৬ মাস ধরে ক্ষমতাহীন, আর মুখ্যমন্ত্রীর পদে থাকতে চাই না: মমতা

ভারতের ১৭ তম লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন বিজেপির নাটকীয় উত্থান হয়েছে। বিজেপির কাছে বেশ কয়েকটি আসন হারিয়েছে রাজ্যের ক্ষমতায় থাকা তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার ফলাফল স্পষ্ট হতে শুরু করার পর থেকেই দলের নেতাদের কাছে ফোন করে মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তার পদত্যাগ মেনে নেয়নি দল। শনিবার সাংবাদিক বৈঠকে এসব কথা বলেছেন তিনি।
গেরুয়া ঝড়ে পশ্চিমবঙ্গে কার্যত তছনছ তৃণমূল ব্রিগেড। লোকসভা নির্বাচনে দলের হারের চুলচেরা বিশ্লেষণ করতে শনিবার নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন মমতা। কালীঘাটে নিজের বাসভবনে বিকেল ৪টায় বৈঠক শুরু করেন তৃণমূল নেত্রী।  এতে যোগ দেন দলের সব জয়ী ও পরাজিত প্রার্থীরা। বৈঠকে ছিলেন দলের সব জেলা সভাপতিরাও। মমতার জরুরি বৈঠকে অংশ নেন দলের গুরুত্বপূর্ণ নেতারা।
দলের বৈঠক শেষে শনিবার সাংবাদিক বৈঠকে মমতা জানান, দলকে বলেছিলাম মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করব। কিন্তু দল রাজি হল না। তিনি বলেন, ‘৬ মাস ধরে ক্ষমতাহীন মুখ্যমন্ত্রী হয়েছিলাম। এটা মানতে পারছি না। অমি আর মুখ্যমন্ত্রী হয়ে থাকতে চাই না। আমার কাছে চেয়ার বড় নয়। যারা ভোট দেননি, তারা নিশ্চয়ই অপছন্দ করেছেন আমায়, বিবেকে লেগেছে।’
তৃণমূল নেত্রী আরও বলেন, ‘চেয়ার ইজ নাথিং ফর মি। এক মিনিটে রেলের মন্ত্রিত্ব ছেড়ে এসেছিলাম। আমার চেয়ারের কোনও দরকার নেই। চেয়ারের আমাকে দরকার।’
এত কাজ করার পরও ভোটে হারায় আক্ষেপ মুখ্যমন্ত্রীর কণ্ঠে। তিনি বলেন, অনেক উন্নয়ন করেছি। পুরোটাই হয়ে গিয়েছে। আর উন্নয়ন করব না। এ বার দলে বেশি করে সময় দেব।
নিজের মায়ের প্রসঙ্গও টানেন মুখ্যমন্ত্রী। বলেন, আমি যখন প্রথম মন্ত্রী হয়েছিলাম, তখন একটি সংবাদপত্র আমার মায়ের সাক্ষাৎকার নিয়েছিল। সেখানে আমার মা বলেছিলেন, মমতা যেন মমতাই থাকে। মমতা মমতাই আছে। বদলায়নি। একা হয়ে গেলেও সত্যিটা বলব।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জয়ের জন্য অভিনন্দন জানালেও বিজেপির সমালোচনা করতে ছাড়েননি মমতা। বলেন, আসন সংখ্যা হয়তো কমেছে, তবে ভোট শতাংশ বেড়েছে তৃণমূল। ওরা সাম্প্রদায়িকতায় বিষ ছড়িয়ে সফল হয়েছে। মোদিজিকে অভিনন্দন। জানি না কেন এরা ২৩টি আসনই কেন পেল না। কেন তিন-চারটে এদিক ওদিক হলো?।
ধর্মীয় মেরুকরণের জেরেই পশ্চিমবঙ্গে তৃণমূলের বিপর্যয় হয়েছে তা স্বীকার করে মমতা বলেন, সামনে ঈদ আসছে। তিনি অবশ্যই ইফতারে যাবেন। তার কথায়, আমি তো মুসলিম তোষণ করি। যে গরু দুধ দেয় তার লাথিও খাব। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য ওয়াল।

No comments

Powered by Blogger.