ইরানিদের ফ্রান্সে ভ্রমণ না করার পরামর্শ

ইরান তার দেশের নাগরিকদের ফ্রান্সে ভ্রমণ এড়ানোর পরামর্শ দিয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, ফ্রান্সে পেনশন-ব্যবস্থার সংস্কারবিরোধী আন্দোলনের কারণে সেখানে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাস্ত গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ফ্রান্সে অস্থিরতা গুরুতর রূপ নিয়েছে। তাই দেশের নাগরিকদের ফ্রান্সে ভ্রমণ এড়ানোর পরামর্শ দিয়েছি আমরা। সেখানে বিক্ষোভ পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে এ ব্যাপারে আমাদের নাগরিকদের সতর্ক থাকা উচিত।’ তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও ফ্রান্সে ইরানি দূতাবাসের ওয়েবসাইটে এই সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজির সরকারের নেওয়া পেনশন সংস্কারের উদ্যোগে সরকারি কর্মীদের অবসর নেওয়ার বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ বছর এবং পূর্ণ অবসরকালীন ভাতা পাওয়ার বসয়সীমা ৬৫ থেকে বাড়িয়ে ৬৭ বছর করা হয়েছে। সরকারের এই উদ্যোগের বিরুদ্ধে সেখানে বিক্ষোভ, সমাবেশ, ধর্মঘটসহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন শ্রমিক সংঘ ও শিক্ষার্থীরা। এর আগে ২০০৯ সালের জুন মাসে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের পর সেখানে বিক্ষোভ শুরু হলে ফরাসি সরকারও তাদের নাগরিকদের ইরানে ভ্রমণ করতে নিষেধ করেছিল।

No comments

Powered by Blogger.