বোকা গাধার গল্প

সিংহ মামা, আর শিয়াল ভাগ্নে। মামার উপযুক্ত ভাগ্নেই বটে। সিংহ শিকার করে, শিয়াল পথ দেখায় আর প্রসাদ পায়। এই করেই মামা-ভাগ্নের দিন কাটে। একদিন মামা-ভাগ্নে শিকার করতে গিয়ে একটা হাতির দেখা পেল।
সিংহ ভাবল, হাতিটাকে মারতে পারলে বর্ষাকালটা ঘরে বসে খাওয়া যায়। ভাগ্নের সাহস ছিল, মামা তাই এগিয়ে গিয়ে হাতিকে আক্রমণ করল। মামার সেই দিন নেহাত কপাল ছিল মন্দ, তাই হাতির সঙ্গে লড়াই করতে গিয়ে কোমরটা গেল মচকে। সসম্মানে পালিয়ে সে বাঁচল।
কোমরের ব্যথায় সিংহ নড়তে চড়তে পারে না। তাই আর শিকার করা হয় না। মামা-ভাগ্নে তাই উপোস করে থাকে। এইভাবে গেল কদিন। শেষে একদিন ৰিধের জ্বালায় কাতর হয়ে সিংহ বলল, 'ভাগ্নে, তুমি নিরীহ গোছের একটি জন্তু তাড়িয়ে নিয়ে এস আমার গুহার কাছে, আমি কোন রকমে তাকে বধ করব।'
শিয়াল বলল, 'তাই হোক মামা। ৰিধেয় নাড়ি-ভুঁড়ি অবধি হজম হয়ে গেল। আর দু'একদিন এভাবে চললে আমি সুদ্ধ হজম হয়ে যাব। আমি চললাম। দেখি কিছু পাওয়া যায় কি না।'
ঘুরতে ঘুরেত শিয়াল গিয়ে এক ধোপার বাড়ির পিছনে হাজির হলো। সে দেখল, বেশ সুন্দর নাদুসনুদুস একটি গাধা চরে বেড়াচ্ছে। শিয়াল ভাবল, এর চেয়ে নিরীহ আর বোকা জন্তু কোথায় পাব? একেই নিয়ে যাব মামার কাছে।

নাদিম আহসান তুহিন
সিলোনিয়া উচ্চবিদ্যালয়
দাগনভূঁইয়া, ফেনী।

No comments

Powered by Blogger.