চ্যালেঞ্জের মুখে অন্যরকম ভালোবাসা by সোহেল অটল

চ্যালেঞ্জের মুখে অন্যরকম ভালোবাসা
জাজ মাল্টিমিডিয়ার প্রথম ছবি ভালোবাসার রঙ মুক্তির পর এক ধরনের আলোড়ন সৃষ্টি হয়েছিল। সত্য-মিথ্যা মিলিয়ে এই প্রযোজনা প্রতিষ্ঠানটি বাজারে এক ধরনের ‘ডিজিটাল’ আওয়াজ তুলতে সক্ষম হয়েছিল।
তাতে তাদের প্রথম ছবিটি পার পেয়ে যায় বেশ ভালোভাবে। তবে এবার আর আওয়াজে কাজ হবে না বলে মনে করা হচ্ছে। প্রেক্ষাগৃহে দর্শক টানতে হলে অবশ্যই ভালো ছবি প্রদর্শন করতে হবে। এমন চ্যালেঞ্জকে সামনে রেখে জাজ মাল্টিমিডিয়ার দ্বিতীয় ছবি অন্যরকম ভালোবাসা মুক্তি পেতে যাচ্ছে ১৫ ফেব্রুয়ারি। এ ছবিতেও বাপ্পি-মাহি কেন্দ্রীয় চরিত্রে। আরো অভিনয় করেছেন রাজ্জাক, নূতন, অমিত হাসান, কাবিলা, ডন ও বিপাশা। পরিচালকও যথারীতি সেই আগের জুটিÑ শাহিন-সুমন।

দেশের ৫০টি প্রেক্ষাগৃহে নতুন পর্দা ও সাউন্ড সিস্টেমের কিছু উন্নতি ঘটিয়েই বাজিমাত করেছিল জাজ মাল্টিমিডিয়া। পরিষ্কার ছবি ও শব্দ দর্শকদের মধ্যেও এক ধরনের কৌতূহল সৃষ্টি করতে পেরেছিল। ধারণা করা হচ্ছিলÑ পরিবর্তিত এই প্রেক্ষাগৃহ দর্শকদের আবারো হলমুখী করতে সক্ষম হবে। কিন্তু হিসাবে ভুল করে ফেলে জাজ মাল্টিমিডিয়া। ক’দিন আগে ভালোবাসার বন্ধন  নামে এক অখাদ্য ছবি পরিবেশনার দায়িত্ব পালন করে তারা। দর্শক ক্ষোভের সাথে এই ছবিটি প্রত্যাখ্যান করেন। বিভিন্ন প্রেক্ষাগৃহ থেকে সপ্তাহের মাঝামাঝি ছবিটি নামিয়ে নিতে বাধ্য হন হল মালিকেরা। ছবিটি চলাকালীন এর অভিনেতা আমান খানকে লাঞ্ছিত করেন রাজধানীর জোনাকী হলের দর্শকেরা। ঝকঝকে পর্দা ও পরিষ্কার সাউন্ড নিয়ে যে সুবিধা পেতে যাচ্ছিল ডিজিটাল ক্যামেরায় নির্মিত ছবিগুলো, তা হোঁচট খায় ওই ভালোবাসার বন্ধন কেলেঙ্কারির মাধ্যমে। এখন যতটুকু অসুবিধা হয়েছে, তার পুরোটাই বহন করতে হবে অন্যরকম ভালোবাসাকে। এর বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, নামে মিল থাকার কারণে। ভালোবাসার বন্ধন  ও অন্যরকম ভালোবাসা একই গোছের নাম। তাতে দর্শকের ছবির মান পৃথক করতে মনস্তাত্ত্বিকভাবে অসুবিধায় পড়তে হবে। দুটোকেই একই টাইপের চলচ্চিত্র ভাবলে দর্শককে খুব বেশি দোষ দেয়া যাবে না। দ্বিতীয়ত, ঝকঝকে পর্দা ও পরিষ্কার শব্দ যে ভালো ছবির প্রতিচ্ছবিÑ এ বিশ্বাসও তারা হারিয়ে ফেলেছেন ওই ভালোবাসার বন্ধন -এর মাধ্যমে। দর্শক এখন বুঝতে পেরেছেন, ঝকঝকে-তকতকে মোড়ক মাত্র। ছবি তখনই সুন্দর হয়ে উঠবে যখন এর সাথে যোগ হবে চমৎকার গল্প, নির্মাণশৈলী, অভিনয়, নাচ-গান ইত্যাদি। এসবের সাথে কিছু ছোটখাটো চ্যালেঞ্জ আপনা-আপনিই সৃষ্টি হয়ে যাবে। এত সব চ্যালেঞ্জ জয় করার আশা নিয়েই অন্যরকম ভালোবাসা  মুক্তি দেয়া হচ্ছে বলে জানালেন প্রযোজনা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী শীষ মনোয়ার।

তিনি বলেন, ‘ভালো-মন্দ মিলিয়েই ছবি নির্মাণ হবে। যারা এসব নির্মাণ করছেন, তারা প্রত্যেকেই চান তাদের ছবিটি প্রদর্শন করতে। আমরা প্রেক্ষাগৃহের পর্দা ও সাউন্ড সিস্টেমের উন্নতি ঘটিয়েছি বলে যে শুধু আমরাই ব্যবসা করব, তেমনটা ভাবি নাই। এ জন্যই ‘ভালোবাসার বন্ধন’কে সাহায্য করেছি আমরা। তবে আমরা বিশ্বাস করি, ভালো ছবি তৈরি হলে দর্শক অবশ্যই প্রেক্ষাগৃহে আসবেন। ‘অন্যরকম ভালোবাসা’ এই সময়ের দর্শকদের কথা চিন্তা করেই নির্মাণ করা হয়েছে। যত ধরনের চ্যালেঞ্জই তৈরি হোক, ছবিটি তা জয় করতে পারবে বলে আশা করছি।’

No comments

Powered by Blogger.