ইসলামী ব্যাংককে জড়িয়ে মন্তব্য প্রসঙ্গে ব্যাংকের বক্তব্য

মানবতাবিরোধী অপরাধের বিচারকে কেন্দ্র করে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে জড়িয়ে সম্প্রতি কেউ কেউ যে বক্তব্য উত্থাপন করছেন  সে ব্যাপারে বক্তব্য দিয়েছে ইসলামী ব্যাংক।
তাদের বক্তব্য হলোÑ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দেশের সুনামধারী শীর্ষস্থানীয় ব্যাংক। ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) নেতৃত্বে ৭০ শতাংশ বিদেশী উদ্যোক্তার অংশীদারিত্বে প্রায় ৩০ বছর আগে দণি-পূর্ব এশিয়ার প্রথম সুদমুক্ত শরিয়াহভিত্তিক ব্যাংক হিসেবে এ ব্যাংক আত্মপ্রকাশ করে। বাকি শেয়ার সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান আইসিবিসহ দেশ-বিদেশের প্রায় ৬০ হাজার শেয়ারহোল্ডারের।

ইসলামী ব্যাংক প্রতিষ্ঠাকাল থেকেই মানুষের মৌলিক চাহিদা তথা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিা খাতের উন্নয়নসহ দেশের আমদানি, রফতানি কার্যক্রম ও প্রবাসী বাংলাদেশীদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলে দেশে আনয়নের মাধ্যমে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। ইসলামী ব্যাংকের প্রতি জনগণের অবিচল আস্থা রয়েছে, যার ফলে দেশে-বিদেশে ব্যাংকের সুনাম বৃদ্ধি পাচ্ছে। ইসলামী ব্যাংক ধর্ম-বর্ণ-গোত্র- শ্রেণী নির্বিশেষে সব মানুষের ব্যাংক, এ ব্যাংক জনকল্যাণের ব্যাংক।

বাংলাদেশের নিয়ন্ত্রণকারী সব কর্তৃপ নিয়মিতভাবে আমাদের সব কার্যক্রম নিরীণ, পরিবীণ ও তদারকি করে আসছেন এবং সব কর্তৃপরে দিকনির্দেশনা ও সহযোগিতার মাধ্যমে বর্তমানে এ ব্যাংক শীর্ষ অবস্থানে উন্নীত হয়েছে। এ জন্য আমরা সব নিয়ন্ত্রণকারী কর্তৃপ, শেয়ারহোল্ডার, ডিপোজিটর, বিনিয়োগ গ্রাহক, সর্বস্তরের শুভাকাক্সীসহ দেশের আপামর জনসাধারণের নিকট কৃতজ্ঞ।

ইসলামী ব্যাংকের একান্ত পেশাগত কার্যক্রমের মাধ্যমে দেশের শিল্পোন্নয়ন, কৃষির অগ্রগতি, দারিদ্র্য বিমোচন এবং ব্যবসাবাণিজ্যের সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে। এ ছাড়া জাতীয় রাজস্ব তহবিলে তথা সরকারি কোষাগারে প্রতি বছর ব্যাংকিং সেক্টরে সর্বোচ্চ আয়কর প্রদান করছে।

ইসলামী ব্যাংক তার স্বচ্ছতা, জবাবদিহিতা ও সাফল্যের জন্য ইতোমধ্যেই জাতীয় ও আন্তর্জাতিকপর্যায়ে বিভিন্নভাবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। এ ব্যাংক দেশের ব্যাংকিং খাতে সর্বোচ্চ রেটিংপ্রাপ্ত ব্যাংক। যুক্তরাজ্যভিত্তিক শতাব্দী প্রাচীন আর্থিক ম্যাগাজিন দ্য ব্যাংকার তাদের সর্বশেষ মূল্যায়নে পৃথিবীর শীর্ষ ১০০০ ব্যাংকের মধ্যে বাংলাদেশের একমাত্র ব্যাংক হিসেবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে তালিকাভুক্ত করেছে। এর মাধ্যমে বাংলাদেশের নামও এ তালিকায় প্রথমবারের অন্তর্ভুক্ত হলো। আইডিবিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মূল্যায়নে এ ব্যাংক শুধুমাত্র বাংলাদেশে নয়, সারা বিশ্বে ইসলামী ব্যাংকিংয়ের একটি মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। নিউ ইয়র্কভিত্তিক খ্যাতিমান ফাইন্যান্সিয়াল ম্যাগাজিন গ্লোবাল ফাইন্যান্স ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে বাংলাদেশের সেরা ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও ইসলামী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে আটবার পুরস্কৃত করেছে। ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে ইসলামী ব্যাংকিং অপারেশন ক্যাটাগরিতে বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড ২০১১-এর প্রথম পুরস্কার প্রদান করেছে। সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টস (সাফা) ২০১০ সালের সাফা বেস্ট প্রেজেন্টেড অ্যাকাউন্টসের করপোরেট গভর্নেন্স ডিসকোজারের জন্য সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে শ্রীলঙ্কার হ্যাটন ন্যাশনাল ব্যাংকের সাথে যৌথভাবে চ্যাম্পিয়ন পুরস্কার প্রদান করেছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এমন একটি শীর্ষস্থানীয় ব্যাংকিং প্রতিষ্ঠান, যার কার্যক্রমের সাথে দেশের কয়েক কোটি মানুষ প্রত্য ও পরোভাবে জড়িত। ইসলামী ব্যাংকের মতো একটি সর্ববৃহৎ ব্যাংক সম্পর্কে সঠিক অবস্থান যাচাই না করে মন্তব্য করা বিস্ময়কর ও দুঃখজনক। তাই সব ধরনের ভিত্তিহীন মন্তব্য করা থেকে বিরত থাকার জন্য আমরা সবাইকে অনুরোধ জানাচ্ছি।

No comments

Powered by Blogger.