বাকৃবিতে বহিরাগতদের হামলা ॥ ঘটনার দুই দিন পরও কেউ গ্রেফতার হয়নি- নিরাপত্তাহীনতায় শিক্ষার্থীরা

দিনের পর দিন বেড়েই চলেছে বহিরাগত বখাটেদের দ্বারা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যাম্পাসে শিক্ষক-ছাত্রী লাঞ্ছনা, সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা।
গত পাঁচ মাসে এ নিয়ে তিনবার এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা ঘটল। সর্বশেষ ঘটনাটি ঘটে গত বুধবার রাতে। এতে বহিরাগত সন্ত্রাসীদের বর্বরোচিত হামলায় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরসহ অন্তত অর্ধশতাধিক আহত হওয়ার ঘটনা ঘটে। এ দিকে বহিরাগতদের সঙ্গে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের সংঘর্ষের প্রায় দু'দিন অতিক্রম হয়ে গেলেও ওই ঘটনায় দায়ের করা দুটি মামলার ৪৮ জন আসামির কাউকেই গ্রেফতার করতে পারেনি ময়মনসিংহ কোতোয়ালি থানা পুলিশ। এতে নিরাপত্তাহীনতার কবলে পড়েছে শিক্ষার্থীরা। এদিকে ঘটনাস্থল কামাল রঞ্জিত (কে.আর.) মার্কেট বন্ধ থাকায় এবং ক্যাম্পাসের প্রধান ফটকের পার্শ্ববর্তী এলাকা ঘিরে ঘটনার সঙ্গে জড়িত ২১ নম্বর ওয়ার্ডের ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেয়ায় ক্যাম্পাসের বাইরে যেতে পারছে না ক্যাম্পাসের প্রায় দশ হাজার লোক। তবে ক্যাম্পাসের সকলকে সাবধানে চলাচলের নির্দেশ দিয়েছেন ময়মনসিংহ-৪ আসনের স্থানীয় সংসদ সদস্য।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা মহিউদ্দীন হাওলাদার বলেন, 'বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়েরকৃত মামলার আসামি মো. জসিম উদ্দিন (৩০) সন্দেহে অন্য এক জসিমকে গ্রেফতার করেছে পুলিশ। তবে প্রকৃত আসামিদের কাউকেই এখন পর্যন্ত গ্রেফতার করতে পারেনি পুলিশ।'
এ ব্যাপারে ময়মনসিংহ কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সারোয়ার বলেন, 'ভুলবশত আসামি মো. জসিম উদ্দিন ভেবে অন্য একজনকে গ্রেফতার করেছিল ডিবি পুলিশ। কিন্তু নিশ্চিত হওয়ার পর তাকে ছেড়ে দেয়া হয়েছে।
শুক্রবার সরেজমিন ঘুরে দেখা গেছে, সারাদিনই বিশ্ববিদ্যালয়ের কে.আর. মার্কেট বন্ধ ছিল। টানা দুই দিন মার্কেট বন্ধ থাকায় প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে পারছে না সাধারণ শিার্থীসহ অন্যরা। এতে সকলের দুর্ভোগ বেড়ে গেছে।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ শামছুদ্দিন বলেন, 'গত বৃহস্পতিবার ময়মনসিংহ-৪ আসনের সংসদ সদস্য অধ্য মতিউর রহমানের সঙ্গে আমাদের একটি সফল আলোচনা হয়েছে। তিনি অতিদ্রম্নত ক্যাম্পাস ছাত্রলীগ ও শহর ছাত্রলীগকে একটি সমঝোতা বৈঠক করার নির্দেশ দিয়েছেন। ওই বৈঠক করার আগ পর্যন্ত ক্যাম্পাসের সকলকে গাড়ি ব্যবহার না করে সাবধানে ক্যাম্পাসের প্রধান ফটক এলাকা দিয়ে চলাচল করতে নির্দেশ দিয়েছেন তিনি। সঙ্গে সঙ্গে তিনি ঘটনায় জড়িতদের দ্রুত আটকের ব্যাপারে কোতোয়ালি থানা পুলিশকেও নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.