সরকারের প্রতি আনোয়ার ইব্রাহিম- রাজনৈতিক কারণে জামায়াত নেতাদের ওপর নির্যাতন বন্ধ করুন

মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারের নামে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতাদের ওপর জুলুম নির্যাতনে গভীর উদ্বেগ প্রকাশ করে তা বন্ধ করার আহ্বান জানিয়েছেন।
গতকাল মালয়েশিয়া ক্রনিক্যালে ‘ট্রায়াল অব জামায়াতে ইসলামী ইন বাংলাদেশ : স্টপ দ্য রিপ্রেশন’ শিরোনামে এক বিবৃতিতে বিশ্ববরেণ্য এই মুসলিম নেতা বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি, বাংলাদেশের বৃহত্তম ইসলামি দল জামায়াতে ইসলামীর সাতজন শীর্ষ নেতাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগে যে বিচার করা হচ্ছে তাতে সুষ্ঠু ও ন্যায়বিচারের যে আন্তর্জাতিক মানদণ্ড রয়েছে তা লঙ্ঘিত হচ্ছে।

এ পরিস্থিতিতে আমরা এসব নেতার প্রতি যে অন্যায় অবিচার করা হচ্ছে তার নিন্দা এবং পাশাপাশি বাংলাদেশ সরকারকে এই প্রহসনের বিচার বন্ধ করে ন্যায়বিচারের যথাযথ প্রক্রিয়া অবলম্বনের আহ্বান জানাচ্ছি।

আনোয়ার ইব্রাহিম আরো বলেন, ন্যায়বিচার, আইনের শাসন ও সুষ্ঠু বিচারের দাবি হচ্ছে এই যে, সন্দেহভাজন ব্যক্তিদের আত্মপক্ষ সমর্থনের সব অধিকার ও সুযোগসুবিধা দিতে হবে এবং এমন কোনো বিচারিক প্রক্রিয়া অবলম্বন করা উচিত হবে না, যেটা মৌলিকভাবেই ত্রুটিপূর্ণ।

তিনি বলেন, সংবিধানে সব নাগরিককে প্রদত্ত যেসব রক্ষাকবচ রয়েছে, তা কথায় ও কাজে প্রতিফলিত করতে হবে। এই রক্ষাকবচ বিরোধী দলের সদস্যদের ক্ষেত্রেও প্রয়োগ করতে হবে এবং তাদের নিছক রাজনৈতিক মতপার্থক্যের কারণে নির্যাতন করা যাবে না। আমরা সরকারকে ভুল যা হয়ে গেছে, তা অবিলম্বে সংশোধনের আহ্বান জানাচ্ছি।

No comments

Powered by Blogger.