সারকোজির উদ্দেশে পাঠানো বোমা গ্রিসে জব্দ

ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজির উদ্দেশে কুরিয়ারের মাধ্যমে পাঠানো একটি বোমা জব্দ করেছে গ্রিসের পুলিশ। এর আগে এথেন্সে অপর একটি মোড়কে রাখা বিস্ফোরকের বিস্ফোরণে কুরিয়ার কোম্পানির এক কর্মী আহত হয়েছেন। এ ছাড়া আরও দুটি বিস্ফোরকভর্তি মোড়ক নিষ্ক্রিয় করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। গত সোমবার এসব ঘটনা ঘটে।
পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বিস্ফোরকভর্তি ওই মোড়ক কুরিয়ারের মাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্টের ঠিকানায় পাঠানো হচ্ছিল। এ ছাড়া প্রায় একই কায়দায় বিস্ফোরকভর্তি অপর তিনটি মোড়ক নেদারল্যান্ড, বেলজিয়াম ও মেক্সিকোর দূতাবাসের ঠিকানায় পাঠানো হয়। এথেন্সে একটি কুরিয়ার কোম্পানিতে এসব মোড়কের একটি বিস্ফোরিত হলে প্রতিষ্ঠানের একজন নারী কর্মী সামান্য আহত হন। অপর দুটি মোড়ক উদ্ধার শেষে নিষ্ক্রিয় করে পুলিশ।
পুলিশের ধারণা, এ ধরনের কর্মকাণ্ডে আল-কায়েদার কোনো হাত নেই। পুলিশের ওই মুখপাত্র জানান, গ্রেপ্তার করা ওই দুই ব্যক্তি গ্রিসের একটি বামপন্থী গেরিলা দলের সদস্য।
২০০৮ সালে এথেন্সে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক তরুণ নিহত হন। এর জেরে গ্রিসে বেশ কয়েক দফা গ্যাস ও বোমা হামলা হয়েছে। সে দেশের বামপন্থী দলগুলো এসব হামলার দায়িত্ব স্বীকার করেছে।

No comments

Powered by Blogger.