সেঞ্চুরির সামনে ভেট্টোরি

সময়টা তাঁর একটুও ভালো যাচ্ছে না। তাই বলে সময় তো বসে থাকে না। বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হওয়ার দগদগে ক্ষত সঙ্গী করেই আগামীকাল থেকে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে নামতে হবে ড্যানিয়েল ভেট্টোরি ও তাঁর দলকে। এই ম্যাচটা খেলতে নামলেই ভেট্টোরির নাম তাঁর দেশের ক্রিকেট ইতিহাসে ঢুকে যাবে। স্টিফেন ফ্লেমিংয়ের পর নিউজিল্যান্ডের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে খেলে ফেলবেন শততম টেস্ট।
শুধু ১০০টি টেস্ট খেলে ফেলছেন বলে নয়; এই রেকর্ডের সামনে দাঁড়িয়ে পেছনে ফিরে নিজের ক্যারিয়ার দেখেও তৃপ্ত ভেট্টোরি, ‘এটা আমার জন্য বিরাট সম্মানের। অসাধারণ একটা সফর চলছে। এত দিন ধরে খেলে যাওয়াটাই একটা বিরাট অর্জন। আর আমি এর মধ্যে বেশির ভাগ সময় ভালো খেলেছি। এটা আমার জন্য শুধু একটা সংখ্যা নয়। এটা আমাকে খুব তৃপ্তি দিচ্ছে।’
ভেট্টোরি অবশ্য চাইছেন না, শততম টেস্টের ভাবনা গ্রাস করে রাখুক। খেলাতেই মন দিতে চাইছেন, রেকর্ডে নয়। কিন্তু চাইলেই কি আর হয়? আরও একটা রেকর্ডের সামনে দাঁড়িয়ে যে নিউজিল্যান্ড অধিনায়ক। এই টেস্টে ৩৮টি রান করতে পারলেই ভেট্টোরি অলরাউন্ডারদের সম্ভ্রান্ত এক ক্লাবে ঢুকে যাবেন—টেস্টে ৪ হাজার রান ও ৩০০ উইকেটের মালিক অলরাউন্ডারদের ক্লাব।
এই নিয়েও ভেট্টোরির উত্তেজনা আছে। তবে তাঁকে মূলত টানছে ৪ হাজার রানের সঙ্গে ৪০০ উইকেটের রেকর্ড, ‘কয়েক বছর ধরে আমি আমার খেলায় বেশ উন্নতি করেছি। দক্ষতা বাড়াতে অনেক খেটেছি। ৪ হাজার রান ও ৪০০ উইকেটের মালিক হওয়ার জন্য মুখিয়ে আছি। এবং তা থেকে খুব বেশি দূরেও নেই।’
তা আসলেই খুব বেশি দূর নয়। টেস্টে ভেট্টোরির এখন উইকেটসংখ্যা ৩২৫; আর ৭৫টা উইকেট না পাওয়ার কারণ এখন অন্তত দেখা যাচ্ছে না। সেটা পেয়ে গেলে আবার আরও ৩২টার জন্য ভেট্টোরির মন কাঁদবে! কেন? কারণ, ৪৩১ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক হয়ে আছেন সেই রিচার্ড হ্যাডলি।
হ্যাডলিকে নিশ্চয়ই টপকাতে চান ভেট্টোরি। কিন্তু উইকেটসংখ্যায় টপকে গেলেও এই গ্রেটকে আসলে কখনো টপকানো সম্ভব বলে মনে করেন না বর্তমান বিশ্বসেরা এই বাঁহাতি স্পিনার, ‘আমি যদি এটা করেও ফেলি, তার পরও স্যার রিচার্ড হ্যাডলিকে আমাদের সর্বকালের সেরা বোলার মনে করব। ওনার রেকর্ডটা তো বিস্ময়কর। আমি দীর্ঘদিন ধরে খেলছি। আর ওনার ব্যাপারটা স্রেফ দক্ষতার। উনি সর্বকালের সেরাদের একজন।

No comments

Powered by Blogger.