আগুনের গুজবে আতঙ্ক, হুড়োহুড়িতে পদপিষ্ট নারী শ্রমিকের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২০ মার্চ গাজীপুরে গার্মেন্টস ফ্যাক্টরির শ্রমিকদের মাঝে আবারও আগুন আতঙ্ক দেখা দিয়েছে। শনিবার সকালে ম্যাট্রিঙ্ সোয়েটার্স ফ্যাক্টরিতে আগুন লাগার গুজবে শ্রমিকরা হুড়োহুড়ি করে বের হতে গিয়ে একজন নিহত ও অন্তত ২৫ শ্রমিক আহত হয়েছে।
এ ঘটনায় দু'টি ফ্যাক্টরিতে ছুটি ঘোষণা করা হয়েছে। এ সময় শ্রমিকরা রাস্তায় নেমে অবস্থান নিলে প্রায় আধাঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে পুলিশ, দমকল বাহিনী ও এলাকাবাসী জানায়, গাজীপুর সদর উপজেলার ছয়দানা এলাকায় অবস্থিত আট তলা ভবনের ম্যাট্রিঙ্ সুয়েটার ও ইন্ডোসোর ফ্যাক্টরির শ্রমিকরা প্রতিদিনের মতো শনিবার সকালে কাজে যোগ দিতে আসে। এর পরপরই ৮টার দিকে ভবনের ৬ষ্ঠ তলায় ম্যাট্রিঙ্ সুয়েটার ফ্যাক্টরিতে হঠাৎ একটি টিউব লাইটের ব্যালেস্ট বিস্ফোরিত হয় । বিস্ফোরণের শব্দ ও ধোঁয়া দেখে শ্রমিকরা আতঙ্কিত হয়ে ওঠে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। এ সময় ফায়ার এলার্ম বেজে ওঠে। এক পর্যায়ে ওই ফ্যাক্টরিতে আগুন লেগেছে এমন গুজব ছড়িয়ে পড়লে পুরো ভবনের ওই দুই ফ্যাক্টরির শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রায় ৩ হাজার শ্রমিক একযোগে ওই ভবন হতে বেরিয়ে আসার চেষ্টা করে। এতে পায়ের নিচে চাপা নিচে লাফিয়ে পড়ে অন্তত ২৫ শ্রমিক আহত হয়। এ সময় অন্য শ্রমিকদের পায়ের চাপায় পৃষ্ট হয়ে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার ইছাপুরা গ্রামের জামানের স্ত্রী মেন্ডিং অপারেটর বিলকিস (৩৫) নিহত হয়। বেরিয়ে আসা শ্রমিকরা ফ্যাক্টরির পাশ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিলে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় আধা ঘণ্টা বন্ধ থাকায় ওই মহাসড়কে উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অফিস শুরুর প্রাক্কালে যান চলাচল বন্ধ থাকায় নিজ কর্মস্থলে পৌঁছতে জনসাধারণকে ভোগান্তি পোহাতে হয়েছে। সংবাদ পেয়ে পুলিশ ও দমকল বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে এ ঘটনার পর শ্রমিকরা আর কাজে যোগ দেয়নি। আহতদের স্থানীয় ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। আহতরা হলো - হাসিনা (২৫), জুবেদা (২৩), রাহিমা (২২), আমেনা (৪০), জাহানারা (২৮), হেলেনা (২২) , রেজিয়া (২১), হাসু বেগম (২১), মিনারা (২০), সুমিনা (১৮), নাজমা (৩৫), আমেনা (২০), মর্জিনা (২০), সাহাবিয়া (৩১), তারা বানু (৩৫), সেলিনা (২৩), চায়না (২৭), জাকিয়া (২০), চায়না (২২), আক্তারা (২২), জোৎস্না (৩০), মনোয়ারা (৪০), আমেনা (৩৩) সহ ২৫ জন আহত হয়েছে। এদের স্থানীয় সুলতান জেনারেল হাসপাতাল, গাজীপুর সদর হাসপাতাল ও টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ম্যাট্রিঙ্ সোয়েটারর্স ফ্যাক্টরির নির্বাহী পরিচালক মেজর (অব) তরিকুল চৌধুরী জানান, নিহতের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দুই লাখ টাকা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে এবং আহতদের চিকিৎসা খরচও বহন করা হবে।

No comments

Powered by Blogger.