ফসলি বীমা চালুর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের পৌনঃপুনিক তির দিক বিবেচনায় নিয়ে কৃষি খাতকে বীমার আওতায় আনার বিষয় চিন্তা করতে বেসরকারি বীমা কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।  প্রধানমন্ত্রী বলেন, ‘বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ এ দেশের এক নিত্য ঘটনা। এতে দেশের গোটা অর্থনীতি তিগ্রস্ত হয়।’

তিনি বলেন, ‘কৃষিকে অধিকতর উৎপাদনশীল খাতে পরিণত করা এবং প্রাকৃতিক দুর্যোগের তি পুষিয়ে নিতে সরকারি ও বেসরকারি উভয় বীমা খাতকে নতুন পদপে নিতে হবে। এ েেত্র সরকারি খাতে বীমা কোম্পানিগুলোকে অবশ্যই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তবে এই উদ্যোগ সফল করতে বেসরকারি খাতের বীমা কোম্পানিগুলোকেও এগিয়ে আসতে হবে।’

শেখ হাসিনা গতকাল হোটেল সোনারগাঁওয়ে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত ‘কৃষি ও ুদ্র বীমা’ শীর্ষক এক সেমিনারে ভাষণকালে এ কথা বলেন।

তার সরকার রাষ্ট্রায়ত্ত সাধারণ বীমা করপোরেশনের মাধ্যমে কৃষিবীমা চালুর উদ্যোগ নিয়েছেÑ এ কথা উল্লেখ করে তিনি এ েেত্র বেসরকারি বীমা খাতগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপরে অ্যাকচুয়ারি চেয়ারম্যান এম শফিক আহমেদ, আফ্রো-এশিয়ার বীমা ও পুনঃবীমা ফেডারেশনের মহাসচিব হাম্মাম বদর ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ফসলি বীমা চালুর আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের ইতিবাচক অর্থনৈতিক সূচকের কথা উল্লেখ করে তিনি বলেন, বীমা কোম্পানিগুলো অর্থনীতি ঝুঁকিমুক্ত করতে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে।

শেখ হাসিনা দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, এই সেমিনার বীমা প্রতিষ্ঠানগুলোকে কৃষি ও ুদ্র বীমা এবং আফ্রো-এশিয়ান বীমা শিল্প সম্পর্কে আরো অধিক জানতে সহায়তা করবে। একই সাথে সেমিনারটি সাধারণ মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে তৃতীয় বিশ্বের জন্য একটি লাগসই মডেল উদ্ভাবনে সহায়তা করবে।

তিনি বলেন, বাংলাদেশ এই সেমিনারের সুপারিশ গুরুত্ব সহকারে বিবেচনা করবে।
       

No comments

Powered by Blogger.