গুলশান হোসেনের চিত্রকলা প্রদর্শনী অনুভবে রাশিয়া

গত বছর রাশিয়া সফর করেন চিত্রশিল্পী গুলশান হোসেন। অংশ নেন ইউনেসকো ও আইএসএস আয়োজিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে। গত বছরের ২০ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এ কর্মশালায় সারা বিশ্বের ৬৬ শিল্পী অংশ নেন।
সেখানে প্রথম স্থান অর্জন করেন বাংলাদেশের গুলশান। সৃজনের স্বতন্ত্র বৈশিষ্ট্য এ আয়োজনে স্টার অব দ্য সিম্পোজিয়াম হন গুলশান হোসেন। তার সেই আয়োজনের ছবি নিয়ে শনিবার গুলশান দুই নম্বরে বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূতের বাসভবনে শুরু হলো শিল্পীর চতুর্দশ একক চিত্রকলা প্রদর্শনী। শিরোনাম রাশিয়ার অনুভবে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়া সফর ও রাশিয়ার কূটনীতিক দিবস উদযাপনের অংশ হিসেবে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।
রবিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আ. নিকোলায়েভ।
আজ সোমবার পর্যন্ত চলবে দুই দিনব্যাপী প্রদর্শনী বিকেল পাঁচটা থেকে রাত আটটা। সব মিলিয়ে প্রদর্শনীতে ছবির সংখ্যা ১৫টি। অধিকাংশ ছবি চিত্রিত হয়েছে জলরং, এ্যাক্রিলিক ও মিশ্র মাধ্যমে।
শহীদ মিনারে একুশের অনুষ্ঠানমালা ॥ সম্মিলিত সাংস্কৃতিক জোটের তিন দশক পূর্তি উপলক্ষে গত শুক্রবার শুরু হয়েছে একুশের অনুষ্ঠানমালা। রবিবার ছিল অনুষ্ঠানের তৃতীয় দিন। ১৪ দিনব্যাপী কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই অনুষ্ঠানমালা শুরু হয়েছে।
রবিবার অচিন পাখি নাটক শিশু-কিশোররা পরিবেশন করে। দলীয় সঙ্গীত পরিবেশন করে বংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। একক সঙ্গীত পরিবেশন করেন ইফফাত আরা নার্গিস, তানজিনা তমা, রোকসানা আক্তার ও মীনা বড়ুয়া।
এছাড়া অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করেন মিথস্ক্রিয়া আবৃত্তি পরিষদ। জেসমিন মনি, মেহেদী হাসান একক আবৃত্তি পরিবেশন করেন। নাট্যভূমি নাটক পরিবেশন করেন ঢাকা ড্রামা। প্রতিদিন বিকেলে জোটের আয়োজিত একুশের অনুষ্ঠানমালা শুরু হবে।
প্রতিবাদ ॥ সমগ্র জাতি যখন যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী আন্দোলনে সোচ্চার ঠিক সেই মুহূর্তে দিগন্ত টেলিভিশনে কাদের সিদ্দিকী ও ফিরোজ রশীদ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ সম্পর্কে কুরুচিপূর্ণ ও অশ্লীল বক্তব্য প্রদান করে। তাঁর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ নিয়ে কটাক্ষ করে।
সমগ্র জাতির আকাক্সক্ষার বিপরীতে দাঁড়িয়ে মীর কাশেম আলী ও জামায়াতে ইসলামীর টেলিভিশন চ্যানেলে মুক্তিযোদ্ধা নামধারী জামায়াত-শিবিরের দোসর কাদের সিদ্দিকী ও ফিরোজ রশীদের আস্ফালন আমরা মেনে নিতে পারি না। এ নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এতে অংশ নেন গোলাম কুদ্দুছ, আতাউর রহমান, হাসান আরিফ, আহকাম উল্লাহ, ঝুনা চৌধুরী প্রমুখ।

No comments

Powered by Blogger.