মানবতাবিরোধীদের বিচার থেকে রক্ষারর তৎপরতায় আমল দেয়নি স্টেট ডিপার্টমেন্ট ছড়ানো হচ্ছে বিপুল অর্থ

একাত্তরে মানবতার বিরুদ্ধে অপরাধীদের রায় ব্যাপক তৎপরতা চলছে যুক্তরাষ্ট্রে। প্রবাসী বাংলাদেশীদের একটি অংশ স্টেট ডিপার্টমেন্ট এবং কংগ্রেসে লবিং চালাচ্ছে।
এজন্য বিস্তর অর্থ ছড়ানো হচ্ছে। এসব তথ্য এনাকে জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নিজাম চৌধুরী। তিনি বলেছেন, বিশেষ একটি মহল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে নানা কুৎসা রটাচ্ছে মার্কিন প্রশাসনের নীতিনির্ধারকদের কাছে। সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের উদ্ভট অভিযোগ উত্থাপন করছে। বিচার বিভাগকে স্বাধীনভাবে কাজ করতে দেয়া হচ্ছে না বলেও ঐ মহল নানাভাবে রটনা করছে। নিজাম চৌধুরী বলেছেন, একাত্তরের মানবতার বিরম্নদ্ধে অপরাধকারীদের সহযোগীরা ইতোমধ্যে জাতিসংঘের সামনে নিজেদের মতলববাজির বহির্প্রকাশ ঘটিয়েছে। জাতিসংঘেও তারা স্মারকলিপি দেয় কিন্তু কোন সহানুভূতি আদায় করতে পারেনি। এখন চেষ্টা করছে বিপুল অর্থ ব্যয়ে মার্কিন প্রশাসনকে বিভ্রানত্ম করে সরকারের ওপর চাপ প্রয়োগ করতে। ক্যাপিটল হিল এবং স্টেট ডিপার্টমেন্টে কয়েক প্রভাবশালী ব্যক্তির কাছ থেকে নিজাম চৌধুরী আরও জানতে পেরেছেন যে, স্টেট ডিপার্টমেন্ট এখন পর্যনত্ম মানবতার বিরম্নদ্ধে অপরাধকারীদের বিচারের প েরয়েছে। কেননা তারা ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে সংগ্রহ করা তথ্য অনুযায়ী বাংলাদেশের আপামর জনতার মনোভাব অবহিত হয়েছে। সিংহভাগ মানুষের মতামতের বিপক্ষে স্টেট ডিপার্টমেন্ট কোন পদপে কখনও নেয় না বলে ঐ কর্মকর্তারা আওয়ামী লীগ নেতার কাছে উলেস্নখ করেছেন। জানা গেছে, জাতিসংঘের সামনে একাত্তরের আলবদর-রাজাকার-আলশামস এবং শানত্মি কমিটির লোকজনের সমর্থনে দু'শতাধিক প্রবাসীর বিক্ষোভ-সমাবেশের পরই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ এবং সাংগঠনিক সম্পাদক নিজাম চৌধুরী মার্কিন প্রশাসনের বিভিন্ন পর্যায়ে খোঁজখবর নিচ্ছেন। এ সময় তাঁরা জানতে পারেন যে, যুক্তরাষ্ট্র বিএনপির প থেকে ঐ অপরাধীদের বিচারের বিরুদ্ধে কোন তৎপরতা চালানো হয়নি অথবা যারা চিহ্নিত ঘাতকদের পাবলম্বন করছে তাদেরকেও সাপোর্ট দেয়া হয়নি। বিএনপির প্রবাসী নেতৃবৃন্দও একাত্তরের ঘাতকদের বিচারের পক্ষে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ, যুক্তরাষ্ট্র শ্রমিকলীগ এবং যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃবৃন্দ বার্তা সংস্থা এনার মাধ্যমে সরকার সমীপে আহ্বান জানিয়েছেন, অবিলম্বে চিহ্নিত অপরাধীদের গ্রেফতার করে মহান স্বাধীনতার দিন থেকে বিচারের আনুষ্ঠানিকতা শুরম্ন করতে। নেতৃবৃন্দের মধ্যে রয়েছেন ড. নূরন্নবী, নূরনবী কমান্ডার, ডা. মাসুদুল হাসান, শরাফ সরকার, শিতাংশু গুহ, মহিউদ্দিন দেওয়ান, শামসুল আলম, মিসবাহ আহমেদ এবং জাকারিয়া চৌধুরী।

No comments

Powered by Blogger.