মন্ত্রণালয়কে তোয়াক্কা না করে ঢাকায় বাসভাড়া বৃদ্ধি

সরকার ও যোগাযোগমন্ত্রীর সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এনা পরিবহনের নেতৃত্বে রাজধানী ঢাকায় ইচ্ছামতো ভাড়া বাড়িয়েছে বাসমালিকেরা।
কোনো ধরনের তোয়াক্কা করছে না এনা, বিকল্প অটো ও নিউভিশন পরিবহন। আর এই বর্ধিত ভাড়া নিয়ে যাত্রীদের সাথে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। অতিরিক্ত ভাড়া না দিলে যাত্রীদের নামিয়ে দিচ্ছে বাসশ্রমিকেরা। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের নয়া দিগন্তকে বলেন, ১২ ফেব্রুয়ারি আমি ওদেরকে ডেকেছি।

জানা যায়, বর্তমান সরকার মতায় আসার পর এ পর্যন্ত ঘোষণা দিয়ে ছয়বার বেড়েছে পরিবহন ভাড়া। জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে শুধু ঢাকার বাইরে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়। কিন্তু যোগাযোগমন্ত্রীর সাথে বৈঠকের সিদ্ধান্তকে পদদলিত করে যাত্রীপ্রতি তিন টাকা করে ভাড়া বাড়ায় ঢাকার বাসমালিকেরা। আর বিআরটিসি উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া বাড়িয়েছে জনপ্রতি ১০ টাকা। মন্ত্রণালয় ও বিআরটিএকে জানিয়েও কোনো কাজ হচ্ছে না। রাস্তায় ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট বাসগুলোর চালকদের লাইসেন্স দেখলেও ভাড়া বৃদ্ধির অভিযোগকে আমলে নিচ্ছেন না।

মিরপুর-মতিঝিল রুটে এনা পরিবহন ও বিকল্প  অটো সার্ভিস কোনো ধরনের তোয়াক্কা না করে ২৩ টাকার বাসভাড়া ২৬ টাকা করেছে। আর মিরপুর-১ থেকে মতিঝিল রুটে নিউভিশন ২২ টাকার ভাড়া করেছে ২৫ টাকা। নিউভিশন নিজেরাই নোটিশ টানিয়ে যাত্রীপ্রতি তিন টাকা করে ভাড়া বাড়িয়েছে। আর এনা বিআরটিএর তিন কর্মকর্তার স্বাক্ষরসংবলিত নোটিশ দিয়ে ভাড়া বাড়াল তিন টাকা। গত বুধবার মতিঝিল থেকে ফার্মগেট পর্যন্ত দুই টাকা বেশি ভাড়া আদায় করতে গেলে যাত্রীরা তা দিতে অস্বীকৃতি জানান। যাত্রীসংখ্যা কম থাকায় তাদেরকে হুমকি দিয়ে নামিয়ে দেয়া হয়।

নিউভিশন বাসগুলোতে আসন সংখ্যা হলো ৪১। সেখানে তিন টাকা করে জনপ্রতি ভাড়া বৃদ্ধির ফলে এক ট্রিপে বেশি ভাড়া আদায় করছে সর্বনিম্ন ১২৩ টাকা। আর দিনে আদায় করছে এক হাজার টাকার বেশি। অন্য দিকে একই হারে ভাড়া আদায় করছে এনা ও বিকল্প অটো, হাতিয়ে নিচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা করে।

এ ব্যাপারে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে যোগাযোগ করা হলে তিনি ফোনে নয়া দিগন্তকে বলেন, আমার কাছে অভিযোগ এসেছে। আমি নয়া দিগন্তও দেখেছি। আগামী ১২ ফেব্রুয়ারি ওদেরকে ডেকেছি। আমি ওই দিন ওদেরকে জিজ্ঞাসা করব কেন তারা ভাড়া বাড়াল।

No comments

Powered by Blogger.