হানা সুনামি ও জাভায় মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাতের ঘটনায় মৃতের সংখ্যা এ পর্যন্ত ৪৭০ জনে পৌঁছেছে।

No comments

Powered by Blogger.