পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ- আড়াই লাখ টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি!

খুদে ব্লগ লেখার জনপ্রিয় সাইট টুইটারের প্রায় দুই লাখ ৫০ হাজার ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি হয়েছে (হ্যাকড)। সম্প্রতি টুইটার কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে।
এর আগে এ ধরনের একটি হ্যাকার দলের কার্যক্রম সম্পর্কে জানতে পেরেছিল টুইটার। তবে নির্দিষ্টভাবে জানতে না পারায় এ আক্রমণ থেকে রক্ষা পেতে পারেনি। ইতিমধ্যে হ্যাকাররা প্রায় দুই লাখ ৫০ হাজার টুইটার ব্যবহারকারীর ইউজার নেম, ই-মেইল ঠিকানা এবং গোপন নম্বর চুরি করে নিয়েছে।
এ খবর প্রকাশের পরই টুইটার কর্তৃপক্ষ ব্যবহারকারীদের আলাদাভাবে ই-মেইল পাঠিয়েছে নিজেদের গোপন নম্বর পরিবর্তন করে নিতে। টুইটারের এক ব্লগে বলা হয়, ‘আমরা মনে করি, এটি কোনো নবীন কিংবা নতুনদের কাজ নয়। এটা শক্তিশালী কোনো হ্যাকার গ্রুপের কাজ।’ এ আক্রমণ তথ্যপ্রযুক্তি খাতের আরও বিভিন্ন প্রতিষ্ঠানের ওপরও হতে পারে বলে ব্লগ পোস্টে আশঙ্কা করা হয়। আক্রমণকে চায়না হ্যাকারস গ্রুপের আক্রমণ বলেও মনে করা হচ্ছে।
টুইটারের ব্যবহারকারীদের গোপন তথ্য চুরির বিষয়টি টুইটারের কোনো কর্মীর সঙ্গে জড়িত বলে ধারণা করছেন একজন নিরাপত্তা বিশেষজ্ঞ। তাঁর মতে, উক্ত কর্মীর বাসা কিংবা নিজস্ব কম্পিউটার থেকে এ কাজটি হতে পারে। এ তথ্য চুরির ঘটনায় তেমন গুরুত্বপূর্ণ কিছু চুরি হয়নি বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। তবে কিছু ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে হয়তো ভিন্ন ধরনের টুইট করতে পারে হ্যাকাররা। এখন যত দ্রুত সম্ভব, টুইটার ব্যবহারকারীদের নিজেদের পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।
—টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.