মাইকেল ডেলের খোলা চিঠি

ডেল ব্র্যান্ডের পণ্যের ক্রেতাদের উদ্দেশ্যে সম্প্রতি একটি খোলা চিঠি লিখেছেন ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল। পাবলিক লিমিটেড প্রতিষ্ঠান থেকে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান হিসেবে ডেলের রূপান্তরের বিষয়টি এবং ডেল পণ্যের বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার কথাও চিঠিতে জানিয়েছেন তিনি।
মাইকেল ডেলের ভাষ্য, ডেলকে ব্যক্তিমালিকানার প্রতিষ্ঠানে রূপ দিতে পারলে ভবিষ্যতে নতুন পণ্য উদ্ভাবন করা সহজ হবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান ডেলের প্রাইভেট বা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান হওয়ার কাজ প্রায় চূড়ান্ত। আর্থিক সংকটে পড়া ডেলকে লাভের ধারায় ফেরাতে এগিয়ে এসেছেন ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল, সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট ও আর্থিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিলভার লেক। ডেলকে প্রাইভেট প্রতিষ্ঠান করতে দুই হাজার ৪৪০ কোটি ডলার বিনিয়োগের চুক্তি হচ্ছে।
শেয়ারবাজারে থাকা বিনিয়োগকারীদের অধিকাংশ অনুমতি দিলে তবেই প্রাইভেট কোম্পানি হিসেবে ডেলের এ চুক্তি সম্পন্ন হতে পারে। আর এ চুক্তি হলে ২৪ বছর ধরে শেয়ারবাজারে থাকা প্রতিষ্ঠানটি ব্যক্তিমালিকানাধীনে চলে যাবে। আর ডেলের এ ব্যক্তিমালিকানাধীনে যাওয়ার বিষয়টি নিয়ে অনেক ক্রেতাই উদ্বিগ্ন।
৮ ফেব্রুয়ারি এক খোলা চিঠিতে মাইকেল ডেল জানিয়েছেন, ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান হলেও গ্রাহকসেবার দিকেই মনোযোগ রাখবে প্রতিষ্ঠানটি। এছাড়া ব্যক্তি মালিকানায় গেলে প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করা, নতুন পণ্য উদ্ভাবন ও পরিকল্পনা করা সহজ হবে।
১৯৮৪ সালের ৪ নভেম্বর ডেল প্রতিষ্ঠা করেছিলেন মাইকেল ডেল। নিজের জমানো এক হাজার ডলার মূলধন বিনিয়োগ করে এ প্রতিষ্ঠানটি দাঁড় করানোর পর নিজের নামেই প্রতিষ্ঠানটির নামকরণ করেছিলেন তিনি। মাত্র ২৪ বছর বয়সে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে কাজ শুরু করে এক দশকের মধ্যেই বিশ্বের অন্যতম কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান হিসেবে তিনি ডেলকে দাঁড় করিয়েছিলেন।
ডেস্কটপ, নোটবুক, সার্ভারসহ নানা পণ্য তৈরি করে কম্পিউটার। তবে প্রতিযোগিতার এ যুগে অন্যান্য প্রতিষ্ঠান থেকে ক্রমশ পিছিয়ে পড়ছিল ডেল। ডেলকে নতুন করে সাজানোর কথাই খোলা চিঠিতে উল্লেখ করেছেন মাইকেল ডেল।
ডেলের খোলা চিঠিটি পড়তে যেতে হবে এই লিংকটিতে- http://content.dell.com/us/en/corp/d/secure/open-letter

No comments

Powered by Blogger.