‘ফিরতে পেরেই আমি খুশি’

 সর্বশেষ আপনাকে আমরা উইম্বলডনে খেলতে দেখেছি। এর পর থেকেই হাঁটুর চোটের কারণে কোর্টের বাইরে ছিলেন। সময়টা কেমন কেটেছে? নাদাল: এই কয় মাসে মায়োর্কায় আমি আমার দলের সঙ্গে কঠোর পরিশ্রম করেছি হাঁটুর চোট থেকে মুক্তি পেতে।
ফিজিওর পরামর্শে একটা রানিং বেল্ট কিনেছিলাম। এটা সত্যিই আমাকে খুব সাহায্য করেছে। এটা আমার ওজনও কিছুটা কমিয়ে দিয়েছে। ফলে হাঁটুর ওপর খুব বেশি চাপ না ফেলেই দৌড়াতে পারছি, আমি এখন নিজের শারীরিক অবস্থা নিয়ে কাজ করতে পারি। এটা আমার জীবনে কঠিন একটা সময় ছিল। কারণ, আমি প্রতিদ্বন্দ্বিতা করতে ভালোবাসি, কিন্তু অনেক দিন ধরে এটাই করতে পারছিলাম না।
 কখনো কি অবসরের ভাবনা ভিড় করেছিল মনে?
নাদাল: না। আমি টেনিস খেলতে ভালোবাসি। এটাও জানতাম, কাউকে এই চোটের কারণে অবসর নিতে হয়নি। আমি সে সময় জানতাম, সময়, ধৈর্য, কঠোর পরিশ্রম ও সঠিক চিকিৎসায় আমি দ্রুতই ফিরে আসতে পারব।
 আপনি কি মনে করেন, নিজের সেরা ফর্মে ফিরেছেন?
নাদাল: অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারায় আমি খুবই হতাশ হয়েছি। কিন্তু আমি লাতিন আমেরিকান ক্লে কোর্টের মৌসুমে ফিরেছি। এই সপ্তাহে চিলিতে খেলছি, এরপর ব্রাজিল আর মেক্সিকো, এরপর আশা করি ইন্ডিয়ান ওয়েলস আর মায়ামিতে খেলব। বুঝতে পারব, বাকি খেলোয়াড়েরা এর মধ্যে কতটা এগোল, আর আমি কোথায় আছি। জানি, কাজটা সহজ হবে না। তবে আমি লড়াকু মানুষ, আমি সব সময়ই শতভাগ উজাড় করে দিই।
 ২০১৩ মৌসুমে আপনার প্রত্যাশা কী?
নাদাল: সত্যি বলতে, আমার লক্ষ্য সুস্থ থাকা এবং নিজের সেরা খেলাটা খেলার মতো অবস্থায় পৌঁছানো, যা আমাকে লড়াই করতে এবং শিরোপায় চোখ রাখতে সাহায্য করবে। শুনতে সহজ মনে হচ্ছে, কিন্তু এটা হবে খুবই কঠিন একটা কাজ।
 ২০১২ সালটা শীর্ষ চার খেলোয়াড়ের দাপটই দেখেছে, প্রত্যেকে একটি করে গ্র্যান্ড স্লাম জিতেছেন। ২০১৩ সালেও তা-ই হবে বলে মনে করেন?
নাদাল: টেনিসে প্রতিদ্বন্দ্বিতা দিনে দিনে বাড়ছে। এটা সত্যি, এই মুহূর্তে নোভাক (জোকোভিচ), রজার (ফেদেরার) আর অ্যান্ডি (মারে) খুবই উঁচু মানের টেনিস খেলছে, বড় টুর্নামেন্টের সব কটি প্রায় তারাই জিতছে। কিন্তু আপনাকে ডেভিড ফেরারের মতো খেলোয়াড়দের ওপরও চোখ রাখতে হবে, ২০১২ সালটা যার অসাধারণ কেটেছে। ২০১৩ সালেও এর পুনরাবৃত্তি করতে না পারার কোনো কারণ দেখি না।
 এ বছর কোন টুর্নামেন্টের ওপর আপনার চোখ থাকবে বেশি করে?
নাদাল: গত মৌসুমটা কোর্টের বাইরে থাকার পর আমার এখন সবগুলোতেই খেলার জন্য তর সইছে না। কোর্টে ফিরতে পারাটাই হবে আমার জন্য অনেক বড় ব্যাপার।
 আপনি গলফ আর ফুটবলও অনেক ভালোবাসেন। এই সময়টায় নিশ্চয়ই মজা করে গলফ খেলেছেন?
নাদাল: ঠিকই বলেছেন, ইদানীং বেশ খানিকটা গলফ খেলার ফুরসত মিলেছে। ডাক্তাররা বলেছেন, হাঁটুর চোটটা ঝুঁকির মধ্যে না ফেলেই আমি গলফ খেলতে পারব। তা ছাড়া মায়োর্কাতে (নাদালের শহর) অনেকগুলো দুর্দান্ত গলফ কোর্সও আছে। এটা আমার প্রিয় খেলাগুলোর একটি, আমি হ্যান্ডিকাপেও বেশ উন্নতি করেছি।
 খেলাটির প্রতি আপনার যে ভালোবাসা, টেনিস থেকে অবসর নেওয়ার পর পেশাদার গলফে নামবেন নাকি?
নাদাল: হা হা...এটা একেবারেই অসম্ভব। ওরা অন্য পর্যায়ের গলফ খেলে, তাদের সঙ্গে খেলাটা আমি উপভোগ করি বটে, কিন্তু এতে আমার কোনো সুযোগই নেই।
 সেরে ওঠার সময়টায় গলফ ছাড়া আর কী কী করেছেন?
নাদাল: এটার একটা ভালো দিক হলো, এই সময়টায় আমি ক্যারিয়ারের অন্য জিনিসগুলো নিয়ে কাজ করার সুযোগ পেয়েছি। যেমন আমার স্পনসরদের এবং আমি সমর্থন করি এমন কিছু বিশেষ কর্মসূচি নিয়ে কাজ করতে পেরেছি।
 ফুটবলের প্রতি আপনার ভালোবাসার কথাও আমরা জানি। এবারের স্প্যানিশ লিগ নিয়ে আপনার ভাবনা কী?
নাদাল: হ্যাঁ, আমি ফুটবল ভালোবাসি। টেনিস খেলোয়াড় না হলে আমি হয়তো ফুটবলারই হতে চাইতাম। বরাবরের মতো এবারও আমার ফেবারিট দুটি দলই, এদের মধ্যে বার্সেলোনা আবারও খুব ভালো খেলছে। তবে মৌসুমটা অনেক লম্বা। লা লিগার বাইরে আরও অনেক প্রতিযোগিতা আছে, যেগুলো এর ওপর প্রভাব ফেলতে পারে। তাই কী হতে চলেছে, সেটা জানার জন্য আমাদের অপেক্ষা করতেই হবে। আমি নিশ্চিত, শেষ পর্যন্ত এটি হতাশ করবে না।

No comments

Powered by Blogger.