ওয়াহিদুল হক স্মরণোৎসব শেষ, ভারতের নাটক মঞ্চস্থ

 গুণীজন সম্মাননার মধ্য দিয়ে শনিবার শেষ হলো কণ্ঠশীলনের ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব। আনন্দধ্বনির শিল্পীদের সম্মিলক গানের মধ্য দিয়ে সকালে শুরু হয় অনুষ্ঠান। এরপর ছিল আবর্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ, কথন ও প্রস্তাবনা।
বিকেলে নাট্যব্যক্তিত্ব আতিকুল হক চৌধুরীকে সম্মাননা জানায় কণ্ঠশীলন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন। এর পর সম্মেলক গান পরিবেশন করে রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের শিল্পীরা। ব্রতচারী সমিতি পরিবেশন করে ব্রতচারী নৃত্যগীত। আবৃত্তি সংগঠন মুক্তধারার পরিবেশনায় ছিল 'প্রথম পুজো।' স্বরশ্রুতি পরিবেশন করে 'আমার পরিচয়।' আর বৈকুণ্ঠ আবৃত্তি সংগঠন মঞ্চে আনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের অনন্য সৃষ্টি 'পরানের গহীন ভেতর' বাউল সঙ্গীতের অনবদ্য পরিবেশনাও এদিন মুগ্ধ করে রাখে দর্শকদের। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমাপ্তি টানা হয় বর্ণাঢ্য এ আয়োজনের। প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গবেষক ওয়াহিদুল হকের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত দিনব্যাপী আয়োজনটি ছিল সত্যিই উপভোগ্য।
ঢাকা পদাতিকের উৎসবে ভারতের নাটক
ঢাকা পদাতিকের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলৰে শুক্রবার শুরম্ন হওয়া আন্তর্জাতিক নাট্যোৎসবের দ্বিতীয় দিন শনিবারও নাটক পরিবেশন করে ভারতের নাট্যদল লোককৃষ্টি। এদিন 'তিন নম্বর চোখ' নাটকটি মঞ্চস্থ করে তাঁরা। উৎসবের তৃতীয় দিন আজ রবিবার ঢাকা থিয়েটার পরিবেশন করবে সেলিম আল দীনের নাটক-ধাবমান। এ ছাড়াও উৎসবে সুইজারল্যান্ডের নাট্যদল মুমেনসানচ্ মঞ্চস্থ করবে নাটক 'তিন গুণন এগার', সংলাপ কলকাতা পরিবেশন করবে 'লাঠিকা-' ও 'অস্তরাগ'। ঢাকা পদাতিক পরিবেশন করবে দলের নতুন নাটক 'পাইচো চোরের কিচ্ছা।'
রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম ডেকেছেন প্রিয়তম প্রকাশিত
শিল্পী সুস্মিতা আহমেদ বর্ণার রবীন্দ্রসঙ্গীতের অডিও এ্যালবাম 'ডেকেছেন প্রিয়তম'র মোড়ক উন্মোচন করা হলো শনিবার। এ উপলৰে ছায়ানট সাংস্কৃতিক ভবন মিলনায়তনে সন্ধ্যায় এক প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ্যালবামটির মোড়ক উন্মোচন করেন ছায়ানটের সভাপতি অধ্যাপক ড. সন্জীদা খাতুন। অন্যান্যের মধ্যে প্রাবন্ধিক মফিদুল হক, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক ও এ্যালবামের প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান উপস্থিত ছিলেন।
শেষ হলো সজীব শিশু উৎসব
কলাবাগান মাঠে আয়োজিত চার দিনব্যাপী সজীব শিশু উৎসব শনিবার শেষ হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম। আলোচনায় অংশ নিয়ে শিশুদের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার তাগিদ দেন প্রতিমন্ত্রী।

No comments

Powered by Blogger.